Cvoice24.com

কর্ণফুলীর তীরে অবৈধভাবে কয়লা মজুদ, একজনের জেল-জরিমানা

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ১৮:০৩, ৩ জানুয়ারি ২০২৩
কর্ণফুলীর তীরে অবৈধভাবে কয়লা মজুদ, একজনের জেল-জরিমানা

চট্টগ্রামের কর্ণফুলী নদীর দক্ষিণ পাড়ে অবৈধভাবে প্রায় ১১ হাজার মেট্রিক টন কয়লা মজুদ রেখে ব্যবসা চালাচ্ছিল একটি প্রতিষ্ঠান। সেখানে অভিযান চালায় জেলা প্রশাসন। এসময় কয়লা মজুদের জন্য পরিবেশ অধিদপ্তর এবং ফায়ার সার্ভিসের কোনো ছাড়পত্র দেখাতে পারেনি ওই ডিপো কর্তৃপক্ষ। পরে ভ্রাম্যমাণ আদালতে ওই ডিপোর ইনচার্জ মো. আলামিনকে ১ বছরের কারাদণ্ড এবং ৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

মঙ্গলবার বিকেল ৪টার দিকে সাহারা এন্টারপ্রাইজের মালিকানাধীন ওই ডিপোতে অভিযান চালান জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক দত্ত। এসময় ফায়ার সার্ভিসের সদস্যরা সেখানে উপস্থিত ছিলেন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক দত্ত বলেন, কর্ণফুলী নদীর দক্ষিণ পাড়ে পুরাতন ব্রিজ ঘাট সংলগ্ন এলাকায় সাহারা এন্টারপ্রাইজের মালিকানাধীন একটি কয়লার ডিপোতে প্রায় ১১ হাজার মেট্রিক টন কয়লা অবৈধভাবে মজুদ রেখে ব্যবসা করছিল প্রতিষ্ঠানটি। তবে কয়লা মজুদের জন্য পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কর্তৃপক্ষের কোন ছাড়পত্র দেখাতে পারেনি। এসময় সেখানের ডিপো ইনচার্জ মো. আলামিনকে হাতেনাতে আটক করা হয়। তাকে এক বছরের কারাদণ্ড এবং ৫ লাখ টাকা জরিমানা করা হয়। একইসঙ্গে মজুদকৃত কয়লা আগামী ১ সপ্তাহের মধ্যে নদীর তীর থেকে অপসারণেরও নির্দেশ দেওয়া হয়েছে।

চট্টগ্রামের জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান জানান, নদীর তীরে অবৈধভাবে কয়লা মজুদ করে পরিবেশের ক্ষতি করছিল প্রতিষ্ঠানটি। এছাড়া কয়লা একটি দাহ্য পদার্থ, নিজে থেকেই এতে আগুন ধরে যেতে পারে। আর তাছাড়া শীতকালে শুস্ক আবহাওয়ায় এবং সরাসরি সূর্যের আলোতে থাকায় কয়লাগুলোতে আগুনের সূত্রপাত হতে পারে এবং মারাত্মক পরিবেশ বিপর্যয় ঘটতে পারে। কয়লাগুলোকে দ্রুত অপসারণ করতে হবে। এ ধরনের অভিযান অব্যাহত থাকবে বলে জানান তিনি।

সর্বশেষ

পাঠকপ্রিয়