Cvoice24.com

সিআরবিতে হাসপাতাল হচ্ছে না— পলোগ্রাউন্ডে রেলমন্ত্রীর ঘোষণা

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ১৪:৪৬, ৪ ডিসেম্বর ২০২২
সিআরবিতে হাসপাতাল হচ্ছে না— পলোগ্রাউন্ডে রেলমন্ত্রীর ঘোষণা

চট্টগ্রামের সেন্ট্রাল রেলওয়ে বিল্ডিং (সিআরবি) এলাকায় হাসপাতাল নির্মাণ করা হবে না বলে ঘোষনা দিয়েছেন রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম সুজন। 

রোববার (৪ ডিসেম্বর) দুপুর আড়াইটায় পলোগ্রাউন্ড মাঠে চট্টগ্রাম মহানগর, উত্তর ও দক্ষিণ জেলা আওয়ামী লীগের উদ্যোগে আয়োজিত জনসভায় রেলপথ মন্ত্রী এ ঘোষনা দেন। 

তিনি বলেন, ‘চট্টগ্রামের মানুষ থেকে শুরু করে স্থানীয় জনপ্রতিনিধিদের দাবি ছিল সিআরবিতে পিপিপির আওতায় হাসপাতাল না করার। সেই দাবির প্রতি সম্মান জানিয়ে মাননীয় প্রধানমন্ত্রী আমাকে নির্দেশ দিয়েছেন সিআরবিতে হাসপাতাল নির্মাণ কাজ যাতে না করি। যেটি রেলওয়ের অন্যত্র করা হবে।’ 

চট্টগ্রাম নগরের ‘ফুসফুস’ হিসেবে পরিচিতি পাওয়া ঐতিহ্যবাহী সিআরবিতে পিপিপি প্রকল্পের আওতায় ৫০০ শয্যার হাসপাতাল ও ১০০ আসনের মেডিকেল কলেজ স্থাপনের জন্য ২০২০ সালের ১৮ মার্চ ইউনাইটেড এন্টারপ্রাইজ অ্যান্ড কোম্পানি লিমিটেডের সাথে চুক্তি করে বাংলাদেশ রেলওয়ে। 

সিআরবিতে সরকারি-বেসরকারি অংশীদারিত্বে (পিপিপি) এই হাসপাতাল ও মেডিকেল কলেজ প্রকল্প বাস্তবায়নের মেয়াদ ধরা হয়েছিল ১২ বছর। প্রকল্পের আওতায় ৫০ আসনের একটি নার্সিং ইনস্টিটিউট নির্মাণেরও প্রস্তাব করা হয়েছিল। প্রস্তাবনা অনুসারে, এতে প্রায় ৪০০ কোটি টাকা খরচ ধরা হয়। ৫০ বছর পর প্রকল্পের মালিকানা রেলওয়ের হবে বলে চুক্তিতে উল্লেখ ছিল। 

গত বছরের জুলাই মাসে প্রকল্প এলাকার জমি হাসপাতাল নির্মাণকারী প্রতিষ্ঠানের কাছে বুঝিয়ে দেওয়ার উদ্যোগ নেওয়া হলে প্রতিবাদ ও আন্দোলন শুরু হয়। টানা ১৫ মাসের বেশি সময় ধরে সেই আন্দোলন চলে। ফলে রেলওয়ে প্রথম দিকে অনঢ় থাকলেও পরবর্তীতে আন্দোলনের মুখে এ প্রকল্প থেকে সরে আসে সরকার। 
 

সর্বশেষ

পাঠকপ্রিয়