Cvoice24.com

রমজানে মাসজুড়ে ৪৭০ টাকা প্যাকেজে মিলবে চার পণ্য, পনেরো রোজায় মিলবে টিসিবি’র বিনামূল্যে চাল

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ১৮:৪৮, ২২ মার্চ ২০২৩
রমজানে মাসজুড়ে ৪৭০ টাকা প্যাকেজে মিলবে চার পণ্য, পনেরো রোজায় মিলবে টিসিবি’র বিনামূল্যে চাল

ফাইল ছবি।

শুক্রবার থেকে শুরু হচ্ছে পবিত্র রমজান মাস। সে উপলক্ষে সব ধরনের প্রস্তুতি শেষ করেছে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) ও জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। পুরো রোজার মাসজুড়ে ৪৭০ টাকা প্যাকেজে চার পণ্য বিক্রি করবে টিসিবি। পাশাপাশি পনেরো রোজা থেকে ভিজিএফ কার্ডের মাধ্যমে ১০ কেজি করে চাল বিতরণ করবে সংস্থাটি। 

চট্টগ্রামে ছোলা, তেল, চিনি ও ডাল এ চার পণ্য নিয়ে মাঠে নেমেছে টিসিবি। রোজার কয়েক মাস আগে থেকে প্রস্তুতি নিচ্ছিল সংস্থাটি। বছরের শুরুতে কিছু পণ্য পাইপলাইনে, আর কিছু পণ্যের এলসি খোলা হলেও চলতি মাসের শুরুতে সব পণ্য টিসিবির গুদামে ঢুকে গেছে। চাহিদা অনুসারে পর্যাপ্ত পণ্য মজুদ আছে বলে জানিয়েছে টিসিবি সংশ্লিষ্টরা।  

টিসিবি সূত্রে জানা গেছে, চট্টগ্রামে গত ৯ মার্চ থেকে রমজান উপলক্ষে ৫ লাখ ৩৫ হাজার পরিবারের কাছে ফ্যামিলি কার্ডের মাধ্যমে পণ্য বিক্রি শুরু হয়েছে। তবে পুরো রোজার মাস কার্যক্রম চালিয়ে নেয়ার জন্য সব ধরনের প্রস্তুতি নিয়ে রেখেছে প্রতিষ্ঠানটি। ঈদ পর্যন্ত প্রতিদিন (শুক্র ও শনিবার ছাড়া) সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ৪৭০ টাকার প্যাকেজে এসব পণ্য বিক্রি কার্যক্রম চলবে। পাশাপাশি ১৫ রমজান থেকে চট্টগ্রামের ১৫ উপজেলার ১ লাখ ৮০ হাজার দরিদ্র পরিবার ভিজিএফ কার্ডের আওতায় বিনামূল্যে ১০ কেজি করে চাল পাবেন। 

সূত্র আরো জানায়, রোজার মাসে ক্রেতার চাহিদা সামাল দিতে ৪ কোটি ৪০ লাখ লিটার তেল, ২০ হাজার টন মসুর ডাল, ২৫ হাজার টন চিনি ও ১০ হাজার টন ছোলা মজুদ করেছে টিসিবি। ঈদ পর্যন্ত একজন ক্রেতা ফ্যামিলি কার্ড দেখিয়ে ৫০ টাকা দরে ১ কেজি ছোলা, ৬০ টাকা দরে ১ কেজি চিনি, ৭০ টাকা দরে ২ কেজি মসুর ডাল ও ১১০ টাকা দরে ২ লিটার সয়াবিন তেল কিনতে পারবেন। 

টিসিবি চট্টগ্রাম আঞ্চলিক প্রধান জামাল উদ্দিন আহমেদ সিভয়েসকে বলেন, ‘রমজান মাস উপলক্ষে আমাদের সার্বিক প্রস্তুতি বেশ ভালো। ভোগ্যপণ্যের সংকট হবে না। গুদামে পর্যাপ্ত পণ্যের মজুদ রয়েছে। প্রতিদিন সকালে ডিলাররা সরাসরি আমাদের গুদাম থেকে পণ্য নিয়ে ভোক্তার কাছে বিক্রি করতে পারছেন। ঈদের আগ পর্যন্ত এভাবে আমাদের বিক্রয় কার্যক্রম চলবে। পাশাপাশি পনেরো রমজান থেকে চট্টগ্রামেও ১৫ উপজেলায় ১ লাখ ৮০ হাজার গরিব পরিবার ভিজিএফ কার্ডের আওতায় বিনামূল্যে ১০ কেজি করে চাল পাবেন। আমরা আমাদের সামর্থ্য অনুযায়ী সর্বোচ্চটুকু চেষ্টা করে যাচ্ছি।’

সর্বশেষ

পাঠকপ্রিয়