Cvoice24.com

ফেসবুকে উসকানিমূলক বিবৃতি
ফটিকছড়িতে প্যানেল মেয়রসহ দুজনকে জরিমানা

ফটিকছড়ি প্রতিনিধি

প্রকাশিত: ১৩:৫৫, ১৪ মে ২০২৪
ফটিকছড়িতে প্যানেল মেয়রসহ দুজনকে জরিমানা

চট্টগ্রামের ফটিকছড়িতে সামাজিক যোগাযোগমাধ্যমে (ফেসবুকে) মানহানিকর ও উসকানিমূলক বিবৃতি দিয়ে নির্বাচনী আচরণ বিধি ভঙ্গের দায়ে পৌরসভার প্যানেল মেয়রকে জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

মঙ্গলবার (১৪ মে) ফটিকছড়ি পৌরসভার ৮ নং ওয়ার্ড কাউন্সিলর ও প্যানেল মেয়র -১ গোলাম মাওলা ও নাজিরহাট পৌরসভার যুবলীগ নেতা এম ডি মঈনুকে এ জরিমানা করেছেন সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মো. মেজবাহ উদ্দিন।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানায়, সামাজিক যোগাযোগমাধ্যমে মানহানিকর ও উসকানিমূলক বিবৃতি প্রদান করে উপজেলা পরিষদ নির্বাচন বিধিমালা, ২০১৬ এর বিধি ৫ক (২) ভঙ্গের অপরাধে ফটিকছড়ি পৌরসভার ৮ নং ওয়ার্ড কাউন্সিলর ও প্যানেল মেয়র-১ গোলাম মাওলার বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়, পরবর্তীতে দোষ স্বীকার করলে  সংশ্লিষ্ট আইনে তাকে বিশ হাজার টাকা অর্থদণ্ড অনাদায়ে ৭ দিনের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়।

একই সামাজিক যোগাযোগমাধ্যমে মানহানিকর ও উসকানিমূলক বিবৃতি প্রদানের অপরাধে সংশ্লিষ্ট আইনে নাজিরহাট পৌরসভার ব্যবসায়ী ও যুবলীগ নেতা এম ডি মঈনুর বিরুদ্ধে অভিযোগ গঠন করা হলে তিনি দোষ স্বীকার করে নিলে তাকে দশ হাজার টাকা অর্থদণ্ড অনাদায়ে ৭ দিনের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়। 

তবে দুজনেই তাৎক্ষণিক অর্থদণ্ড প্রদান করলে তাৎক্ষণিক কারাদণ্ড মওকুফ করা হয়।

দুজনের কাছ থেকে অর্থদণ্ড তাৎক্ষণিক আদায় করা হয় বলে জানান, সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোঃ মেজবাহ উদ্দিন। অবাধ, সুষ্ঠু  ও নিরপেক্ষ নির্বাচনের স্বার্থে মোবাইল কোর্ট চলমান থাকবে বলেও জানান তিনি।

এ বিষয়ে জানতে চাইলে উপজেলা নির্বাহী অফিসার ও সহকারী রিটার্নিং অফিসার মো. মোজাম্মেল হক চৌধুরী বলেন, একটি অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের জন্য নির্বাচন কমিশন বদ্ধ পরিকর। আইন অমান্যকারী কাউকে ছাড় দেয়া হবে না। 

এর আগে, ১২ মে নির্বাচনী আচরণ বিধি লঙ্ঘনের দায়ে আনারস প্রতীকের চেয়ারম্যান প্রার্থী বখতিয়ার সাইদ ইরানকে ১০ হাজার টাকা ও ভাইস চেয়ারম্যান প্রার্থী ছালামত উল্লাহ শাহীনের ভাই ফরহাদ উল্লাহকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

১৩ মে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের দায়ে উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান এইচ এম আবু তৈয়ব ও ফটিকছড়ি পৌরসভার মেয়র মো. ইসমাইল হোসেনকে এই কারণ দর্শানোর নোটিশ জারি করা হয়। একইসঙ্গে তাদের দু’জনকে মঙ্গলবার (১৪ মে) ইউএনওর কাছে সশরীরে উপস্থিত হয়ে লিখিত ব্যাখ্যা দিতে বলা হয়।

প্রসঙ্গত, আগামী ২১ মে ফটিকছড়িতে ৬ষ্ঠ উপজেলা পরিষদের নির্বাচনে দ্বিতীয় ধাপের উপজেলা নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনে চেয়ারম্যান পদে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. নাজিম উদ্দিন মুহুরী মোটর সাইকেল এবং উত্তর জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি বখতিয়ার সাঈদ ইরান আনারস প্রতীকে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

সর্বশেষ

পাঠকপ্রিয়