Cvoice24.com

মিরসরাইয়ে আবুরহাট হাই স্কুল পরিচালনা কমিটির নির্বাচনের পুনঃতফসিল দাবি

মিরসরাই প্রতিনিধি

প্রকাশিত: ১৫:২৫, ১১ জুন ২০২৪
মিরসরাইয়ে আবুরহাট হাই স্কুল পরিচালনা কমিটির নির্বাচনের পুনঃতফসিল দাবি

যথাযথ নিয়ম অনুসরণ না করায় চট্টগ্রামের মিরসরাইয়ের আবুরহাট উচ্চ বিদ্যালয় পরিচালনা কমিটির নির্বাচন স্থগিত করে পুনরায় তফসিল ঘোষণার দাবি জানিয়েছেন একাধিক অভিভাবক। ইতোমধ্যে নির্বাচন প্রক্রিয়ায় বিভিন্ন অনিয়মের অভিযোগ এনে উপজেলা নির্বাহী অফিসার, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা ও চট্টগ্রাম মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের বিদ্যালয় পরিদর্শক বরাবর লিখিত দেওয়া হয়েছে। বৃহস্পতিবার (১৩ জুন) নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। 

বিদ্যালয় সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার (১৩ জুন) অনুষ্ঠিতব্য আবুরহাট উচ্চ বিদ্যালয় পরিচালনা কমিটির নির্বাচনে ৪টি সাধারণ অভিভাবক সদস্য পদের বিপরীতে ৭ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। সংরক্ষিত একটি পদে লড়ছেন দুজন প্রার্থী। বিদ্যালয়ে মোট ভোটার রয়েছে ৭৫১ জন। মনোনয়ন সংগ্রহের সময় ছিল ২৯, ৩০ মে ও ১ জুন। 

অভিযোগ সূত্রে জানা গেছে, সরকারি নীতিমালা উপেক্ষা করে প্রার্থীদের মনোনয়ন ফরমের মূল্য এক হাজার টাকার পরিবর্তে ৫ হাজার টাকা নেওয়া হয়েছে। এতে অনেক দরিদ্র অভিভাবকের নির্বাচনে অংশ নেওয়ার ইচ্ছা থাকলেও পারছে না। এছাড়া ভোটার তালিকা তৈরিতেও অনিয়মের অভিযোগ উঠেছে। তালিকার ৫৬৪ নং ভোটারের নাম মৃত রবিউল হোসেন (এক শিক্ষার্থীর পিতা), মায়ের নাম নাজমা আক্তার। কিন্তু ভোটার তালিকায় লেখা হয়েছে জয়নাল আবেদীন। অথচ জয়নাল আবেদীনের সাথে ওই শিক্ষার্থীর কোন সম্পর্ক নেই। 

আরেক শিক্ষার্থীর পিতা (ভোটার নম্বর ৫৪৩) মারা গেছেন আট বছর আগে। এবার তাকে ভোটার করা হয়েছে। আগের নির্বাচনে ভোটার করা হয়েছিল ওই শিক্ষার্থীর মাকে। 

এ ব্যাপারে মো. জাফর ইকবাল নামে এক অভিভাবক বলেন, ‘কোন নিয়ম নীতির তোয়াক্কা না করে নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে। ভোটার তালিকায় মৃত ব্যক্তির নাম এসেছে। প্রার্থীর মনোনয়ন ফরমের মূল্য এক হাজার টাকা নেওয়ার কথা থাকলেও নেওয়া হয়েছে ৫ হাজার টাকা। এতে অনেক দরিদ্র অভিভাবকের ইচ্ছা থাকলেও ফরমের মূল্য বেশি হওয়ায় মনোনয়ন কিনে প্রার্থী হওয়া সম্ভব হয়নি।’ 

জামশেদ আলম নামে আরেক অভিভাবক বলেন, ‘সরাসরি না করে ভেতরে ভেতরে তফসিল ঘোষণা দিয়ে নির্বাচনের তারিখ নির্ধারণ করা হয়েছে। আমরা নির্বাচনে দায়িত্বপ্রাপ্ত রির্টানিং অফিসার, প্রিজাইডিং অফিসারের কাছে যথাযথ নিয়মে নির্বাচন করার অনুরোধ জানিয়ে লিখিত অভিযোগ দিয়েছি। আশা করবো বিদ্যালয়ে পড়াশোনার সুষ্ঠু পরিবেশের লক্ষ্যে ১৩ জুনের নির্বাচন বাতিল করে পুনরায় তফসিল ঘোষণা করবেন ’

অনিয়মের বিষয়ে জানতে চাইলে আবুরহাট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নাছিমা আক্তার জানান, প্রার্থীদের মনোনয়ন ফরমের মূল্য আগের নির্বাচনের সময় করা নিয়ম অনুসরণ করে নির্ধারণ করা হয়েছে। ওই সময় মনোনয়ন ফরমের মূল্য ২ হাজার ও ৫ হাজার টাকা নেওয়া হয়েছিল। বিদ্যালয় পরিচালনা কমিটি সাধারণ সদস্য পদে প্রার্থীর ফরমের মূল্য এক হাজার টাকা করে চলতি বছরের এপ্রিল মাসে নতুন রেজুলেশন করা হয়েছে। সেই অনুযায়ী গত ২৯ ,৩০ মে এবং ১ জুন মনোনয়ন সংগ্রহের সময় নির্ধারণ ছিল। নতুন নিয়মানুযায়ী অনেক প্রার্থী নির্দিষ্ট সময়ে মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। 

ভোটার তালিকার অনিয়মের বিষয়ে তিনি জানান, স্কুলে ছাত্রছাত্রীর সংখ্যা অনেক, তার মধ্যে ভোটার ৭৫১ জন। তালিকায় থাকা ভোটারের মধ্যে দুয়েকটিতে ভুল বা সমস্যা থাকতেই পারে। 

এ বিষয়ে মিরসরাই উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা হুমায়ুন কবির খান জানান, আবুরহাট উচ্চ বিদ্যালয়ের অভিভাবক সদস্য নির্বাচন নিয়ে একটি লিখিত অভিযোগ পেয়েছি। প্রার্থীদের মনোনয়ন ফরমের জন্য নেয়া অতিরিক্ত টাকা ফিরিয়ে দেয়ার নির্দেশনা দেয়া হয়েছে। ভোটার তালিকার অনিয়মের বিষয়ে তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

সর্বশেষ

পাঠকপ্রিয়