Cvoice24.com

হেফাজতের সিনিয়র নায়েবে আমির আল্লামা ইয়াহইয়া আর নেই

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ১০:৩৪, ৩ জুন ২০২৩
হেফাজতের সিনিয়র নায়েবে আমির আল্লামা ইয়াহইয়া আর নেই

হেফাজতে ইসলাম বাংলাদেশের সিনিয়র নায়েবে আমির ও চট্টগ্রামের হাটহাজারীর দারুল উলুম মঈনুল ইসলাম মাদরাসার মহাপরিচালক আমির আল্লামা শাহ মুহাম্মাদ ইয়াহইয়া ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। 

শুক্রবার (২ জুন) দিবাগত রাত আনুমানিক ১টা ২০ মিনিটে তিনি রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন।

বিষয়টি নিশ্চিত করেছেন মাদ্রাসার মুখপত্র মাসিক মইনুল ইসলাম এর নির্বাহী সম্পাদক মনির আহমদ ।ঢাকা থেকে মরদহ হাটহাজারী মাদ্রাসায় আনা হচ্ছে।  

এর আগে বৃহস্পতিবার (১ জুন) তার গুরুতর অসুস্থ হওয়ায় হাটহাজারী মাদরাসা থেকে অ্যাম্বুলেন্সে করে চট্টগ্রাম নগরীর একটি হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে অবস্থার অবনতি হওয়ায় রাতেই তাকে ঢাকায় নেওয়া হয়। ঢাকা ইউনাইটেড হাসপাতালের আইসিইউ তে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃতবরণ করেন। 

শনিবার (৩ জুন) বাদ মাগরীব আল্লামা শাহ মুহাম্মদ ইয়াহইয়া (রহ.)এর নামাযে জানাজা জামিয়া দারুল উলূম হাটহাজারী মাদ্রাসা প্রাঙ্গনে অনুষ্ঠিত হবে। জানাজা শেষে জামিয়া দারুল উলূম হাটহাজারীর নিজস্ব কবরস্থান ‘মাকবারায়ে জামিয়া’য় দাফন করা হবে।

এর আগে গত ১৬ মে আল্লামা ইয়াহইয়া উন্নত চিকিৎসার জন্য ব্যাংকক যান। সেখান থেকে চিকিৎসা নিয়ে সম্প্রতি তিনি দেশে ফিরেন।

জানা যায়, আল্লামা মুহাম্মদ ইয়াহইয়া দীর্ঘদিন যাবত কোমরে ব্যথা, হাইপ্রেশার ও বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। গত কয়েক মাস ধরে তিনি রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসা নিচ্ছিলেন। সেখানে তার ব্যক্তিগত চিকিৎসকের পরামর্শে উন্নত চিকিৎসার জন্য ব্যাংকক গিয়েছিলেন।

আল্লামা ইয়াহইয়া হাটহাজারী মাদরাসার মহাপরিচালক হিসেবে ২০২১ সালের ৮ সেপ্টেম্বর দায়িত্ব গ্রহণ করেন। এর আগে দীর্ঘদিন হেফাজতের কেন্দ্রীয় আমির শাহ আহমদ শফী হাটহাজারী বড় মাদরাসার মহাপরিচালক ছিলেন। ২০২০ সালের ১৭ সেপ্টেম্বর তার মৃত্যু হলে মাদরাসার প্রধান মুফতি আবদুস সালামকে প্রধান করে একটি পরিচালনা কমিটি গঠন করা হয়েছিল।

২০২১ সালের ৮ সেপ্টেম্বর মুফতি আবদুস সালামকে মহাপরিচালক ও আল্লামা ইয়াহইয়াকে সহকারী পরিচালক ঘোষণার পরপরই ‍মুফতি আবদুস সালাম অসুস্থ হয়ে পড়েন বৈঠকে। পরে হাসপাতালে নেওয়া হলে চিকিৎসকেরা তাকে মৃত ঘোষণা করেন। মুফতি আবদুস সালামের জানাজার পরপরই আল্লামা ইয়াহইয়াকে মহাপরিচালক ঘোষণা করা হয়। 

এরপর থেকে মৃত্যুর  আগ পর্যন্ত মাদ্রাসার দায়িত্ব পালন করে গেছেন।

সর্বশেষ

পাঠকপ্রিয়