Cvoice24.com
corona-awareness

বাদ পড়া ক্রিকেটারদের নিয়ে বিসিবির ‘ছায়া দল’

ক্রীড়া ডেস্ক

প্রকাশিত: ২২:২৬, ১৫ জুন ২০২১
বাদ পড়া ক্রিকেটারদের নিয়ে বিসিবির ‘ছায়া দল’

বাদ পড়া ক্রিকেটারদের নিয়ে বিসিবির ‘ছায়া দল’।

অবহেলিত থাকছেন না দল থেকে বাদ পড়া কোনো ক্রিকেটার। কেননা তাদেরকে পরিচর্যার জন্য উপায় বের করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এসব ক্রিকেটারদের নিয়ে গঠন করা হবে ‘ছায়া জাতীয় দল’। এই দলটির নাম দেওয়া হবে বাংলাদেশ টাইগার্স। 

মঙ্গলবার (১৫ জুন) বিসিবির পরিচালনা পর্ষদের সভা শেষে এ তথ্য জানিয়েছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন।

তিনি আরও জানান, এই দলটির দায়িত্বে থাকবেন জাতীয় দলের প্রধান কোচ। হেড কোচের অধিনেই দেশীয় কোচরা সারা বছর এই ক্রিকেটারদের নিয়ে কাজ করবে।

জাতীয় দলের বাইরে অনেক ক্রিকেটারই থাকেন, যাদের ওপর চোখ থাকে বিসিবির। ইমরুল কায়েস, এনামুল হক বিজয়, নুরুল হাসান সোহানদের মতো ক্রিকেটাররা জাতীয় দলের মতোই সব ধরনের সুযোগ সুবিধা পাবেন। জাতীয় দল থেকে বাদ পড়ে কোনো ক্রিকেটার যেন পথ না হারিয়ে বসেন, এ কারণেই বিসিবির এই পরিকল্পনা।    

সভা শেষে বিসিবি সভাপতি বলেন, ‘শ্যাডো (ছায়া) জাতীয় দল তৈরি করা হবে। জাতীয় দলে ডাক না পাওয়া ক্রিকেটাররা এই দলের হয়ে খেলবে। জাতীয় দলের অনুশীলনের যেকোনো সুবিধা তারা পাবে। দলের বাইরে থাকার সময় কীভাবে নিজেদের তৈরি রাখবে তারা, এই চিন্তা থেকে এই ছায়া জাতীয় দল তৈরি হচ্ছে। কেবল জাতীয় দলের বাইরে থাকা ক্রিকেটারদের ঠিক পথে রাখতেই নয়, জাতীয় দলের বিকল্প খেলোয়াড়ও এখানে তৈরি করা হবে। অনেকটা ‘এ’ দল বা ইমার্জিং দলের মতো হবে দলটি।’

বিসিবি সভাপতি বলেন, ‘জাতীয় দলে কোনো পজিশনে যদি ক্রিকেটার বাছাই করতে হয়, এই দল থেকে সরাসরি নিয়ে নেবে। এক পজিশনের জন্য কয়েকজন ক্রিকেটার থাকবেন। যেন দ্রুত সিদ্ধান্ত নেয়া যায়।’

জাতীয় দলের বাইরে থাকা ক্রিকেটারদের পরিচর্যা বা জাতীয় দলের বিকল্প খেলোয়াড় তৈরি কাজটি বর্তমানে ‘এ’ দল ও ইমার্জিং দলের মাধ্যমে করা হয়ে থাকে। যদিও দল দু’টির কার্যক্রমে নেই ধারাবাহিকতা। ‘এ’ দল ২০১৮ সালে সর্বশেষ টি-টোয়েন্টি খেলেছে। ২০১৯ সালে খেলেছে প্রথম শ্রেণির ম্যাচ। ইমার্জিং দলেরও শেষ ম্যাচ খেলার হয়ে গেছে কয়েক মাস। এবার এই পক্রিয়াটা তরান্বিত করতে ছায়া জাতীয় দল গড়ার সিদ্ধান্ত নিলো বিসিবি।

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়