Cvoice24.com

বাংলাদেশ-ভারত ওয়ানডে সিরিজ শুরু আজ

ক্রীড়া ডেস্ক

প্রকাশিত: ০৯:৪৮, ৪ ডিসেম্বর ২০২২
বাংলাদেশ-ভারত ওয়ানডে সিরিজ শুরু আজ

ট্রফি হাতে দুই অধিনায়ক

কাতার বিশ্বকাপের উত্তাপের মধ্যে আজ শুরু হচ্ছে বাংলাদেশ-ভারত ৩ ম্যাচের ওয়ানডে সিরিজ। সাড়ে ৭ বছর আগে বাংলাদেশ সফরে এসে  ২-১ ব্যবধানে ওয়ানডে সিরিজে হারে মহেন্দ্র সিং ধোনীর দল। দীর্ঘ সময় পর এবার নেতৃত্বে রোহিত শর্মা। রাজধানীর মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে দুপুর ১২টায়।  তবে সিরিজটি বিশ্বকাপ ওয়ানডে সুপার লিগের অংশ নয়। 

বাংলাদেশ-ভারতের মধ্যে এই জোর প্রতিদ্বন্দ্বিতা, স্থায়ুচাপ এবং তীব্র লড়াই শুরু হয়েছে সেই ২০১৫ সালের ওয়ানডে বিশ্বকাপ থেকেই। এরপর অধিকাংশ ম্যাচেই ভারত জিতেছে ঠিকই, কিন্তু বাংলাদেশ দল তাদের ফেলেছে চ্যালেঞ্জের মুখে। তাই রোহিত প্রথম ম্যাচের আগে দলকে বার্তা দিয়েছেন স্বাগতিকদের বিপক্ষে জিততে হলে নিজেদের সেরাটা দিয়েই খেলতে হবে। এই সিরিজে অধিনায়ক হিসেবে যাত্রা শুরু হচ্ছে লিটন কুমার দাসের। তবে দলকে নেতৃত্ব দেওয়ার উত্তেজনা বাদ দিয়ে তার মূল লক্ষ্য সিরিজ জেতা।

অন্যদিকে টাইগারদের অভিজ্ঞ বাঁহাতি ওপেনার তামিম ইকবাল ইনজুরির কারণে ছিটকে গেছেন। তাই বাংলাদেশ দলকে প্রথমবার ওয়ানডে সিরিজে নেতৃত্ব দেবেন লিটন। ২৮ বছর বয়সী ডানহাতি ওপেনার লিটন অবশ্য গত বছর অকল্যান্ডে স্বাগতিক নিউজিল্যান্ডের বিপক্ষে এক টি২০ ম্যাচে নেতৃত্ব দেন। সে কারণে নেতৃত্ব বড় চাপ হবে না তার জন্য।

তাছাড়া লিটন নিজেই বলেছেন, ‘আমি যখন দায়িত্ব পেলাম, আমার হাতে ১৫ বছরের অভিজ্ঞতা সম্পন্ন ৩ জন সিনিয়র খেলোয়াড় আছে, এটা ভেবে অনেক ভালো লাগছে। অবশ্যই আমি চাইব তারা মাঠে আমাকে সহায়তা করবে। প্রথমবার এত বড় সিরিজে দায়িত্ব পেলাম। আমি আশাবাদী, বড় ভাইরা আমাকে সহায়তা করবে। তাদের কাছে যে কোনো সময় সহযোগিতা পাব।’ সতীর্থদের কাছ থেকেও যথেষ্ট ফিডব্যাক আশা করছেন লিটন।

সর্বশেষ গত জুলাইয়ে জিম্বাবুয়ে সফরে ওয়ানডে খেলেছে বাংলাদেশ দল। মাঝে দীর্ঘ সময় টি২০ ফরম্যাটে ব্যস্ত সময় কাটিয়েছে। এবার ফরম্যাট বদলে শক্তিশালী ভারতের বিপক্ষে খেলতে হবে। কিন্তু ওয়ানডে ফরম্যাটে দুর্দান্ত বাংলাদেশ ইতোমধ্যেই পরের বিশ্বকাপে সরাসরি খেলা নিশ্চিত করেছে। ঘরের মাঠে আরও দুর্দান্ত ও বিধ্বংসী তারা। এর প্রমাণ অতীতে পেয়েছে ভারতও। 

এর আগে ৩৬ ওয়ানডেতে ভারতের মুখোমুখি হয়ে ৫ বার জিতেছে বাংলাদেশ। তবে জয়ের সংখ্যা কম হলেও কয়েক বছর ধরে ভারতের সঙ্গে প্রায় সব ম্যাচেই সমানে-সমান লড়েছে টাইগাররা। খুব কাছাকাছি গিয়ে হেরেছে অনেকগুলো ম্যাচ। আর তাই ঘরের মাঠে আরো আত্মবিশ্বাসী বাংলাদেশ। 

বিষয়টি নিয়ে সচেতন ভারতীয় অধিনায়ক রোহিত বলেছেন, ‘৭-৮ বছর ধরে তারা আমাদের অনেক চ্যালেঞ্জে ফেলেছে। তাদের বিপক্ষে সহজে জেতা সম্ভব হবে না। আমাদের সর্বোচ্চ চেষ্টা চালিয়েই জিততে হবে। তবে আমরা এখানে সিরিজ জেতা ব্যতীত অন্য কিছু ভাবছি না।’ 

সর্বশেষ

পাঠকপ্রিয়