Cvoice24.com

ফ্রান্সকে হারিয়ে ইতিহাস গড়লো ক্রোয়েশিয়া

ক্রীড়া ডেস্ক

প্রকাশিত: ০৯:৪৮, ১৪ জুন ২০২২
ফ্রান্সকে হারিয়ে ইতিহাস গড়লো ক্রোয়েশিয়া

ছবি-সংগৃহিত

ফ্রান্সের বিপক্ষে কখনই জয় দেখেনি ক্রোয়েশিয়া।  সেই ১৯৯৮ সালের বিশ্বকাপে ২-১ গোলের হার দিয়ে শুরু হয়েছিল ক্রোয়েটরা তাদের প্রথম ম্যাচ। এরপর আরও আটবার চেষ্টা করে সফল হতে পারেনি দেশটি। এর মধ্যে সবচেয়ে যন্ত্রণাদায়ক ছিল ২০১৮ বিশ্বকাপের ফাইনালে হার। অবশেষে উয়েফা নেশন্স লিগে‘প্রতিশোধ’টা নিলো ক্রোয়াটরা। শুধু প্রতিশোধ না, সেই সাথে বিশ্ব  চ্যাম্পিয়নদের এবারের আসর থেকে বিদায় ঘণ্টা বাজিয়ে দিয়েছে মডরিচরা।  

সোমবার (১৩ জুন) রাতে লুকা মডরিচের একমাত্র পেনাল্টি গোলে ১-০ গোলে ২৪ বছরের আপেক্ষা ফুরালো ক্রোয়েটদের। ১৯৯৮ সালের পর ফ্রান্সের বিপক্ষে এই জয় ঐতিহাসিক বটে।

ম্যাচের পঞ্চম মিনিটে ডি বক্সে আন্তে বুদিমিরি ফাউলের শিকার হলে বাজে পেনাল্টির বাঁশি। সফল কিক, লুকা মদ্রিচের নৈপুণ্যে লিড নেয় ক্রোয়েশিয়া। 

প্রথমার্ধের বাকিটা সময় দু’দলই করেছে ধারহীন আক্রমণ। বিরতির পর ক্রোয়েটদের রক্ষণ হয়ে উঠে চীনের প্রাচীর। উপায়হীন দলের সুপারস্টার করিম বেনজেমা।  
 
উল্টা পাল্টা আক্রমণে ভীতি ছড়িয়েছে ক্রোয়েশিয়া। গোলকিপার ভুল না করলে দ্বিগুণ হতো লিড। শেষদিকে ম্যাচে ফিরতে মরিয়া ফ্রান্স। তবে এদিন কোন কিছুই যে আর কাজে আসেনি। ডিফেন্ডার ইব্রাহিমার শেষ চেষ্টাও মিলিয়ে যায়। হারের তিক্ততা নিয়ে মাঠ ছাড়ে ফ্রান্স। 

এই নিয়ে টানা চার ম্যাচে জয় মিলেনি ফ্রান্সের। প্রথম ম্যাচে ডেনমার্কের বিপক্ষে হেরে আসর শুরু করা ফ্রান্স দ্বিতীয় ম্যাচে ক্রোয়েশিয়া ও তৃতীয় ম্যাচে অস্ট্রিয়ার সঙ্গে ড্র করে। শেষ ম্যাচে ক্রোয়াটদের বিপক্ষে হেরে ২ পয়েন্ট নিয়ে লিগ থেকে ছিটকে গেছে ফ্রান্স। অপরদিকে সমান সংখ্যক ম্যাচ থেকে ৯ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে ডেনমার্ক এবং ৭ পয়েন্ট নিয়ে দুইয়ে ক্রোয়েশিয়া। রাতে অপর ম্যাচে অস্ট্রিয়াকে ২-০ গোলে হারিয়েছে ডেনমার্ক।

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়