Cvoice24.com

ইসির ইচ্ছায় চট্টগ্রামের ১১ ওসি বদল

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ২১:১০, ৭ ডিসেম্বর ২০২৩
ইসির ইচ্ছায় চট্টগ্রামের ১১ ওসি বদল

দ্বাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে চট্টগ্রামের ১১ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে রদবদল করা হয়েছে। তাদের জেলার বিভিন্ন থানায় পদায়ন করা হয়। বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) বাংলাদেশ পুলিশ হেডকোয়ার্টার্স অ্যাডিশনাল ডিআইজি মোহাম্মদ জহিরুল ইসলাম এ আদেশ দেন। ওই আদেশে ৩৩৮ জন ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আছেন।

আদেশে সিএমপির চকবাজার, সদরঘাট,  বায়েজিদ বোস্তামি, আকবর শাহ ও বন্দর থানা এবং জেলার রাউজান, বাঁশখালী, মিরসরাই, সন্দ্বীপ, সীতাকুণ্ড, জোরারগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) পদে রদবদল করা হয়েছে। চকবাজার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ইসির বেঁধে দেওয়া সময় অনুযায়ী ৬ মাসের বেশি হয়নি।

আদেশনুযায়ী, চকবাজারের ওসি মনজুর কাদের মজুমদারকে বন্দর থানায়, সদরঘাট থানার গোলাম রব্বানীকে আকবর শাহ থানায়, বায়েজিদ বোস্তামি থানার মোহাম্মদ ফেরদৌস জাহানকে সদরঘাট থানায়, আকবর শাহ থানার মোহাম্মদ ওয়ালী উদ্দিন আকবরকে চকবাজার থানায় এবং বন্দর থানার সঞ্জয় কুমার সিনহাকে বায়েজিদ বোস্তামি থানায় পদায়ন করা হয়েছে।

অন্যদিকে রাউজানের আবদুল্লাহ আল হারুনকে জোরারগঞ্জ থানায়, বাঁশখালীর কামাল উদ্দিনকে সীতাকুণ্ড থানায়, মিরসরাইয়ের মো. কবির হোসেনকে সন্দ্বীপ থানায়, সন্দ্বীপের মোহাম্মদ সহিদুল ইসলামকে মিরসরাই থানায়, সীতাকুণ্ডের তোফায়েল আহমেদকে বাঁশখালী থানায় এবং জোরারগঞ্জের জাহিদ হোসেনকে রাউজান থানায় পদায়ন করা হয়েছে।

উল্লেখ্য, গত (৩০ নভেম্বর) বৃহস্পতিবার নির্বাচন কমিশন থেকে ছয় মাসের বেশি সময় ধরে চাকরি করছেন এমন ওসিদের বদলির নির্দেশনা পাঠানো হয় পুলিশ সদর দপ্তরে। বর্তমানে যে নির্বাচনী এলাকায় রয়েছেন, সেখান থেকে সরিয়ে একই জেলায় অন্য আসনের থানায় ওসিদের বদলি করার নির্দেশনা দেওয়া হয় সেখানে।

এর আগে, ২০১৮ সালের একাদশ জাতীয় সংসদ নির্বাচন এবং এর আগে ও পরে বিভিন্ন স্থানীয় সরকার নির্বাচনে পুলিশ ও প্রশাসনের কর্মকর্তাদের ভূমিকা নিয়ে প্রশ্ন উঠেছিল। বর্তমান নির্বাচন কমিশনও শুরুতে বিষয়টি আমলে নিয়েছিল। গত বছরের সেপ্টেম্বরে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে নিজেদের কর্ম পরিকল্পনা ঘোষণা করে কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন কমিশন। সেখানে তারা সুষ্ঠু নির্বাচনের পথে ১৪টি চ্যালেঞ্জ বা বাধা চিহ্নিত করেন। এর দ্বিতীয়টি ছিল, নির্বাচনের দায়িত্বে মাঠ পর্যায়ের কর্মকর্তা বিশেষ করে পুলিশ ও প্রশাসনের কর্মকর্তাদের নিরপেক্ষভাবে দায়িত্ব পালন।

সিভয়েস/এমএম/এএস

সর্বশেষ

পাঠকপ্রিয়