Cvoice24.com

চট্টগ্রামে আজ, মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪

সময় ঘন্টা মিনিট সেকেন্ড

বিশ্বকাপের মূল পর্বে খেলতে যা করতে হবে টাইগারদের

সিভয়েস ডেস্ক

প্রকাশিত: ২১:৩৯, ১৮ অক্টোবর ২০২১
বিশ্বকাপের মূল পর্বে খেলতে যা করতে হবে টাইগারদের

টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাই পর্বের প্রথম খেলায় স্কটিশদের বিপক্ষে ১৪১ রান তাড়ায় ৬ রানে হেরে খাদের কিনারায় উপনিত হয়েছে বাংলাদেশ দল। 

সম্প্রতি ঘরের মাঠে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিপক্ষে দাপটের সঙ্গে সিরিজ জিতলেও বাংলাদেশ দলকে টপকাতে হচ্ছে বিশ্বকাপের বাছাই পর্বের গণ্ডি। বাছাই পর্বের এই টেস্ট পরীক্ষায় পাশ করলেই মূল পর্বে খেলার টিকিট পাবেন মাহমুদউল্লাহরা। 

শুধু বাংলাদেশ দলই নয়; ২০১৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ী শ্রীলংকা দলকেও দিতে হচ্ছে টেস্ট পরীক্ষা। এই পরীক্ষায় পাশ করলেই বিশ্ব চ্যাম্পিয়নরা পাবেন মূল পর্বের সনদ।

টাইগারদের জন্য সমীকরণ এখন বেশ কঠিন হয়ে গেছে। নিজেদের শেষ দুই ম্যাচে ওমান ও পাপুয়া নিউগিনির বিপক্ষে জয় পাওয়ার পাশাপাশি রান রেটে এগিয়ে থাকবে হবে বাংলাদেশ দলকে। তা না হলে বিশ্বকাপের মূল পর্বে খেলার স্বপ্ন ফিকে হয়ে যাবে। 
 
মঙ্গলবার রাতেই ওমানের বিপক্ষে মাঠে নামছে মাহমুদউল্লাহ রিয়াদরা। বৃহস্পতিবার খেলবে পাপুয়া নিউগিনির বিপক্ষে। মূল পর্বে যেতে হলে এই দুই ম্যাচ তো অবশ্যই জিততে হবে। সে সঙ্গে তাকিয়ে থাকতে হবে অন্যদের দিকেও। 

কারণ, ওমান এবং স্কটল্যান্ডের অন্তত আরও একটি করে ম্যাচ জয়ের সম্ভাবনা আছে। সে ক্ষেত্রে বাংলাদেশ দুই ম্যাচে জিতলে তিন দলের পয়েন্ট হয়ে যাবে সমান ৪। তখন, রান রেটে যারা এগিয়ে থাকবে, তারাই যাবে সুপার টুয়েলভে।

তবে স্কটল্যান্ড যদি তিন ম্যাচেই জিতে যায়, আর বাংলাদেশ দুই ম্যাচ জিতে, তাহলে হয়তো মাহমুদউল্লাহ রিয়াদরা গ্রুপে রানারআপ হয়ে সুপার টুয়েলভে যাবে।

সর্বশেষ

পাঠকপ্রিয়