Cvoice24.com

২৫ রানের ব্যবধানে ৪ উইকেট হারালেও রানের গতি সচল নিউজিল্যান্ডের

ক্রীড়া ডেস্ক

প্রকাশিত: ১৭:০৮, ১০ সেপ্টেম্বর ২০২১
২৫ রানের ব্যবধানে ৪ উইকেট হারালেও রানের গতি সচল নিউজিল্যান্ডের

বাংলাদেশের বিপক্ষে শেষ টি-টোয়েন্টিতেও টস জিতে ব্যাট করে দারুণ সূচনা পেয়েছে নিউজিল্যান্ড। ব্যাটিং সহায়ক হওয়ায় শুরুতে পুরো ফায়দা তুলে নিতে পেরেছে কিউইরা। ১২ ওভার শেষে ৪ উইকেটে সফরকারীদের সংগ্রহ ৮৯ রান। ক্রিজে আছেন টম ল্যাথাম (১৩) ও হেনরি নিকোলস (৩)।

পাওয়া প্লে শেষ হতেই ষষ্ঠ ওভারে কিউইদের দুই ওপেনারকে ফিরিয়ে বাংলাদেশকে জোড়া সাফল্য এনে দিয়েছেন শরিফুল ইসলাম। ষষ্ঠ ওভারে প্রথমে রাচিন রবীন্দ্রকে আউট করেছেন তিনি। তরুণ এই পেসার এরপর বোল্ড করেছেন ফিন অ্যালানকে। ২৪ বলে ৪১ রানের ঝোড়ো ইনিংস খেলে আউট হয়েছেন অ্যালান। শরিফুলের পর উইল ইয়ংকে আউট করেছেন আফিফ হোসেন। 

মিরপুরে শেষ ম্যাচটি খেলা হচ্ছে সম্পূর্ণ নতুন উইকেটে। তার প্রমাণও মিলেছে শুরুর দিকে। যেখানে মন্থর উইকেটে শুরুতে স্পিন আক্রমণ দেখা যেতো, আজ শুরুতে বোলিংয়ে আসেন পেসার তাসকিন আহমেদ। গতির সঙ্গে সুইংও দেখা গেছে তার বোলিংয়ে। তবে ব্যাটিং সহায়ক হওয়ায় এর ফায়দাও তুলে নিতে দেখা গেছে কিউইদের। আগ্রাসী ব্যাটিংয়ে দারুণ সূচনা করেছেন দুই ওপেনার রাচিন রবীন্দ্র ও ফিন অ্যালেন।  

পাওয়ার প্লের আগেই ৫৮ রান তুলে ফেলে এই জুটি। সবচেয়ে বেশি ব্যয়বহুল ছিলেন পেসার শরিফুল। চতুর্থ ওভারে দিয়েছেন ১৯ রান। ষষ্ঠ ওভারে এই শরিফুলই সাজঘরে পাঠিয়েছেন দুই ওপেনারকে। তার বলে ৫.৪ ওভারে লিডিং এজ হয়ে তালুবন্দি হন রবীন্দ্র। ১২ বলে তিনি করেন ১৭ রান। এক বল পর ফ্লিক করতে গিয়ে বোল্ড হন অ্যালেন। কিউই ওপেনার ২৪ বলে ফেরেন ৪১ রানে। তার ইনিংসে ছিল ৪টি চার ও ৩টি ছয়।  তবে ১.১ ওভারে নাসুমের ঘূর্ণিতে পুল শটে ক্যাচ তুলে দিয়েছিলেন রাচিন রবীন্দ্র। ডিপ মিডউইকেটে থাকা শামীম ফেলে দিয়েছেন তার ক্যাচ।  

দুই ওপেনারের সাজঘরে ফেরায় ছন্দপতন হয় কিউইদের। পতন হয় আরেকটি উইকেটের। আগের ম্যাচে নির্ভরতার প্রতীক ছিলেন উইল ইয়াং। এ ম্যাচে বেশি কিছু করতে পারলেন না। খণ্ডকালীন স্পিনার আফিফ তাকে খেলতে প্রলুব্ধ করেছিলেন। ফলাফল গ্লাভসবন্দি হয়ে ইয়াং ফিরেছেন ৬ রানে।   

পরে ল্যাথামের সঙ্গী হওয়ার চেষ্টা করেছিলেন সিরিজে বাজে ফর্মে থাকা কলিন ডি গ্র্যান্ডহোম। একটি ছক্কাও মেরেছেন। কিন্তু নাসুমের ঘূর্ণি ফাঁদে এই ম্যাচে তাকে ফিরতে হয়েছে ৮ রানে।

ম্যাচের শুরুর আগে অবশ্য প্রয়াত আম্পায়ার নাদির শাহর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিটের নীরবতা পালন করেছে দুই দল। ম্যাচের সময় ক্রিকেটার ও ম্যাচ অফিসিয়ালরা মাঠে নামেন কালো ফিতা পরে।   

ফুসফুসের ক্যান্সারে শুক্রবার ভোর পৌনে ৪টার দিকে রাজধানীর আনোয়ার খান মর্ডান হাসপাতালে ৫৭ বছর বয়সে মারা গেছেন সাবেক এই আম্পায়ার। তিনি বাংলাদেশের আইসিসি প্যানেল আম্পায়ার ছিলেন।

সিরিজ নিশ্চিত হওয়ায় একাদশে ৪টি পরিবর্তন এনেছে বাংলাদেশ। পরীক্ষা নিরীক্ষা করতে বিশ্রাম দেওয়া হয়েছে সাকিব, মোস্তাফিজ, সাইফউদ্দিন ও মেহেদীকে। তাদের বদলে ফিরেছেন তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, সৌম্য সরকার ও শামীম হোসেন। সফরকারীরা পরিবর্তন এনেছে ৩টি। ফিরেছেন কুগলেইন, সিয়ার্স ও ডাফি।

সর্বশেষ

পাঠকপ্রিয়