Cvoice24.com

সাঁতারে চীনের বিশ্বরেকর্ড

ক্রীড়া ডেস্ক

প্রকাশিত: ১১:৫৪, ২৯ জুলাই ২০২১
সাঁতারে চীনের বিশ্বরেকর্ড

টোকিও অ্যাকুয়াটিকস সেন্টারে রীতিমতো ঝড়ই উঠল যেন। টোকিও অলিম্পিকের নারী ৪ গুণিতক ২০০ মিটার রিলেতে রেকর্ড ভাঙল তিনটি দল। লড়াইটাও হলো সেয়ানে সেয়ানে। সেই লড়াইয়ে যুক্তরাষ্ট্র আর অস্ট্রেলিয়াকে বিশ্বরেকর্ড গড়ে হারাতে হয়েছে চীনকে। তাতে চলতি অলিম্পিকের এই ইভেন্টে সোনাটাও নিশ্চিত করলেন চীনা মেয়েরা।

এমনিতে অলিম্পিকে চীনের আধিপত্য বেশ। কিন্তু নারী ৪ গুণিতক ২০০ মিটার রিলেতে দেশটির সোনা জয়ের হয়তো করেননি কেউ। সে অভাবনীয় কাজটাই করেছেন ইয়্যাং জুনজুয়ান, ত্যাং মুহান, জ্যাং উফেই, ও লি বিংজি। ৭:৪০.৩৩ মিনিট সময়ে ৪ গুণিতক ২০০ মিটার রিলে শেষ করে গড়ে ফেলেছেন বিশ্বরেকর্ড।

ইয়্যাংয়ের কল্যাণে লড়াইয়ের প্রথম খণ্ডযুদ্ধে জয় পায় চীন। এ সময় অস্ট্রেলিয়া ছিল দ্বিতীয়, কানাডা ছিল তালিকার তিনে। এমা ম্যাককেওনের কল্যাণে চীনকে পেছনে ফেলে দ্বিতীয় ধাপে জেতে অস্ট্রেলিয়া, গড়ে ফেলে স্প্লিট রেকর্ডও। এ সময় কানাডাকে পেছনে ফেলে তালিকার শীর্ষ তিনে উঠে আসে যুক্তরাষ্ট্র। এরপর শেষ পর্যন্ত লড়াইয়ে ছিল অস্ট্রেলিয়া, যুক্তরাষ্ট্র ও চীন, তিনটি দলই। তবে এ লড়াইয়ে শেষমেশ বিজয়ীর হাসিটা হাসে চীন। ৭:৪০.৩৩ মিনিটে লড়াই শেষ করে বিশ্বরেকর্ডটাও গড়ে ফেলে চীন। 

৭:৪০.৭৩ মিনিটে লড়াই শেষ করে যুক্তরাষ্ট্র, আমেরিকান রেকর্ডও গড়ে ফেলে তারা। ৭:৪১.২৯ মিনিট সময় নিয়ে অস্ট্রেলিয়াও গড়ে ফেলে ওশেনিয়ান রেকর্ড। তবে তাতে অবশ্য চূড়ান্ত লক্ষ্যটা অর্জিত হয়নি দল দুটোর, সন্তুষ্ট থাকতে হয়েছে যথাক্রমে রূপা ও ব্রোঞ্জপদক নিয়ে। 

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়