Cvoice24.com

রমজানে নিরবিচ্ছিন্ন পানি সরবরাহ করবে চট্টগ্রাম ওয়াসা

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ১৮:৫০, ২২ মার্চ ২০২৩
রমজানে নিরবিচ্ছিন্ন পানি সরবরাহ করবে চট্টগ্রাম ওয়াসা

ফাইল ছবি।

পবিত্র রমজান মাসে চট্টগ্রাম নগরে পানি সরবরাহ স্বাভাবিক রাখার যাবতীয় প্রস্তুতি নেওয়া হয়েছে বলে জানিয়ে চট্টগ্রাম ওয়াসা। প্রথম রোজা থেকে দিনে ও রাতে দুটি করে তদারকি দল কাজ করবে নিরবিচ্ছিন্ন পানি সরবরাহে। ইফতার, সেহেরি ও জুমার নামাজের সময় জরুরি বিবেচনায় বিনামূল্যে বিভিন্ন মসজিদ ও এলাকায় পানিবাহী গাড়ির মাধ্যমে পানি সরবরাহ করা হবে।

গ্রাহকদের কাছ থেকে প্রাপ্ত অভিযোগ গ্রহণ ও তাৎক্ষণিক সমাধানের লক্ষ্যে চট্টগ্রাম ওয়াসা চারটি মডে নিয়ন্ত্রণ কক্ষ খুলেছে এই সেবা সংস্থা। নিয়ন্ত্রণ কক্ষ চারটি হল— আগ্রাবাদ মড, মেহেদিবাগ মড, কালুরঘাট মড, জুবলী রোড মড। এছাড়াও পানি সরবরাহ নিশ্চিত করতে গঠন করা হয়েছে সাতটি তদারকি দল (ভিজিল্যান্স টিম)। এছাড়া বিতরণ লাইনের লিকেজ দূর করার পাশাপাশি পানি সরবরাহের সময়সূচিতেও পরিবর্তন আনা হয়েছে বলে জানিয়েছে ওয়াসা।

চট্টগ্রাম ওয়াসার কর্মকর্তারা বলেন, বর্তমানে মড ১/২-এ চাহিদা অনুসারে পানির সরবরাহের পরিমাণ কমে গেছে। রমজান মাস উপলক্ষ্যে পানির চাহিদা মেটাতে দুই বিভাগের গভীর নলকূপ পরিস্কারের ব্যবস্থা নিচ্ছে। এছাড়াও প্রতিটি মডে পাম্প মেরামতসহ লিকেজ ঠিক করে নিয়েছে চট্টগ্রাম ওয়াসা। জরুরি অবস্থা দেখা দিলে সার্বক্ষণিক পানির ৫টি ট্রাক প্রস্তুত করা হয়েছে। এছাড়া লোডশেডিং ও লো-ভোল্টেজের কারণে পানি উৎপাদন যাতে ব্যাহত না হয়, সে কারণে নিরবচ্ছিন্ন বিদ্যুতের সরবরাহ চেয়ে বিদ্যুৎ বিভাগে চিঠি দেওয়া হয়েছে।

অন্যদিকে, দীর্ঘদিন ধরে লোকবল সংকটে ভুগছে চট্টগ্রাম ওয়াসা। রমজান মাসে নিরবিচ্ছিন পানি সরবরাহে গতি আসার লক্ষ্যে সহকারী প্রকৌশলী, ইলেট্রিশিয়ান, ল্যাব সহকারী, পাম্প অপারেটর, হেলপার পদে জরুরী নিয়োগ দিচ্ছে চট্টগ্রামের এই পানি সরবরাহ প্রতিষ্ঠান।

ওয়াসার প্রধান প্রকৌশলী মাকসুদ আলম সিভয়েসকে বলেন, ‘বর্তমানে চট্টগ্রাম ওয়াসার ৫০ কোটি লিটার পানি উৎপাদনের সক্ষমতা অর্জন করেছে। পবিত্র মাহে রমজান উপলক্ষ্যে ২৪ ঘণ্টা পানি শোধনাগারগুলো পরিচালনা করা হবে।’

তিনি আরও বলেন, ‘রমজান মাসে আমাদের চলতি প্রকল্পগুলোর কাজ অব্যাহত থাকবে। কাজ চলাকালীন পানির পাইপ লাইনের ক্ষতি হলে তাৎক্ষণিক মেরামতের কাজ করা হবে। এছাড়াও পাইপ স্থাপনের পর রাস্তার কাজ দ্রুত সময়ে সাড়িয়ে নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।’ 

সর্বশেষ

পাঠকপ্রিয়