Cvoice24.com

শেষ ওভার রোমাঞ্চে চেন্নাইয়ের পঞ্চম শিরোপা

ক্রীড়া ডেস্ক

প্রকাশিত: ১০:০৯, ৩০ মে ২০২৩
শেষ ওভার রোমাঞ্চে চেন্নাইয়ের পঞ্চম শিরোপা

জমজমাট এক ফাইনাল উপভোগ করলো ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ আইপিএলের দর্শকরা! জিতলে চেন্নাই সুপার কিংসের পঞ্চম আর অন্যতায় গুজরাটের টানা দ্বিতীয় শিরোপা। এমন উত্তেজনা ছড়ানো ম্যাচে শেষ হাসি হেসেছে চেন্নাই সুপার কিংস। শ্বাসরুদ্ধকর শেষ বলে ৫ উইকেটে শিরোপা ঘরে তুলেছে ধোনির দল। আর তাতেই মুম্বাইয়ের রাজত্বে ভাগ বসালো চেন্নাই। আইপিএলে এর আগে সর্বোচ্চ ৫টি শিরোপা জিতে শীর্ষে ছিল রোহিত শর্মার মুম্বাই। 

সোমবার (২৯ মে) গুজরাটকে হারিয়ে নিজেদের পঞ্চম শিরোপা জিতেছে হলুদ জার্সিধারীরা। বর্তমানে সমান পাঁচটি করে শিরোপা জিতে শীর্ষে মুম্বাই ও চেন্নাই।

শিরোপা জিততে শেষ ওভারে চেন্নাইয়ের প্রয়োজন ছিল ১৩ রান। মোহিত শর্মা প্রথম বলটি করলেন ইয়র্কার। রানই নিতে পারলেন না শিভম দুবে। পরের ৩ বলে তিন সিঙ্গেলে চেন্নাইয়ের লক্ষ্য দাঁড়াল ২ বলে ১০। স্ট্রাইকে রবীন্দ্র জাদেজা। 

অনেকেই হয়তো গুজরাটের পক্ষে বাজি ধরতেন এই মুহূর্তে। তবে মোহিতের করা পঞ্চম বলটি লং অফ দিয়ে উড়িয়ে জাদেজা মারেন ছক্কা। পরের বলে শর্ট ফাইন লেগ দিয়ে চার মেরে চেন্নাইয়ের সেই কাঙ্খিত জয় এনে দেন। ডান পায়ে উড়ে আসা ফুলটস বল পেছনে ঠেলে দিয়ে দৌড়। বল ততক্ষণে সীমানা পেরিয়ে গেছে। মুহূর্তেই যেন গুমোট আবহাওয়া হলুদ উৎসবে রূপ নেয়। চেন্নাইয়ের নামের পাশে খেলা হয়ে যায় পঞ্চম আইপিএল শিরোপা।

এর আগে অবশ্য ফাইনাল ম্যাচটি নিয়েই যেন শঙ্কা জেগেছিল। ২৮ মে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল আইপিএলের ফাইনাল। যদিও টানা বৃষ্টির কারণে আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়াম হয়ে উঠেছিল যেন মিনি সুইমিং পুল। সেদিন আর নির্ধারিত সময়ের মধ্যে খেলা মাঠে গড়াতে পারেনি। ফলে ম্যাচ চলে গিয়েছিল রিজার্ভ ডেতে।

এদিনও ছিল বৃষ্টির চোখ রাঙানি। তবুও নির্ধারিত সময়ে মাঠে গড়িয়েছে খেলা। টসের পর নির্বিঘ্নে ব্যাটিং করেছে ২১৪ রানের বিশাল সংগ্রহ দাঁড় করায় গুজরাট টাইটান্স। 

চেন্নাইয়ের ইনিংসের তিন বল হতেই হানা দেয় বৃষ্টির। সেই বৃষ্টি থেমেছে দুই ঘণ্টারও বেশি সময় পর। মাঠ তৈরি হতে লেগেছে আরও কিছু সময়।

ততক্ষণে ওভার কাটা শুরু হয়ে গিয়েছে। গুজরাটের দেয়া ২১৫ রানের লক্ষ্য নেমে আসে ১৫ ওভারে ১৭১ রানে। 

ব্যাট করতে নেমে দুই ওপেনার রুতুরাজ গায়কোয়াড় ও ডেভন কনওয়ে মিলে গুজরাটের বোলারদের তুলোধোনা শুরু করে। ৬ ওভারেই তারা  তুলে নেন ৭০ রান।

এক সময় মনে হচ্ছিল এই জুটিই হয়তো ম্যাচ বের করে নেবে গুজরাটের হাত থেকে। তবে এমনটা হতে দেননি গুজরাটের স্পিনার নুর আহমেদ। তিনি বোলিংয়ে এসে দুই বলের ব্যবধানে ফিরিয়েছেন দুই সেট ব্যাটার রুতুরাজ ও কনওয়েকে। 

আর তাতেই ম্যাচে ফিরে গুজরাট। দারুণ শুরু পেলেও আজিঙ্কা রাহানেকে ইনিংস বড় করতে দেননি মোহিত শর্মা। ১৩ বলে ২৭ করে আউট হয়েছেন তিনি। এরপর আবার বোলিংয়ে এসে পরপর দুই বলে আম্বাতি রাইডু ও মহেন্দ্র সিং ধোনিকে ফিরিয়ে ম্যাচ জমিয়ে দেন গুজরাটের এই পেসার।

ভালো শুরু করেছিলেন বিদায়ী ম্যাচ খেলতে নামা রাইডুও। তিনি আউট হন ৮ বলে ১৯ রানের ঝড়ো খেলে। ধোনি তো রানের খাতাই খুলতে পারেননি। চেন্নাইয়ের ম্যাচ নাগালের মধ্যে রাখেন শিভম দুবে। তিনি শেষ পর্যন্ত অপরাজিত ছিলেন ২১ বলে ৩১ রান করে। শেষ দুই বলে ১০ রানের সমীকরণ মিলিয়েছেন জাদেজা। তিনি মাঠ ছেড়েছেন ৬ বলে ১৫ রান নিয়ে। গুজরাটের হয়ে মোহিত শর্মা ৩৬ রানে ৩ উইকেট নিয়েছেন।

এর আগে ব্যাট করতে নেমে টপ অর্ডারের চার ব্যাটারের দারুণ ব্যাটিংয়ে বড় সংগ্রহ পায় গুজরাট। ফর্মে থাকা শুভমান গিল ও ঋদ্ধিমান সাহা মিলে ওপেনিং জুটিতে ভালো শুরু এনে দেন দলকে। গিল ২০ বল খেলে ৩৯ রান করে ধোনির দুর্দান্ত স্টাম্পিংয়ের শিকার হয়ে প্যাভিলিয়নে ফেরেন। গিল আউট হলেও আসরে নিজের দ্বিতীয় ফিফটি তুলে নেন সাহা।

তিনে ব্যাট করতে নেমে সাই সুর্দশন খেলেন নিজের ক্যারিয়ার সেরা ইনিংস। ৪৭ বল খেলে ৯৬ রান করেন বাহাতি এই ব্যাটার। অধিনায়ক হার্দিক পান্ডিয়া খেলেন ১২ বলে ২১ রানের ক্যামিও। আর তাতেই ২১৪ রানের বিশাল সংগ্রহ পায় গুজরাট।

চেন্নাইয়ের হয়ে লঙ্কান পেসার মাথিশা পাথিরানা ২টি এবং একটি করে উইকেট নিয়েছেন দীপক চাহার ও রবীন্দ্র জাদেজা।

সর্বশেষ

পাঠকপ্রিয়