Cvoice24.com

বেলজিয়ামের ঘাম ঝরিয়ে হারল কানাডা

ক্রীড়া ডেস্ক

প্রকাশিত: ১০:৩৪, ২৪ নভেম্বর ২০২২
বেলজিয়ামের ঘাম ঝরিয়ে হারল কানাডা

বাটশুয়াই’র এই গোলটি ছাড়া ম্যাচের পুরো সময় নিজেদের রক্ষণভাগ পাহাড়া দিয়েছে বেলজিয়াম

খেলা দেখতে আসা সকলে কানাডার নৈপুণ্যে অভিভূত। পুরো ম্যাচে আধিপত্য বিস্তার করে খেলেছে তারা। কিন্তু ম্যাচ জিতেছে বেলজিয়াম। দোহার আহমেদ বিন আলী স্টেডিয়ামের র‌্যাংকিংয়ের দ্বিতীয় স্থানে থাকা বেলজিয়ামের ঘাম ঝরিয়ে হেরেছে কানাডিয়ানরা। 

বুধবার (২৩ নভেম্বর) রাতে এফ গ্রুপের ম্যাচে ১-০ গোলে কষ্টার্জিত জয় পায় রবার্তো মাটিনেজের দল।

অষ্টম মিনিটে পেনাল্টি পায় কানাডা। কিন্তু স্ট্রাইকার আলফোনসো ডেভিসের শট গোল করতে ব্যর্থ হয়। ডান পাশে ঝাঁপিয়ে পড়ে রুখে দেন বেলজিয়ামের গোলরক্ষক থিবো কোর্তোয়া। এগিয়ে যাবার সেরা সুযোগ হাতছাড়া করে কানাডা। না হলে ম্যাচের ফলাফল অন্যরকম হতে পারতো। 

গোল না পাবার হতাশায় না পুড়ে বেলজিয়াম দূর্গে আক্রমনের পর আক্রমন চালাতে থাকে কানাডা। ১১ ও ১৩ মিনিটে কানাডার দু’টি আক্রমন প্রতিহত করেন বেলজিয়ামের রক্ষণভাগ। ২৭ ও ৩০ মিনিটে কানাডার আবারও দু’টি আক্রমনে কোণঠাসা হয়ে পড়া বেলজিয়ামকে  রক্ষা করেন কোর্তোয়া।

৩০ মিনিটের আক্রমনে গোল পেয়েই গিয়েছিলো কানাডা। কর্ণার থেকে বল পেয়ে বেলজিয়ামের গোলমুখে শট নিয়েছিলেন ডিফেন্ডার এ্যালিস্টার জনস্টোন। কিন্তু এবারও তার শট দারুন দক্ষতায় ঝাপিয়ে পড়ে আটকে দেন কোর্তোয়া। ৪৩ মিনিট পর্যন্ত বেলজিয়ামকে চাপে রেখে দুর্দান্ত লড়াই করেছে কানাডা। 

৪৪ মিনিটে কানাডার আত্মবিশ্বাসে বড় সড় ধাক্কা দেয় বেলজিয়াম। মধ্যমাঠ থেকে উড়ে আসা বল ডি বক্সের সামনে পান স্ট্রাইকার মিশি বাটশুয়াই। বল পেয়ে আর দেরি না করে  অন টাচ শটে গোল করেন বাটশুয়াই। ১-০ গোলে এগিয়ে যায় বেলজিয়াম। শেষ পর্যন্ত  ১-০ ব্যবধানে এগিয়ে থেকেই বিরতিতে যায় বেলজিয়াম।

এই অর্ধে বেলজিয়ামের জালে ৬টি শট নিয়েও গোল না পাওয়ার হতাশা ছিল কানাডা দলের প্রত্যেক খেলোয়াড়ের চোখে-মুখে। বেলজিয়াম শট নিয়েছিলো মাত্র ২টি। 

ম্যাচে সমতা আনতে দ্বিতীয়ার্ধের শুরু থেকে আক্রমন অব্যাহত রাখে কানাডা। ৪৮ ও ৫০ মিনিটে কানাডার দু’টি সুন্দর আক্রমনও জাল খুঁজে পায়নি। ৬৩ ও ৬৭ মিনিটে আবারো আক্রমন করে কানাডা। এই দু’টি আক্রমনও ভেস্তে যায় বেলজিয়ামের ডিফেন্ডারের দৃঢ়তায়। ৭৭ ও ৮০ মিনিটেও দু’টি আক্রমন করেছিলো কানাডা। কিন্তু ভাগ্য সহায় না হওয়ায় বলকে বেলজিয়ামে জালে পাঠাতে পারেনি তারা।

তবে কোণঠাসা বেলজিয়াম দ্বিতীয়ার্ধের শেষদিকে আক্রমনের মাত্রা বাড়ালেও কোন ব্যবধান বাড়াতে পারেনি তারা। শেষ পর্যন্ত বাটশুয়াই’র দেয়া একমাত্র গোলেই ম্যাচ জিতে মাঠ ছাড়ে বেলজিয়াম। অন্যদিকে দুর্দান্ত ফুটবল খেলেও মাথা নিচু করে মাঠ ছাড়ে কানাডা। 

প্রসঙ্গত, কাতারের আল-রাইয়ানের আহমাদ বিন আলি স্টেডিয়ামে ৩৩ বছর পর ফুটবলের মঞ্চে দেখা হয় বেলজিয়াম ও কানাডা। ১৯৮৯ সালে একটি প্রীতি ম্যাচে প্রথম ও শেষবার মুখোমুখি হয়েছিলো এই দু’দল। ঐ লড়াইয়ে ২-০ গোলে জয় পেয়েছিলো বেলজিয়াম।
 

সর্বশেষ

পাঠকপ্রিয়