Cvoice24.com

প্রথম বাংলাদেশি হিসেবে টি-টোয়েন্টিতে ৭ হাজার রানের ক্লাবে তামিম ইকবাল

ক্রীড়া ডেস্ক

প্রকাশিত: ১৮:১৯, ২০ জানুয়ারি ২০২৩
প্রথম বাংলাদেশি হিসেবে টি-টোয়েন্টিতে ৭ হাজার রানের ক্লাবে তামিম ইকবাল

চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের বিপক্ষে চতুর্থ ওভারে ফরহাদ রেজার বলে ব্যাকওয়ার্ড পয়েন্ট দিয়ে চার মেরে টি-টোয়েন্টিতে ৭ হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন তামিম ইকবাল। সেই সাথে ক্রিকেটের এই ফরম্যাটে প্রথম বাংলাদেশি হিসেবে ৭ হাজার রান করার কৃতিত্ব অর্জন করেন দেশ সেরা এই ওপেনার।

যদিও রংপুর রাইডার্সের বিপক্ষে আগের ম্যাচেই ৭ হাজার রানে পৌঁছানোর সুযোগ ছিল তামিম ইকবালের। স্রেফ ৫ রানের জন্য সেদিন আটকে যান তিনি। তবে এবার এ সুযোগ হাত ছাড়া করেননি; মাঠে নেমেই এই মাইলফলক ছুঁয়ে ফেললেন বাংলাদেশের এ তারকা ব্যাটসম্যান।

সব মিলিয়ে টি-টোয়েন্টিতে ৪০তম ব্যাটার হিসেবে ৭ হাজার রান ছুঁয়েছেন তামিম। ২৪৩ ইনিংসে তামিম এই মাইলফলকে পৌঁছেছেন। দ্রুততম হিসেবে আছেন নবম স্থানে। তামিমের মাইলফলক ছোঁয়া ইনিংসটি থামান নিহাদুজ্জামান। এই স্পিনারকে এগিয়ে এসে উড়াতে গিয়ে ডিপ মিড উইকেটে ক্যাচ দেন। ৩৭ বলে ৪৪ রান করেন খুলনা টাইগার্সের ওপেনার।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বাংলাদেশের একমাত্র সেঞ্চুরিয়ান বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক। ২০১৬ টি-টোয়েন্টিতে ওমানের বিপক্ষে পেয়েছিলেন সেই সেঞ্চুরি। এ ফরম্যাটে তামিমের মোট সেঞ্চুরি ৪টি। এছাড়া ফিফটি আছে ৪৫টি। যার ৭টি কেবল আন্তর্জাতিক মঞ্চে। গত বছর আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটকে বিদায় বলা তামিম ৭৮ ম্যাচে করেছেন ১৭৫৮ রান। 

সাকিব আল হাসান রান তোলায় আছেন দ্বিতীয় স্থানে। ৩৫৭ ইনিংসে তার রান ৬৫৪৬। মাহমুদউল্লাহ ২৬৫ ইনিংসে রান করেছেন ৫৩০১। মুশফিকুর রহিম ২৩০ ইনিংসে ৫১৩০ রান করেছেন। এরপর রয়েছেন সাব্বির রহমান। ১৭৫ ইনিংসে তার রান ৩৬৯৯। 

সর্বশেষ

পাঠকপ্রিয়