Cvoice24.com

কক্সবাজার সমুদ্রসৈকতে ভেসে এল ৩৫ কেজি ওজনের মৃত কচ্ছপ

কক্সবাজার প্রতিনিধি

প্রকাশিত: ১৫:৪২, ২৫ জানুয়ারি ২০২৩
কক্সবাজার সমুদ্রসৈকতে ভেসে এল ৩৫ কেজি ওজনের মৃত কচ্ছপ

কক্সবাজার সমুদ্রসৈকতে ভেসে আসা ৩৫ কেজি ওজনের মৃত মা কচ্ছপ

কক্সবাজার  সমুদ্রসৈকতে ভেসে এসেছে প্রায় ৩৫ কেজি ওজনের একটি মৃত মা কচ্ছপ। এটির শরীরের সামনের অংশে আঘাতের চিহ্ন রয়েছে। মুখ ও পা অর্ধগলিত অবস্থায় দেখা গেছে।

বুধবার  (২৫জানুয়ারি) সকাল ৯টার দিকে জোয়ারে সৈকতের শৈবাল পয়েন্ট এলাকায় এটি ভাসতে দেখে বাংলাদেশ ওশানোগ্রাফিক রিসার্স ইনস্টিউট সদস্যদের খবর দেয় স্থানীয়রা।

বাংলাদেশ ওশানোগ্রাফিক রিসার্স ইনস্টিউটের মহাপরিচালক(অতিরিক্ত সচিব)সাঈদ মাহমুদ বেলাল হায়দার বলেন, এটি একটি অলিভ রেডলি প্রজাতির মা কচ্ছপ। কক্সবাজার জেলার বিভিন্ন সৈকতে এক যুগ আগেও শীত মৌসুমে শত শত কাছিমের দেখা পাওয়া যেত। প্রতি বছর, একই স্থানে এবং একই সময়ে রিডলি সামুদ্রিক কচ্ছপ দলে দলে সৈকতে এসে বাসা বাঁধতো এবং ডিম পেড়ে আবার সাগরে চলে যেত। 

তিনি আরো বলেন, কেম্পস রিডলি ও অলিভ রিডলি প্রজাতির সামুদ্রিক কাছিমের এই অনন্য আচরণ আরিবাদা নামে পরিচিত। স্প্যানিশ ভাষায় যার অর্থ– সমুদ্রপথে আগমন। রিডলির আরিবাদা বিশ্বের বিস্ময়গুলির মধ্যে একটি হিসেবে বিবেচিত হয়। সমুদ্রের পাড়ে ডিম দিতে এসে জেলেদের জালের আঘাত কিংবা বড় কোনো ফিশিং বোটের ধাক্কায় এটির মৃত্যু হতে পারে। কচ্ছপটি আরও দুই-তিন দিন আগে মারা গেছে বলে ধারণা করা হচ্ছে। স্থানীয়দের মাধ্যমে খবর পেয়ে ওই এলাকায় গিয়ে কচ্ছপটি উদ্ধার করা হয়।

সর্বশেষ

পাঠকপ্রিয়