Cvoice24.com

ম্যারাডোনাকে হারানোর দুই বছর আজ

ক্রীড়া ডেস্ক

প্রকাশিত: ১০:৫১, ২৫ নভেম্বর ২০২২
ম্যারাডোনাকে হারানোর দুই বছর আজ

দিয়াগো ম্যারাডোনা

আজ ২৫ নভেম্বর শুক্রবার, বিশ্ব ফুটবল ঈশ্বর, উজ্জ্বল নক্ষত্র দিয়াগো ম্যারাডোনার দ্বিতীয় মৃত্যুবার্ষিকী। তাকে ছাড়াই কেটে গেলে দুটি বছর। ২০২০ সালের আজকের এই দিনে পুরো বিশ্বকে হতবাক করে না ফেরার দেশে চলে যান এই ফুটবল ঈশ্বর। তাকে ছাড়া এটি প্রথম ফুটবল  বিশ্বকাপ।

১৯৬০ সালের ৩০ অক্টোবর আর্জেন্টিনার লেনাসে জন্ম নেয়া এই ফুটবলার পৃথিবী ত্যাগ করেন মাত্র ৬০ বছর বয়সে।
 
১৯৭৭ সালের পর থেকেই প্রত্যেক বিশ্বকাপে তিনি ছিলেন মাঠে কিংবা মাঠের বাইরে। এই প্রথম ’দ্যা গ্রেটেস্ট শো আন আর্থ’ হচ্ছে ম্যারাডোনাকে ছাড়া।

২০২০ সালের ২৫ নভেম্বর হঠাৎ যেন থমকে গেল পৃথিবী। দু’চোখে বিস্ময় নিয়ে ফুটবল প্রেমীদের হৃদয় বিদীর্ণ করা প্রশ্ন, ম্যারাডোনা আর নেই। মাত্র ৬০ বসন্ত পেয়েছিল তাকে এ পৃথিবী।
 
১৯৭৭ থেকে ১৯৯৪, মাঝের জাতীয় দলের ক্যারিয়ারে আর্জেন্টিনাকে আন্তর্জাতিক ফুটবল আর নিজেকে নিয়ে গিয়েছিলেন ঈর্ষনীয় পর্যায়ে। আর্জেন্টিনার ঘরে গেছে বিশ্বকাপের দুইটা ট্রফি। ক্যারিয়ারে গোল করিয়েছেন অসংখ্য বার। নিজে করেছেন ৯১ ম্যাচে ৩৪টা গোল। আর ক্লাব ক্যারিয়ারে ৪৯১ ম্যাচে জাল কাপিয়েছেন ২৫৯বার।

১৯৮৪ থেকে ১৯৯১, এই ৭ বছরে ইতালির অখ্যাত ক্লাব নাপোলিকে ফুটবল বিশ্ব চিনেছে ম্যারাডোনার কারণে। নাপোলিকে দুইবার ইউরোপ সেরা আর ২টা সিরিআর ট্রফি উপহার দেন ম্যারাডোনা। সেই থেকে নেয়াপলিতিয়ানোরা ঘরের ছেলে বলেই জানতো ম্যরাডোনাকে।

শুধু ফুটবল মোদিদের মণিকোঠাতেই আবদ্ধ ছিলেন না ম্যারাডোনা। ভিন্ন মত, ভিন্ন পথের লোকদের কাছেও সমান সমাদৃত ছিলেন ফুটবল ঈশ্বর।
২০২০ সালের এদিনে ওপারে চলে গেলেও তার আলোকিত উজ্জ্বল ক্যারিয়ার বিশ্ব ফুটবল প্রেমীদের হৃদয়জুড়ে বেঁচে থাকবেন চিরকাল। দ্বিতীয় মৃত্যুবার্ষিকীতে এই কীর্তিমানের প্রতি অতল শ্রদ্ধা, যেখানেই আছেন ভালো থাকবেন এই ফুটবল ঈশ্বর।

 

সর্বশেষ

পাঠকপ্রিয়