Cvoice24.com

আইসিসির বর্ষসেরা টি-২০ দলে স্থান পায়নি বাংলাদেশের কেউ

সিভয়েস ডেস্ক

প্রকাশিত: ১৭:২৩, ২৩ জানুয়ারি ২০২৩
আইসিসির বর্ষসেরা টি-২০ দলে স্থান পায়নি বাংলাদেশের কেউ

আন্তর্জাতিক ক্রিকেটে ২০২২— এ পাকিস্তানকে হারিয়ে শিরোপা জিতেছিল ইংল্যান্ড। স্বাভাবিকভাবেই আইসিসির চোখে বছরের সেরা ১১ ক্রিকেটারের তালিকায় ৪ জন স্থান পেয়েছেন এই দুই দল থেকে। তবে বাংলাদেশ থেকে স্থান পায়নি কোন খেলোয়াড়। এমনকি নারী টি-টিুয়েন্টি দলেও স্থান পায়নি বাংলাদেশের কেউ।  

বর্ষসেরা টি–টোয়েন্টি দলে সবচেয়ে বেশি ৩ ক্রিকেটার ভারতের। এ ছাড়া নিউজিল্যান্ড, শ্রীলঙ্কা, জিম্বাবুয়ে ও আয়ারল্যান্ডের ক্রিকেটার আছেন একজন করে। বাংলাদেশ, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজের কেউ নেই। 

সোমবার আইসিসি ওয়েবসাইটে বর্ষসেরা টি-টোয়েন্টি দল ঘোষণা করে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা। একই সঙ্গে বর্ষসেরা নারী টি-টোয়েন্টি দলের খেলোয়াড় তালিকাও প্রকাশ করা হয়েছে। ক্রিকেট ব্যক্তিত্ব, গণমাধ্যমকর্মী ও দর্শকের ভোটে এই দল নির্বাচন করা হয়েছে।

আইসিসির বর্ষসেরা টি–টোয়েন্টি দলের অধিনায়ক করা হয়েছে জস বাটলারকে। ডানহাতি এ উইকেটকিপার–ব্যাটসম্যানের নেতৃত্বে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত টি–টোয়েন্টি বিশ্বকাপ জেতে ইংল্যান্ড। ফাইনাল ও টুর্নামেন্ট সেরা হওয়া স্যাম কারেনও আছেন বর্ষসেরা দলে। রানার্সআপ হওয়া পাকিস্তান দলের ক্রিকেটারদের মধ্যে একাদশে জায়গা পেয়েছেন উইকেটকিপার–ব্যাটসম্যান মোহাম্মদ রিজওয়ান ও পেসার হারিস রউফ।

ভারতের ক্রিকেটারদের মধ্যে বিরাট কোহলি ও সূর্যকুমার যাদবের সঙ্গে আছেন অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া। শ্রীলঙ্কার এশিয়া কাপজয়ী দলের খেলোয়াড়দের মধ্যে বর্ষসেরায় আছেন ওয়ানিন্দু হাসারাঙ্গা। এশিয়া কাপে ৯ উইকেটের পর বিশ্বকাপে ১৫ উইকেট নেন এই রিস্ট স্পিনার। ব্যক্তিগত নৈপুণ্যে বর্ষসেরার দলে জায়গা করে নিয়েছেন জিম্বাবুয়ের সিকান্দার রাজা ও আয়ারল্যান্ডের যশ লিটল। 

জিম্বাবুয়ের হয়ে ব্যাট হাতে ৭৩৫ রানের পাশাপাশি ৬.১৩ ইকোনমিতে ২৫ উইকেট নেন রাজা। আর আয়ারল্যান্ডের বাঁহাতি পেসার লিটল বিশ্বকাপে ১১টি সহ পুরো বছরে মোট ৩৯টি উইকেট নেন।

এ ছাড়া নিউজিল্যান্ডের সোফি ডিভাইনকে অধিনায়ক করে ঘোষণা করা হয়েছে বর্ষসেরা নারী টি–টোয়েন্টি দল। এই দলে ভারতের চার, অস্ট্রেলিয়ার তিন, ইংল্যান্ডের দুই, নিউজিল্যান্ড ও শ্রীলঙ্কার একজন করে জায়গা পেয়েছেন।

বর্ষসেরা টি–টোয়েন্টি দল (পুরুষ) 

জস বাটলার, মোহাম্মদ রিজওয়ান, বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, গ্লেন ফিলিপস, সিকান্দার রাজা, হার্দিক পান্ডিয়া, স্যাম কারেন, ওয়ানিন্দু হাসারাঙ্গা, হারিস রউফ ও যশ লিটল।

বর্ষসেরা টি–টোয়েন্টি দল (নারী) 

স্মৃতি মান্ধানা, বেট মুনি, সোফি ডিভাইন (অধিনায়ক), অ্যাশ গার্ডনার, তাহলিয়া ম্যাকগ্রা, নিদা দার, দীপ্তি শর্মা, রিচা ঘোষ, সোফি এক্লেসটোন, ইনোকা রানাভিরা ও রেনুকা সিং।

Nagad

সর্বশেষ

পাঠকপ্রিয়