Cvoice24.com

সেন্ট লুসিয়ায় টেস্টে শততম হারের স্বাদ পেল বাংলাদেশ

ক্রীড়া ডেস্ক

প্রকাশিত: ১০:৩৭, ২৮ জুন ২০২২
সেন্ট লুসিয়ায় টেস্টে শততম হারের স্বাদ পেল বাংলাদেশ

ছবি-সংগৃহীত

টেস্ট ক্রিকেটে ব্যাটিং বিপর্যয় কাটিয়ে ওঠতে পারছে না বাংলাদেশ দল। প্রতিটা ম্যাচেই টাইগারদের ব্যাটিং ব্যর্থতার একই চিত্র ধরা পড়ছেই। সেন্ট লুসিয়ায়ও তার ব্যতিক্রম হলো না। তবে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় টেস্টে বৃষ্টি বাংলাদেশের পক্ষ না নিলে ম্যাচের সমাপ্তি ঘটতে পারত একদিন আগেই। তারপরও শেষ রক্ষা হয়নি। চতুর্থ দিনের দুই সেশন পর অবশেষে খেলা মাঠে গড়ালে ক্যারিবীয়রা সময় নেয় মাত্র এক ঘণ্টা। সাকিববাহিনীর লেজের চার ব্যাটারকে ঝটপট সাজঘরে পাঠিয়ে জয়ের লক্ষ্য পায় মাত্র ১৩ রান। তাতেই কোন উইকেট না হারিয়ে বড় জয় তুলে নেয় রোচরা। সিরিজে সিরিজে হোয়াইটওয়াশ হয়ে বাংলাদেশ পেয়েছে টেস্টে নিজেদের ইতিহাসের শততম হারের তেতো স্বাদ।

সোমবার (২৭ জুন) সেন্ট লুসিয়ায় ওয়েস্ট ইন্ডিজের কাছে ১০ উইকেটে বিধ্বস্ত হয়েছে টাইগার বাহিনী। 

ড্যারেন স্যামি স্টেডিয়ামে সোমবার চা-বিরতির পর ৬ উইকেটে ১৩২ রান নিয়ে নেমে ৯ ওভার ব্যাট করে নুরুল হাসান সোহানের ফিফটিতে ১৮৬ রানে থামে বাংলাদেশের ইনিংস। মাত্র ১৩ রানের লক্ষ্য ক্যারিবিয়ান দুই ওপেনার তুলে নেন ২.৫ ওভারেই। 

আর এই হারের মধ্য দিয়েই ১৩৪ টেস্টে ম্যাচ খেলে বাংলাদেশ দল পেল ১০০তম হারের দেখা। কুলীন সংস্করণে তিন অঙ্কের হারের দেখা পেলেও কেবল ১৬ জয় আর ১৮টি ড্র করতে পেরেছে লাল সবুজের প্রতিনিধিরা। টেস্ট খেলুড়ে দেশগুলোর মধ্যে ১০০টা টেস্ট হারল বাংলাদেশ সবচেয়ে কম ম্যাচ খেলে।

তৃতীয় দিন বৃষ্টিতে ভেসে গিয়েছিলো খেলার ৩৩ ওভারের বেশি। ওই দিন বৃষ্টির কারণে খেলা বন্ধ না হলে চতুর্থ দিনে গড়াতই না। চতুর্থ দিনেও প্রবল বৃষ্টির পর ভেজা মাঠ পুরো দিন ফেলে দিয়েছিলো শঙ্কায়। বাংলাদেশ এদিন টিকতে পারে ৯ ওভার। ইনিংস ব্যবধানে হার এড়াতে ভূমিকা রাখা নুরুল ৬০ রান করেছেন। বাকিরা সবাই উইকেটে আসা-যাওয়ার মিছিলে ছিলেন।

১৩ রানের লক্ষ্যে নেমে ধীরে সুস্থে জেতার রান তুলে নেয় স্বাগতিকরা। ক্যাম্পবেল অপরাজিত থাকেন ১১ বলে ৯ রানে, অধিনায়ক ক্রেইগ ব্র্যাথওয়েট মাঠ ছাড়েন ৬ বলে ৪ রান করে।

এর আগে রোববার বৃষ্টিবিঘ্নিত তৃতীয় দিনের দ্বিতীয় সেশনে প্রথম ইনিংসে ৪০৮ রানে থেমেছে ওয়েস্ট ইন্ডিজ। দলের পক্ষে সর্বোচ্চ করা কাইল মায়ার্স খেলেছেন ২০৮ বলে ১৪৬ রানের ইনিংস। ১৭৬ রানের লিড পায় ব্র্যাথওয়েটের দল।

এই ১৭৬ রানে পিছিয়ে থেকে ব্যাট করতে নেমে ইনিংসের শুরুতেই ধাক্কা খায় বাংলাদেশ। বরাবরের মতো ব্যর্থ হয় বাংলাদেশের টপ অর্ডার। দলীয় ৩২ রানের মধ্যেই একে একে বিদায় নেন তামিম ইকবাল, মাহমুদুল হাসান জয় ও এনামুল হক বিজয়।

দলের বিপদে হাল ধরতে পারেননি লিটন দাসও। আশা জাগিয়ে এলবির ফাঁদে পড়ে তিনিও বিদায় নেন। ১৯ রান করেন ডানহাতি এই ব্যাটার। এরপর কিছুক্ষণ চাপ সামাল দেওয়ার চেষ্টা করেন নাজমুল শান্ত ও সাকিব আল হাসানের জুটি। ৪৭ রানের এই জুটি ভাঙেন রোচ। ৪২ রান করে ফেরেন শান্ত। এরপর বিদায় নেন অধিনায়ক সাকিব আল হাসানও। ছয় উইকেট হারানোর পর দিনের বাকি অংশ নুরুলকে নিয়ে কাটিয়ে দেন মেহেদী হাসান মিরাজ।

সংক্ষিপ্ত স্কোর :

বাংলাদেশ প্রথম ইনিংস: ২৩৪

ওয়েস্ট ইন্ডিজ প্রথম ইনিংস: ৪০৮

বাংলাদেশ দ্বিতীয় ইনিংস : ৪৫ ওভারে ১৮৬ (তামিম ৪, জয় ১৩, বিজয় ৪, শান্ত ৪২, লিটন ১৯, সাকিব ১৬, নুরুল ৬০, মিরাজ ৪, শরিফুল ০, খালেদ ০, ইবাদত ০; রোচ ১৩-১-৫৪-৩, আলজারি ১৪-২-৫৭-৩, ফিলিপ ৫-১-২৩-০, মায়ার্স ৫-১-২১-০)।

ওয়েস্ট ইন্ডিজ দ্বিতীয় ইনিংস : ২.৫ ওভারে ১৩/০ (ব্র্যাথওয়েট ৪, ক্যাম্ববেল ৯; ইবাদত ১.৫-০-৯-০, খালেদ ১-০-৪-০)।

ফল : ১০ উইকেটে জয়ী ওয়েস্ট ইন্ডিজ।

সিরিজ : ২-০ ব্যবধানে জয়ী ওয়েস্ট ইন্ডিজ।

সর্বশেষ

পাঠকপ্রিয়