Cvoice24.com

কেপটাউন টেস্ট: ভারতের দরকার ৮ উইকেট, দক্ষিণ আফ্রিকার ১১১ রান

প্রকাশিত: ১০:৩২, ১৪ জানুয়ারি ২০২২
কেপটাউন টেস্ট: ভারতের দরকার ৮ উইকেট, দক্ষিণ আফ্রিকার ১১১ রান

কেপটাউন সিরিজ নির্ধারণী টেস্ট জিততে দক্ষিণ আফ্রিকাকে ২১২ রানে লক্ষ্য দিয়েছে ভারত। ব্যাট করতে নেমে শুরুতেই এইডেন মার্করামকে হারিয়ে হোঁচট খেয়েছিল দক্ষিণ আফ্রিকা। ডিন এলগার আর কিগান পিটারসেনের জুটিতে তা অবশ্য ভালোভাবেই সামাল দিচ্ছিল দলটি, তবে মাঝে একবার ডিআরএসের কল্যাণে বেঁচে ফিরেছেন অধিনায়ক এলগার; প্রতিক্রিয়ায় রেগেমেগে ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি, সহ অধিনায়ক লোকেশ রাহুল, রবিচন্দ্রন অশ্বিনরা মাঠেই আয়োজকদের একহাত নিলেন। তবে দিনের শেষ বলে ডিন এলগারের গুরুত্বপূর্ণ উইকেটটি ঠিকই তুলে নেয় ভারত। আজ রোমাঞ্চকর সমাপ্তিতে ভারতের দরকার ৮ উইকেট আর দক্ষিণ আফ্রিকার ১১১ রান।

প্রোটিয়াদের ২১২ রানের লক্ষ্য ছুঁড়ে দিতে বড় অবদান ছিল ঋষভ পান্তের। দ্বিতীয় ইনিংসে ইতিহাস গড়া এক সেঞ্চুরি হাঁকিয়েছেন। ভারতের বাকি ব্যাটাররা যেখানে ব্যর্থ ছিলেন, সেখানে একার লড়াইয়ে দলকে টেনে তুলেছেন উইকেটকিপার এই ব্যাটার। ১৩৯ বলে পান্তের অপরাজিত শত রানে ভারত দ্বিতীয় ইনিংসে করতে পেরেছে ১৯৮ রান। বাকিরা সঙ্গ দিতে না পারায় এই স্কোরেই থেমেছে সফরকারীরা। তাতে লিড পেয়েছে ২১১ রানের। তবে নিজের কাজটা সফলভাবে করতে পারায় ইতিহাসে উঠে গেছে পান্তের নাম। দক্ষিণ আফ্রিকায় প্রথম ভারতীয় উইকেটকিপার হিসেবে সেঞ্চুরি করার কীর্তি গড়েছেন তিনি। এই ইনিংসে পান্তের পর দ্বিতীয় সর্বোচ্চ রান ছিল শুধু বিরাট কোহলির-২৯। পান্ত-কোহলির ৯৪ রানের জুটিটি ছিল এই ইনিংসের সবচেয়ে বড় প্রতিরোধ। কোহলি যাওয়ার পর পান্ত একাই স্কোর সমৃদ্ধ করেছেন।
প্রোটিয়াদের হয়ে ৩৬ রানে সর্বোচ্চ ৪ উইকেট নিয়েছেন মার্কো জানসেন। ২১ রানে তিনটি নেন লুঙ্গি এনগিদি, ৫৩ রানে সম সংখ্যক উইকেট নিয়েছেন কাগিসো রাবাদাও।  
২১২ রানের লক্ষ্যে খেলতে নেমে শুরুটা খুব বেশি ভালো ছিল না স্বাগতিকদের। দলীয় ২৩ রানে মোহাম্মদ সামির বলে হারায় এইডেন মারক্রামের উইকেট। তবে ডিন এলগার-কিগান পিটারসেনের দুর্দান্ত জুটিতে লক্ষ্যে অবিচল ছিল স্বাগতিকরা। দিনের শেষ বলে ৭৮ রানের এই গুরুত্বপূর্ণ জুটি ভেঙে ভারতীয় শিবিরে স্বস্তি এনে দিয়েছেন জসপ্রিত বুমরাহ। গ্লাভসবন্দি করান অভিজ্ঞ ডিন এলগারকে। সাজঘরে ফেরার আগে ৯৬ বলে ৩০ রান করেছেন অভিজ্ঞ এই ওপেনার। অপরপ্রান্তে ৪৮ রানে ক্রিজে রয়েছেন কিগান পিটারসেন। প্রোটিয়ারা ২ উইকেটে ১০১ রান নিয়ে তৃতীয় দিন শেষ করেছে। এই অবস্থান থেকেও চলমান টেস্ট জিতলে ইতিহাসে নাম লেখাবেন বিরাট কোহলি। দক্ষিণ আফ্রিকার মাঠে ২৯ বছরের ইতিহাসে প্রথম সিরিজ জয়ের স্বাদ পাবেন কোনও ভারতীয় অধিনায়ক। 

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়