Cvoice24.com

সপ্তমবারের মত ব্যালন ডি`অর জিতলেন মেসি

ক্রীড়া ডেস্ক

প্রকাশিত: ১০:৩১, ৩০ নভেম্বর ২০২১
সপ্তমবারের মত ব্যালন ডি`অর জিতলেন মেসি

২০২১ সালের ব্যালন ডি’অর জিতে নিলেন আর্জেন্টাইন তারকা

গত মৌসুমে ক্লাব ফুটবলে সময়টা খুব একটা ভাল কাটেনি লিওনেল মেসির। তবে জাতীয় দলের জার্সিতে এ তারকা খেলেছিলেন দারুণ। যে কারণে বর্ষসেরা ফুটবলারের লড়াইয়ে তিনি এগিয়ে যান অনেকটা। সেই স্বীকৃতি তিনি পেয়ে গেলেন বাংলাদেশ সময় সোমবার রাতে। সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে ২০২১ সালের ব্যালন ডি’অর জিতে নিলেন আর্জেন্টাইন তারকা।

ফ্রান্স ফুটবল ম্যাগাজিনের দেওয়া গত বছরের সেরা খেলোয়াড়ের এ পুরস্কার জয়ের দৌড়ে এগিয়ে ছিলেন পিএসজির আর্জেন্টাইন এ তারকা। রবার্ট লেভানডোভস্কি এই পুরস্কার জয়ে ছিলেন মেসির নিকটতম প্রতিদ্বন্দ্বী। লড়াইটা শুধু এই দুজনের মধ্যেই দেখেছেন বেশির ভাগ বিশ্লেষক।


শেষ পর্যন্ত ভোটাভুটিতে লেভানডোভস্কিকে হারিয়ে নিজের সর্বোচ্চসংখ্যক ব্যালন ডি’অর জয়ের রেকর্ডকে আরও এক ধাপ উঁচুতে নিয়ে গেলেন মেসি।

সাংবাদিকদের ভোটে মেসি পিছনে ফেলেছেন রবার্ট লেভানভস্কি, কিলিয়ান এমবাপ্পে, করিম বেনজেমা, ক্রিশ্চিয়ানো রোনালদো ও জর্জিনহোর মতো তারকাকে। 

বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জয়ের রেকর্ডটা আগে থেকেই মেসির। সংখ্যাটাকে আরও বাড়িয়ে নিলেন এই মহাতারকা। রেকর্ড সাতবার, সবার থেকে ধরাছোঁয়ার বাইরে! দ্বিতীয় সর্বোচ্চ পাঁচবার পুরস্কারটি জিতেছেন পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো।

মেসি  আগের ছয়বার এই পুরস্কার জিতেন ২০০৯, ২০১০, ২০১১, ২০১২, ২০১৫ ও ২০১৯ সালে। সবগুলোই বার্সেলোনায় থাকতে। এক বছর বিরতি দিয়ে আবারও জিতলেন এই ট্রফি। এখন তিনি পিএসজির।

তবে এবারের ব্যালন ডি’অরের আলোচনায় নেই রোনালদো। জাতীয় দল কিংবা ক্লাব ফুটবলে সময়টা খুব একটা ভালো যায়নি তার। নেইমারও খুব একটা আলোচনায় নেই। শুধু পোলিশ তারকা লেভানডোভস্কি ও ইতালিকে ইউরো জেতানো জর্জিনহো ছিলেন প্রতিদ্বন্দ্বিতায়। 

তবে বায়ার্ন মিউনিখের হয়ে গত মৌসুমের শুরু থেকে ৬০ ম্যাচে ৭৩ গোল করা লেভানডোভস্কি দ্বিতীয় হয়েছেন। তৃতীয় চেলসির ইতালিয়ান মিডফিল্ডার জর্জিনহো। চতুর্থ ও পঞ্চম ফ্রান্সের দুই তারকা করিম বেনজেমা ও এনগোলা কন্তে।

প্রথমবারের মতো প্রবর্তিত সেরা স্ট্রাইকারের পুরস্কারটি পেয়েছেন লেভানডোভস্কি। এছাড়া স্পেন ও বার্সেলোর মিডফিল্ডার পেদ্রি হয়েছেন সেরা তরুণ খেলোয়াড়। ইতালির গোলকিপার জিয়ানলুইজি দোনারুম্মা সেরা গোলকিপারের পুরস্কার পেয়েছেন।

পুরুষদের পাশাপাশি মেয়েদের মধ্যে ব্যালন ডি’অর জিতেছেন স্পেন ও বার্সেলোনার মিডফিল্ডার আলেকজিয়া পিউতেলাস। 

দলগতভাবে ইংলিশ ক্লাব চেলসি অন্যদের টপকে সেরা হয়েছে।
 

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়