Cvoice24.com

চাক্তাই ও রাজাখালী খালের অবৈধ ১২৬ স্থাপনা উচ্ছেদের নির্দেশ হাইকোর্টের

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ১৫:৩৭, ১৬ মার্চ ২০২২
চাক্তাই ও রাজাখালী খালের অবৈধ ১২৬ স্থাপনা উচ্ছেদের নির্দেশ হাইকোর্টের

চট্টগ্রামের চাকতাই খাল ও রাজাখালী খালের জায়গায় ১২৬টি অবৈধ স্থাপনা উচ্ছেদের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। 

চট্টগ্রামের চাক্তাই খাল ও রাজাখালী খালের জায়গায় ১২৬টি অবৈধ স্থাপনা উচ্ছেদের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। তবে আদালত উচ্ছেদের আগে নিজ খরচে অবৈধ স্থাপনা সরিয়ে নেওয়ার জন্য দুই সপ্তাহ সময় দিতে বলেছেন এবং তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশ দিয়েছেন।

বুধবার (১৬ মার্চ) বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

আদালতের রায় বাস্তবায়নকারীরা হলেন— পরিবেশ, অর্থ, এলজিআরডি ও পানি সম্পদ সচিব, চট্টগ্রাম সিটি করপোরেশনের সচিব, সিডিএ চেয়ারম্যান, পরিবেশ অধিদপ্তরের ডিজি, জেলা প্রশাসক, এডিসি, চট্টগ্রামের পুলিশ কমিশনার, বাকলিয়ার এসিল্যান্ড এবং ওসি।

আইনজীবী মনজিল মোরসেদ সিভয়েসকে নিজেই বিষয়টি জানিয়েছেন।

আদালতে আবেদনের রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল শেখ সাইফুজ্জামান।

এর আগে, কর্ণফুলী নদীপাড়ের উচ্ছেদ এবং চাকতাই খাল ও রাজাখালী খালের প্রকৃত সীমানা চিহ্নিত করে খালের জায়গা থেকে অবৈধ স্থাপনা উচ্ছেদ এবং নির্মাণ কাজ বন্ধে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের হয়ে আইনজীবী মনজিল মোরসেদ হাইকোর্টে রিট করেন। ২০১৬ সালের ৬ জুন হাইকোর্ট রুল জারি করে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন। পরে জেলা প্রশাসন প্রতিবেদন দাখিল করে জানান, বাকলিয়া এবং পাঁচলাইশ মৌজায় ১২৬টি অবৈধ স্থাপনা রয়েছে। এর মধ্যে রাজাখালী এলাকায় ৬১ এবং চাকতাই এলাকায় রয়েছে ৬৫টি। বুধবার এ বিষয়ে জারি করা রুল মঞ্জুর করে রায় দেয় হাইকোর্ট। এছাড়া মামলাটিকে কনটিনিউয়াস ম্যানডামাস হিসেবে রাখা হয়েছে।

সিভয়েস/এসআর

সর্বশেষ

পাঠকপ্রিয়