কালুরঘাট সেতুতে জাহাজের ধাক্কা, ৩ নাবিক গ্রেপ্তার

সিভয়েস২৪ প্রতিবেদক

প্রকাশিত: ১৯:২৮, ২ মে ২০২৪
কালুরঘাট সেতুতে জাহাজের ধাক্কা, ৩ নাবিক গ্রেপ্তার

চট্টগ্রামের কালুরঘাট সেতুতে জাহাজের ধাক্কার ঘটনায় তিন নাবিককে গ্রেপ্তার করেছে নৌ পুলিশ। বৃহস্পতিবার (২ মে) নগরের কালুরঘাট এলাকা থেকে তাদের গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তাররা হলেন, জাহাজে কর্মরত কোয়ার্টার মাস্টার ফেরদৌস রহমান (২৪), সুকানি ইয়ামিন মোল্লা (২১) ও গীজার শাহাদাত হোসেন (২১)।

এর আগে, গত ৩০ এপ্রিল বেলা ১২টার দিকে ‘এমভি সামুদা-১’ নামে একটি লাইটারেজ জাহাজ কালুরঘাট সেতুতে ধাক্কা দিয়ে সেখানে আটকে যায়। এ ঘটনায় রেলওয়ে পূর্বাঞ্চলের সেতু বিভাগের ঊর্ধ্বতন উপ-সহকারী প্রকৌশলী লিমন মজুমদার বাদি হয়ে চট্টগ্রামের জিআরপি (রেলওয়ে) থানায় মামলা দায়ের করেন। এতে জাহাজের মাস্টার, সুকানি, গীজারম্যানসহ অজ্ঞাত আরও দুই-তিন জনকে আসামি করা হয়েছে।

মামলায় জানানো হয়েছিল, জাহাজের ধাক্কায় সেতুর ৫০ লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। খালি জাহাজটি বেপোরোয়া গতিতে এসে সংস্কারাধীন কালুরঘাট সেতুর ৯ ও ১০ নম্বর স্প্যানে ধাক্কা দেয়। এতে ব্রিজের ৯ ও ১০ নম্বর স্প্যানের আন্ডার স্ল্যাং গার্ডার, ওয়াকওয়ে, রেলিং ক্ষতিগ্রস্থ হয়েছে।

এদিকে, মামলা দায়েরের আগেই জাহাজটি জব্দ করার কথা জানিয়ে নৌ পুলিশের সদরঘাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) একরাম উল্লাহ জানান, কালুরঘাটে সেতুতে ধাক্কা লাগার পরপরই জাহাজটি জব্দ করা হয়েছে। পরে এ ঘটনায় রেলওয়ে থানায় মামলা হয়। এরপর জাহাজের তিন নাবিককে গ্রেপ্তার করে নৌ পুলিশ।

রেলওয়ে থানায় মামলা হলেও নৌ পুলিশ গ্রেপ্তারের কারণ জানিয়ে ওসি বলেন, সেতুটি রেলসেতু হওয়ায় মামলাটি রেলওয়ে থানায় হয়েছে। তবে সেতুর পাটাতনের নিচের অংশ যেহেতু নদীতে এবং ক্ষয়ক্ষতি সেখানে হয়েছে, তদন্ত নৌ পুলিশ করবে।

উল্লেখ্য, গত ৩০ এপ্রিল দুপুরে কালুরঘাট সেতুর মাঝ বরাবর ‘এমভি সামুদা-১’ নামে জাহাজটি ধাক্কা দিয়ে আটকে যায়। জাহাজটির দৈর্ঘ্য ৬৬ দশমিক ৬৫ মিটার এবং ১১ মিটার প্রস্থ। এটি মেসার্স রোকনুর মেরিটাইম লিমিটেড নামে একটি বেসরকারি প্রতিষ্ঠানের মালিকানাধীন জাহাজ।

প্রত্যক্ষদর্শী সূত্রে জানা গিয়েছিল, কর্ণফুলী নদীর পশ্চিম প্রান্তের এ কে খান ডক ইয়ার্ড থেকে প্রবল স্রোতের প্রবাহে জাহাজটি ভেসে গিয়ে সেতুতে ধাক্কা দেয়। এরপর জাহাজটি সেতুর সঙ্গে আটকে যায়।

সর্বশেষ

পাঠকপ্রিয়