Cvoice24.com

চট্টগ্রামে আজ, বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪

সময় ঘন্টা মিনিট সেকেন্ড

চট্টগ্রাম থেকে শুরু হচ্ছে মাসব্যাপী সংগীত উৎসব

সিভয়েস ডেস্ক

প্রকাশিত: ১৮:৩২, ১৬ জুন ২০২২
চট্টগ্রাম থেকে শুরু হচ্ছে মাসব্যাপী সংগীত উৎসব

দেশজুড়ে সংগীত সংশ্লিষ্টদের ঐক্যবদ্ধ করে দেশীয় সংস্কৃতিকে আরও বিকশিত করার লক্ষ্যে চট্টগ্রাম থেকে বর্ণাঢ্য আয়োজনে শুরু হচ্ছে সংগীতের প্রথম জাতীয় উৎসব ও সম্মেলন। এ উৎসবের আয়োজন করেছে সংগীত ঐক্য বাংলাদেশ। দেশের বিভিন্ন বিভাগে মাসব্যাপী অনুষ্ঠিতব্য এই উৎসবের শুরুটা হচ্ছে শুক্রবার (১৭ জুন) বিকালে চট্টগ্রামের জেলা শিল্পকলা একাডেমি প্রাঙ্গণ থেকে।

এদিন বিকাল সাড়ে ৫টা নাগাদ উৎসবের উদ্বোধন করবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র মো. রেজাউল করিম চৌধুরী।

সংগীত ঐক্য বাংলাদেশের সভাপতি রেজওয়ানা চৌধুরী বন্যার সভাপতিত্বে শুভেচ্ছা বক্তব্য রাখবেন সংগীত ঐক্য বাংলাদেশ-এর অন্যতম মহাসচিব এবং গীতিকবি সংঘ বাংলাদেশ-এর সভাপতি শহীদ মাহমুদ জঙ্গী। বক্তব্য রাখবেন সংগীত ঐক্য বাংলাদেশ-এর মহাসচিব এবং মিউজিক কম্পোজার্স সোসাইটি বাংলাদেশ-এর সভাপতি নকীব খান। আরও বক্তব্য রাখবেন সংগীত ঐক্য বাংলাদেশ-এর আরেক মহাসচিব এবং সিংগার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ-এর সাধারণ সম্পাদক খ্যাতিমান কণ্ঠশিল্পী কুমার বিশ্বজিৎ।

প্রথম সারি- রেজওয়ানা চৌধুরী বন্যা, শহীদ মাহমুদ জঙ্গী, নকীব খান ও কুমার বিশ্বজিৎ, ২য়সারিতে- আসিফ ইকবাল, হাসান আবিদুর রেজা জুয়েল, বাপ্পা মজুমদার ও জুলফিকার রাসেল, ৩য় সারিতে মানাম আহমেদ, কবির বকুল, শওকত আলী ইমন ও জয় শাহরিয়ার

এরপর সন্ধ্যা ৬টা থেকে শুরু হবে বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠানের প্রথম পর্ব। যার মধ্য দিয়ে উঠে আসবে চট্টগ্রামের সংগীত ও সংস্কৃতি। শুরুটা হবে সমরজিৎ রায়ের উচ্চাঙ্গসংগীত পরিবেশনার মাধ্যমে। এরপর পর্যায়ক্রমে মঞ্চে গান পরিবেশন করবেন চট্টগ্রাম সংগীত ভবনের শিল্পীরা, প্রেমসুন্দর বৈষ্ণবের কণ্ঠে চট্টগ্রামের প্রচলিত আঞ্চলিক গান, রাঙামাটির জুম ঈসথেটিকস কাউন্সিল-এর পাহাড়ি ক্ষুদ্র-নৃগোষ্ঠীদের পরিবেশনা এবং চট্টগ্রামের ব্যান্ড দূরবীন।

দ্বিতীয় পর্বে সংগীত পরিবেশন করবেন রেজওয়ানা চৌধুরী বন্যা, কুমার বিশ্বজিৎ, হাসান আবিদুর রেজা জুয়েল, জয় শাহরিয়ার ও কিশোর দাশ। রাত সাড়ে ৮টা নাগাদ মঞ্চে পর্যায়ক্রমে মঞ্চে উঠবেন দেশের তিন জনপ্রিয় ব্যান্ড রেনেসাঁ, দলছুট ও সোলস।

সংগীত ঐক্য বাংলাদেশ-এর অন্যতম মহাসচিব ও গীতিকবি সংঘ বাংলাদেশ এর সভাপতি শহীদ মাহমুদ জঙ্গী জানান, চট্টগ্রামের সফল আনুষ্ঠানিকতা শেষে আগামী ২৪ জুন এই উৎসব হচ্ছে সিলেট জেলা শিল্পকলা একাডেমিতে। এরপর ১ জুলাই হচ্ছে বরিশাল জেলা শিল্পকলা একাডেমিতে। এরপর ১৬ জুলাই রাজধানী ঢাকায় হবে উৎসবের চূড়ান্ত অনুষ্ঠান ও জাতীয় সম্মেলন। আয়োজনটি হবে বাংলাদেশ শিল্পকলা একাডেমি কমপ্লেক্স-এ। পুরো উৎসব ও সম্মেলনের পৃষ্ঠপোষকতায় সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়।
 
প্রসঙ্গত, বাংলাদেশের গীতিকবি, সুরস্রষ্টা ও কণ্ঠশিল্পীদের প্রাপ্য সম্মান ও সম্মানি পরিস্থিতি উন্নয়নের লক্ষ্যে সংগীতের তিন সংগঠন গীতিকবি সংঘ বাংলাদেশ, মিউজিক কম্পোজার্স সোসাইটি বাংলাদেশ ও সিংগার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ-এর সম্মিলিত মঞ্চ ‘সংগীত ঐক্য বাংলাদেশ’। সংগীতের সকল পক্ষের মাঝে যোগসূত্র তৈরি ও যৌথভাবে প্রণীত উন্নয়ন প্রস্তাবগুলো নিয়ে সরকারের সংস্কৃতি মন্ত্রণালয় ও কপিরাইট দফতরের সঙ্গে একসঙ্গে কাজ করছে এই সংগঠন।

সংগীত ঐক্য বাংলাদেশ মনে করে, ৫০ বছর ধরে গীতিকবি, সুরস্রষ্টা ও কণ্ঠশিল্পীরা নানা অনিয়ম, অবহেলা আর প্রাপ্য সম্মান ও সম্মানি থেকে বঞ্চিত হয়ে আসছেন। এ পরিস্থিতি উত্তরণের লক্ষ্যে গত বছর অর্থাৎ ২০২১ সালের ১০ জুলাই বাংলাদেশের ইতিহাসে প্রথমবারের মতো গীতিকবি, সুরকার ও কণ্ঠশিল্পীরা এক ছাতার নিচে আসেন। গঠিত হয় ‘সংগীত ঐক্য বাংলাদেশ’।

সার্বিক সংগীতের মানোন্নয়ন, সম্মান ও সম্মানির জন্য একসঙ্গে লড়াই করার প্রত্যয় নিয়ে এই প্ল্যাটফর্ম গঠন করা হয়। সংগীত ঐক্য বাংলাদেশ একটি অরাজনৈতিক ও অলাভজনক সংগঠন। সংগীতের সকল পক্ষকে আস্থায় নিয়ে কাজ করে যাওয়ার জন্য কার্যকর পদক্ষেপ নিশ্চিত করার চেষ্টাই এই সংগঠনের উদ্দেশ্য।

সংগীত ঐক্য বাংলাদেশের স্বপ্ন, সংগীতের পাশাপাশি দেশের প্রয়োজনে জনগণের জন্যেও কাজ করা।

সংগীত ঐক্য বাংলাদেশ-এর প্রথম ও বর্তমান কমিটিতে রয়েছেন- সভাপতি রেজওয়ানা চৌধুরী বন্যা, মহাসচিব (৩ জন) শহীদ মাহমুদ জঙ্গী, নকীব খান ও কুমার বিশ্বজিৎ, অর্থ ও দফতর সচিব আসিফ ইকবাল, তথ্যপ্রযুক্তি ও আন্তর্জাতিক বিষয়ক সচিব হাসান আবিদুর রেজা জুয়েল, সাংস্কৃতিক সচিব বাপ্পা মজুমদার, প্রচার ও প্রকাশনা সচিব জুলফিকার রাসেল এবং নির্বাহী সদস্য মানাম আহমেদ, কবির বকুল, শওকত আলী ইমন ও জয় শাহরিয়ার।

সর্বশেষ

পাঠকপ্রিয়