Cvoice24.com

চমেকে বার্ন হাসপাতাল/
সরানো হচ্ছে গোঁয়াছি বাগানের অবৈধ স্থাপনা

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ১৩:৪২, ২১ মার্চ ২০২৩
সরানো হচ্ছে গোঁয়াছি বাগানের অবৈধ স্থাপনা

চীন সরকারের অর্থায়নে ১৫০ শয্যার বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিট হচ্ছে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে। বিশেষায়িত এ বার্ন হাসপাতাল নির্মাণে প্রকল্প এলাকায় অবৈধ স্থাপনা সরাতে উচ্ছেদ অভিযান পরিচালনা করেছে চট্টগ্রাম জেলা প্রশাসন। 

মঙ্গলবার (২১ মার্চ) সকাল সাড়ে ১০টা থেকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের কাছেই স্টাফ কোয়ার্টারের পাশে গোঁয়াছি বাগান এলাকায় শুরু হয় উচ্ছেদ অভিযান। অভিযানের নেতৃত্ব দেন নির্বাহি ম্যাজিস্ট্রেট মাসুদ রানা। 

এর আগে গত ১২ মার্চ প্রকল্প এলাকায় প্রাথমিক কারিগরি কার্যক্রম পরিদর্শন করে সমঝোতা স্বাক্ষর করে চীনা প্রতিনিধি দল। এর পরদিনই এ বিষয়ে দুই দেশের মধ্যে চুক্তি হওয়ার কথা থাকলেও তা পিছিয়ে যায়। হাসপাতাল নির্মাণের কাজ শুরু করতেই অবৈধ স্থাপনাগুলো সরানো হচ্ছে বলে জানায় হাসপাতাল কর্তৃপক্ষ। 

উল্লেখ্য, হাসপাতালটি ৬ তলা বিশিষ্ট বহুতল ভবন করা হবে। প্রথম তলায় থাকবে ইর্মাজেন্সি ওর্য়াড এবং ওপিডি, দ্বিতীয় তলায় থাকবে তিনটি ওটি (অপারেশন থিয়েটার) এবং নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ), তৃতীয় তলার পুরোটা হাই ডিপেন্সি ইউনিট (এইচডিইউ), ৪র্থ এবং ৫ম তলায় থাকবে রোগীদের ওর্য়াড, ৬ষ্ঠ তলায় ওয়ার্ড এবং অফিস। 

এ প্রকল্পটিতে শয্যা থাকবে ১৫০টি। তার মধ্যে ২০টি আইসিইউ, শিশুদের জন্য ৫টি আইসিইউ, এইচডিইউ ২৫টি, অত্যাধুনিক অপারেশন থিয়েটার করা হবে ২টি। এ প্রকল্পের বাজেট ধরা হয়েছে ১৮০ কোটি টাকা। 

এছাড়াও রোগী আনা নেওয়ার সুবিধার জন্য তিনটি রাস্তা তৈরি করা হবে। তারমধ্যে একটি চট্টেশ্বরী রোডের দিকে, সেটি হবে বার্ন হাসপাতালের প্রধান রাস্তা। আরেকটি চমেক হাসপাতালের পেছনে ছাত্র হোস্টেলের দিকে। অন্যটি হবে মিজান হোস্টেলের দিক থেকে। 

এ প্রসঙ্গে চমেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম আহসান সিভয়েসকে বলেন, 'গত ১ ফেব্রুয়ারি সেখানে থাকা স্থাপনাগুলো সরাতে স্টাফদের নোটিশ দেওয়া হয়। আজ সেখানে জেলা প্রশাসন উচ্ছেদ অভিযান পরিচালনা করছে। কারণ চীন প্রতিনিধি চাইছে প্রকল্পের কাজ দ্রুত শুরু করতে।'

সর্বশেষ

পাঠকপ্রিয়