Cvoice24.com

জেনারেটরে জ্বলছে আলীনগরের ‘আলো’

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ১৫:০০, ১১ আগস্ট ২০২২
জেনারেটরে জ্বলছে আলীনগরের ‘আলো’

চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলার আলীনগরে প্রস্তাবিত উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে সরকারি খাস জমি থেকে অবৈধ দখলদারদের উচ্ছেদ করতে বিদ্যুৎ লাইনের অবৈধ সংযোগ বিচ্ছিন্ন করেছে প্রশাসন। তবে সেই সমস্যা থেকে ‘মুক্তি’ পেতে অবৈধ দখলদাররাও থেমে থাকেনি। তারাও তাদের বসতিতে আলো জ্বালাতে নিয়ে এসেছে ৩টি বড় বড় জেনারেটর। যা দিয়ে বিদ্যুতের অভাব পূরণ করছে তারা। তবে আলীনগরে আরও ২টি জেনারেটর নিতে চাইলে সেখানে বাধা দেয় প্রশাসন। 

বিষয়টি নিশ্চিত করেছেন সীতাকুণ্ড উপজেলা নির্বাহী অফিসার মো. শাহাদাত হোসেন। তিনি সিভয়েসকে বলেন, ‘উচ্ছেদ অভিযান চালিয়ে অবৈধ বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে। তাই ইয়াসিন বাহিনীর লোকেরা বিদ্যুতের পরিবর্তে ৩টি জেনারেটর ব্যবহার করছে। তারা আরও ২টি জেনারেটর নিচ্ছিলো তা আটকানো হয়েছে।’

এদিকে প্রশাসনকে আটকাতে আলীনগরে প্রবেশের সড়ক কেটে যোগাযোগ বিচ্ছিন্ন করেছে ইয়াসিনের সহযোগীরা। সড়কের অন্তত ৬টি পয়েন্টে ৩ ফুট গভীর ও ৮ ফুট প্রশস্ত করে কাটা হয়েছে। গত ২ আগস্ট জেলা প্রশাসনের উচ্ছেদ অভিযানের পর এখানে প্রবেশের কয়েকটি সড়ক কেটে গর্ত করা হয়েছে, যাতে সরকারি কর্মকর্তারা সেখানে যেতে না পারেন।

অন্যদিকে আগামী ২০ আগস্টের মধ্যে আলীনগরের সকল অবৈধ বাসিন্দাদের এলাকা থেকে সরে যাওয়ার জন্য নির্দেশনা প্রদান করে সম্প্রতি একটি গণবিজ্ঞপ্তি জারি করেছে প্রশাসন। এসময়ের মধ্যে আলীনগর না ছাড়লে সংশ্লিষ্টদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছে প্রশাসন। একইসঙ্গে সেখানে যাদের ব্যক্তিমালিকানাধীন জমি রয়েছে তাদেরও স্থাপনা সরিয়ে নিতে অনুরোধ করা হয়েছে এবং জায়গার দলিলসহ যাবতীয় কাগজ নিয়ে সীতাকুণ্ড সহকারী কমিশনার (ভূমি) কার্যালয়ে যোগাযোগ করতে বলা হয়।

উল্লেখ্য, গত ২ আগস্ট বিকেলে চট্টগ্রাম জেলা প্রশাসন সেখানে অভিযান চালিয়ে ১৭৫টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করে। সেদিনও অবৈধ স্থাপনা উচ্ছেদের সময় স্থানীয়রা বাধা দেয়। পরে পুলিশ তাদের সরিয়ে অভিযান অব্যাহত রাখে।

এর আগে গত ১ জুলাই জঙ্গল সলিমপুরে পরিদর্শনে গিয়ে সেখানে থাকা খাস জমিতে চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগার, স্পোর্টস ভিলেজ, ক্রিকেট স্টেডিয়াম, আইকনিক মসজিদ, ইকো পার্কসহ বিভিন্ন স্থাপনা করার পরিকল্পনার কথা জানান জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান।

সেদিন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ জানিয়েছিলেন, জঙ্গল সলিমপুরে বসতি স্থাপনকারী ১৫ হাজার পরিবারকে সেখানেই পুনর্বাসন করে সরকারি বিভিন্ন স্থাপনা নির্মাণ করা হবে। 

ওই এলাকায় মোট ৩ হাজার ১শ’ একর জমির মধ্যে ৮৮ একর অবৈধ দখলদারদের হাতে থাকার কথা সেদিন জানিয়েছিলেন জেলা প্রশাসনের কর্মকর্তারা।

এর আগে, ১৫ জুলাই বিকেলে প্রস্তাবিত উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে প্রাথমিক সমীক্ষার অংশ হিসেবে স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক বদিউল আলমের নেতৃত্বে জেলা প্রশাসনের একটি প্রতিনিধি দল জঙ্গল সলিমপুর এলাকায় পরিদর্শনে যায়। তাদের গাড়ি বহরের শেষের দিকে থাকা ইউপি সদস্য মো. আরিফকে আটকে মারধর করে স্থানীয়রা।

ওই ঘটনায় ইউপি সদস্য আরিফ বাদী হয়ে মামলা করলে ১৮ জুলাই মো. ইয়াসিনকে গ্রেপ্তার করে সীতাকুণ্ড থানার পুলিশ।

ইয়াসিন (৫০) সীতাকুণ্ডের জঙ্গল সলিমপুর আলী নগর এলাকায় একটি বাহিনী গড়ে তুলেছেন এবং সেখানে চাঁদাবাজি, পাহাড় দখলসহ বিভিন্ন সন্ত্রাসী কার্যক্রমের সঙ্গে জড়িত বলে পুলিশের ভাষ্য।

-সিভয়েস/এমএম/পিবি

সর্বশেষ

পাঠকপ্রিয়