Cvoice24.com

চমেক হাসপাতালে কিডনি ডায়ালাইসিস ফি বৃদ্ধি আত্মঘাতী— বাতিল করার দাবি ক্যাবের

সিভয়েস ডেস্ক

প্রকাশিত: ১৪:২৮, ১৫ জানুয়ারি ২০২৩
চমেক হাসপাতালে কিডনি ডায়ালাইসিস ফি বৃদ্ধি আত্মঘাতী— বাতিল করার দাবি ক্যাবের

চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে হঠাৎ করে কিডনি ডায়ালাইসিসের ফি বাড়ানো হয়। সেই ফি বৃদ্ধির সিদ্ধান্ত আত্মঘাতী বলে মন্তব্য করেছে কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) চট্টগ্রাম। একইসঙ্গে ফি বৃদ্ধি বাতিলের দাবি জানিয়েছে ভোক্তাদের অধিকার নিয়ে কাজ করা সংগঠনটি।

রবিবার (১৫ জানুয়ারি) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে নেতারা এ দাবি জানান।

বিবৃতিতে স্বাক্ষর করেন ক্যাব কেন্দ্রীয় কমিটির ভাইস প্রেসিডেন্ট এস এম নাজের হোসাইন, ক্যাব চট্টগ্রাম বিভাগীয় সাধারণ সম্পাদক কাজী ইকবাল বাহার ছাবেরী, সহ-সভাপতি সাংবাদিক এম নাসিরুল হক, ক্যাব মহানগরের সভাপতি জেসমিন সুলতানা পারু, সাধারণ সম্পাদক অজয় মিত্র শংকু, ক্যাব চট্টগ্রাম দক্ষিণ জেলা সভাপতি আবদুল মান্নান প্রমুখ।

বিবৃতিতে নেতৃবৃন্দরা বলেন, মৃত্যুপথ যাত্রী কিডনি রোগীদের ডায়ালাইসিস একটি অত্যন্ত মানবিক ও জীবনরক্ষাকারী স্বাস্থ্যসেবা। কিডনি মানবদেহের জন্য একটি অতি গুরুত্বপূর্ণ অঙ্গ। কিডনি বিকল হলে শরীর ফোলা, বুকে ব্যথা, শ্বাসকষ্ট, খিঁচুনি, দুর্বলতা, রক্তশূন্যতাসহ নানা উপসর্গ দেখা দেয়। পাশাপাশি নিয়মিত ডায়ালাইসিস করতে না পারলে দ্রুত মৃত্যু হয়। যেখানে অনেক দরিদ্র রোগীদের পক্ষে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে গিয়ে কিডনি ডায়ালাইসিসের মূল্য পরিশোধ করা সম্ভব হচ্ছে না। সেখানে কিডনি ডায়ালাইসিসের মূল্য একলাফে পাঁচ থেকে সাতগুণ বৃদ্ধি করা কোন সুস্থ ও শুভ বৃদ্ধিসম্পন্ন মানুষের কাজ হতে পারে না। বর্তমান সরকার, বিশেষ করে প্রধানমন্ত্রী একজন মানবিক প্রধানমন্ত্রী হিসেবে বিশ্বে সমাদ্রিত হয়েছেন। সরকার অনেক অপ্রয়োজনীয় খাতে ভর্তুকি প্রদান করছেন, দরিদ্র কিডনি রোগীদের এই জীবনরক্ষাকারী মানবিক সেবাটি অব্যাহত রাখতে এ খাতে প্রয়োজনে ভর্তুকি অব্যাহত রাখতে বাঁধা কোথায়?

ডায়ালাইসিসের মূল্যবৃদ্ধির প্রতিবাদে সড়ক অবরোধ করা রোগী ও রোগীর স্বজনদের উপর আইনশৃঙ্খলা বাহিনীর হামলাকে ন্যক্কারজনক বলে মন্তব্য করে নেতৃবৃন্দরা বলেন, জনগণের করের টাকায় তাদের বেতন-ভাতা হয়। আর একটি মানবিক দাবি জানাতে যদি তাদের উপর আইন প্রয়োগকারী সংস্থার লোকজন চড়াও হয়। তাহলে তার চেয়ে দুঃখজনক ঘটনা আর কিছু হতে পারে না। বিদ্যুৎ, গ্যাস, পানি, নিত্যপ্রয়োজনীয় খাদ্য পণ্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির যন্ত্রণায় মানুষ একদিকে নিঃস্ব হয়ে আছে। সেখানে চিকিৎসাসহ অনেক মধ্যবিত্ত পরিবার ডায়ালাইসিসের খরচ যোগাতে গিয়ে একেবারে ফতুর হয়ে গেছে। তাই চমেক হাসপাতালে কিডনি ডায়ালাইসিস সেবার পরিধি বৃদ্ধির জন্য সরকারকে বিশেষ উদ্যোগ গ্রহণের আহ্বান জানান। 

একই সঙ্গে আইন প্রয়োগকারী সংস্থার লোকজনকে মানবাধিকার ও মানবিক বিষয়ের উপর শুন্য সহনশীলতা প্রদর্শনের দাবি জানান।

নেতৃবৃন্দরা আরও বলেন, চমেক হাসপাতালে ৫ কোটি মানুষের উচ্চতর চিকিৎসার ক্ষেত্রে একমাত্র নির্ভরযোগ্য চিকিৎসা প্রতিষ্ঠান হলেও প্রতি পদে পদে অনিয়ম, অব্যবস্থাপনা, দায়িত্বরত নিরাপত্তা কর্মকর্তা, তৃতীয়-চতুর্থ শ্রেণির কর্মকর্তা-কর্মচারীদের অপেশাদার আচরণ, নার্স ও চিকিৎসকগণের দায়িত্ব পালনে অবহেলা, সেবা প্রাপ্তির ক্ষেত্রে নানা প্রতিবন্ধকতার কথা নানা সময় গণমাধ্যমে ফলাও করে প্রচারিত হলেও প্রতিকারের দৃষ্টান্ত কম। 

ইতোপূর্বে দুদক কয়েকবার গণশুনানি করেও পরিস্থিতির উন্নয়ন করতে পারেনি। একটি সেবাধর্মী প্রতিষ্ঠানের কাছ থেকে এ ধরনের আচরণ কাঙ্ক্ষিত নয়। কম খরচে ডায়ালাইসিসের সুবিধা নিশ্চিতসহ রোগীদের প্রতি মানবিক আচরণ ও সত্যিকারের মানবিক সেবা নিশ্চিতে হাসপাতাল কর্তৃপক্ষের যথাযথ ব্যবস্থা গ্রহণের দাবি জানান তারা।

সর্বশেষ

পাঠকপ্রিয়