Cvoice24.com

চট্টগ্রামসহ তিন ভেন্যুতে বিপিএল, সর্বোচ্চ পারিশ্রমিক ৮০ লাখ

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ১৫:২৭, ২৬ সেপ্টেম্বর ২০২২
চট্টগ্রামসহ তিন ভেন্যুতে বিপিএল, সর্বোচ্চ পারিশ্রমিক ৮০ লাখ

বিপিএলের ২০২৩ আসর মাঠে গড়াবে নতুন বছরের শুরুতেই, ৬ জানুয়ারি। গেলবারের মতো এবারও চট্টগ্রামসহ মোট তিনটি ভেন্যুতে অনুষ্ঠিত হবে এবারের বিপিএলের খেলা। চট্টগ্রাম ছাড়া বাকি দুটি ভেন্যু হলো ঢাকা এবং সিলেট। সবমিলিয়ে মোট ম্যাচ ৪৬টি।

এবারের বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) এর আসরকে সামনে রেখে ইতোমধ্যে ৭ টি ফ্র‍্যাঞ্চাইজি চূড়ান্ত করেছে বিপিএল গভর্নিং কাউন্সিল। আজ সোমবার দেশী বিদেশী খেলোয়াড়দের পারিশ্রমিকও নির্ধারণ করা হয়েছে। এবার সর্বোচ্চ ক্যাটাগরির দেশি ক্রিকেটার পারিশ্রমিক পাবেন ৮০ লাখ টাকা এবং সর্বনিম্ন ৫ লাখ টাকা।

আজ (২৬ সেপ্টেম্বর) রাজধানীর মিরপুরে সংবাদ সম্মেলন করেন বিপিএল গভর্নিং কাউন্সিল। কাউন্সিলের সদস্য সচীব ইসমাইল হায়দার মল্লিক ও চেয়ারম্যান শেখ সোহেল সাংবাদিকদের প্রশ্নের জবাবে বিস্তারিত সব তথ্য জানান। 

ইসমাইল হায়দার মল্লিক বলেন, ‘আগামী ২ সপ্তাহ সময় দেওয়া হবে সুযোগ পাওয়া এসব ৭ প্রতিষ্ঠানকে, এর মধ্যে গ্যারান্টি মানি (প্রায় ১০ কোটি) জমা দিয়ে নিজেদের ফ্রাঞ্চাইজি নিশ্চিত করতে হবে।’

গেল বছর আইকন ক্রিকেটারের প্রথা থাকলেও এবার থাকছে না কোনো আইকন ক্রিকেটার। অবশ্য কোন দল চাইলে সরাসরি চুক্তিতে যে কোনো একজন ক্রিকেটারকে তাদের দলে অন্তর্ভুক্ত করতে পারবে। এর বাইরে প্লেয়ার্স ড্রাফট থেকে ক্রিকেটার কিনতে হবে দলগুলোকে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, টুর্নামেন্টে ‘এ’ থেকে পর্যায়ক্রমে ‘জি’ ক্যাটাগরিতে ভাগ করা হবে। যেখানে ‌‘এ’ ক্যাটাগরির ক্রিকেটাররা সর্বোচ্চ ৮০ লাখ পাবেন এবং পর্যায়ক্রমে ‘জি’ ক্যাটাগরিতে থাকা ক্রিকেটাররা সর্বনিম্ন ৫ লাখ টাকা পারিশ্রমিক পাবেন। এছাড়া বিদেশি ‘এ’ ক্যাটাগরির ক্রিকেটাররা পারিশ্রমিক হিসেবে ৮০ হাজার মার্কিন ডলার পাবেন।

এছাড়া খরচ কমিয়ে আনতেই এবার বিপিএলে কোনো উদ্বোধনী অনুষ্ঠান না করার সিদ্ধান্ত নিয়েছে বিপিএল গর্ভনিং কাউন্সিল।

বিপিএলে অংশগ্রহণকারী দেশি-বিদেশি ক্রিকেটারদের পারিশ্রমিকের ভিত্তিমূল্য:

‘এ’ ক্যাটাগরি:  ৮০ লাখ (দেশি), ৮০ হাজার ডলার (বিদেশি)
‘বি’ ক্যাটাগরি: ৫০ লাখ (দেশি), ৬০ হাজার ডলার (বিদেশি)
‘সি’ ক্যাটাগরি: ৩০ লাখ (দেশি), ৪০ হাজার ডলার (বিদেশি)
‘ডি’ ক্যাটাগরি: ২০ লাখ (দেশি),  ৩০ হাজার ডলার (বিদেশি)
‘ই’ ক্যাটাগরি: ১৫ লাখ (দেশি), ২০ হাজার ডলার (বিদেশি)
‘এফ’ ক্যাটাগরি: ১০ লাখ (দেশি)

‘জি’ ক্যাটাগরি: ০৫ লাখ (দেশি)

সূচি অনুযায়ী ২০২৩ সালের ৫ জানুয়ারি শুরু হবে বিপিএল, শেষ হবে ১৬ ফেব্রুয়ারি। পরের আসর শুরু হবে ২০২৪ সালের ৬ জানুয়ারি এবং শেষ হবে ১৭ ফেব্রুয়ারি। এবারও তিন ভেন্যুতে খেলা মাঠে গড়াবে (ঢাকা, চট্টগ্রাম ও সিলেট)। একাদশ আসরের জন্য ২০২৫ সালের ১ জানুয়ারির দিন নির্ধারণ করেছে বিসিবি, যার পর্দা নামবে ১১ ফেব্রুয়ারি।

সর্বশেষ

পাঠকপ্রিয়