Cvoice24.com

হট ফেভারিট ইংল্যান্ডের সামনে আফ্রিকান চ্যাম্পিয়ন সেনেগাল 

ক্রীড়া ডেস্ক

প্রকাশিত: ১২:৫৬, ৪ ডিসেম্বর ২০২২
হট ফেভারিট ইংল্যান্ডের সামনে আফ্রিকান চ্যাম্পিয়ন সেনেগাল 

মধ্যরাতে খেলা শেষে একজন হাসবেন উল্লাসের হাসি

কাতার বিশ্বকাপে কোয়ার্টার ফাইনাল নিশ্চিতে আজ মাঠে নামছে সেনেগাল ও ইংল্যান্ড। বিশ্বমঞ্চে প্রথমবারের মতো মুখোমুখি হচ্ছে দল দুটি।রবিবার (৪ ডিসেম্বর) দিবাগত রাত ১টায় আল বায়েত স্টেডিয়ামে মাঠে নামবে থ্রি লায়ন্স ও তেরাঙ্গা লায়ন্সরা।

গ্রুপ পর্বে অপরাজিত থেকেই শেষ ষোলোতে পা রেখেছে হ্যারি কেইনের দল। আর দুই জয়ে ৬ পয়েন্টে গ্রুপ রানার্সআপ হয়ে নক-আউটে সেনেগাল। 

মরুর বুকে বিশ্বকাপে হট ফেভারিট ইংল্যান্ড। দ্বিতীয় শিরোপার উঁচিয়ে ধরার লক্ষে ইনফর্ম স্কোয়াড নিয়ে মাঠ মাতাচ্ছে থ্রি লায়ান্সরা। দুর্দান্ত ফর্মে আছেন ফিল ফোডেন, মার্কাস রাশফোর্ড, রাহিম স্টার্লিং-বুকায়ো সাকারা। তবে ইংলিশ কোচের চিন্তার অন্যতম কারণ আক্রমণভাগে হ্যারি কেইনের সঙ্গে কে থাকবেন। গ্রুপ পর্বে ৩ গোল করে সর্বাধিক গোলের তালিকায় মার্কাশ রাশফোর্ড ইংলিশদের শক্তির আভাস দিচ্ছেন।

দলে ইনজুরি না থাকায় কিছুটা স্বস্তিতেই রয়েছে ইংল্যান্ড কোচ গ্যারেথ সাউথগেট। তবে তার চিন্তার কারণ সেনেগালিজদের বর্তমান ফর্ম। তার মতে, দলের সেরা ফুটবলার সাদিও মানে না থাকলেও সেনেগাল দল হিসাবে দারুণ। সাদিওকে হারিয়ে তারা আরও স্ট্রং হয়েছে।

অন্যদিকে আফ্রিকার চ্যাম্পিয়নরাও দুর্দান্ত ফর্মে আছে। তবে তাদের ভয়ের কারণ কোচ আলিউ সিসের অসুস্থতা। ম্যাচের আগে অনুশীলনে দলের সঙ্গে ছিলেন না তিনি। আর উড়তে থাকা ইংলিশদের থামানোর ইঙ্গিত দিয়েছেন আলিউ সিস।

ইংলিশদের সঙ্গে ম্যাচে ইদ্রিসা গুয়ে ও কোয়াতেকে পাচ্ছে না লায়ন্স অব তেরাঙ্গারা। তাদের জায়গা একাদশে ফিরতে পারেন কালিদু কোলিবালি ও আবদু দিয়ালো। আর আক্রমণভাগে সেনেগালিজদের বাজির ঘোড়া হতে পারেন ইসমাইলা সার।

এই প্রথমবার ফুটবল মাঠে মুখোমুখি হচ্ছে ইংল্যান্ড ও সেনেগাল। থ্রি লায়নদের সামনে সেনেগালিজরা হতে যাচ্ছে বিশ্বকাপে ১৩তম নতুন প্রতিপক্ষ। এর আগে ১২টি দলের সঙ্গে প্রথম দেখায় মাত্র একটি হার ইংলিশদের, সাতটি জয় ও চারটি ড্র।

ইউরোপিয়ান প্রতিপক্ষের বিপক্ষে গত ছয়টি বিশ্বকাপ ম্যাচে সেনেগাল জিতেছে তিনটি, একটি ড্র ও দুটি হার। বিশ্বকাপে আফ্রিকান প্রতিপক্ষের বিপক্ষে সাতবারের দেখায় কখনও হারেনি ইংল্যান্ড। চারটি জয় ও তিনটি ড্র।  
 

সর্বশেষ

পাঠকপ্রিয়