Cvoice24.com

এসএসসিতে ফল ‘চ্যালেঞ্জ’ বেশি ইংরেজি-গণিতে

সিভয়েস২৪ প্রতিবেদক

প্রকাশিত: ১৩:০১, ২২ মে ২০২৪
এসএসসিতে ফল ‘চ্যালেঞ্জ’ বেশি ইংরেজি-গণিতে

চট্টগ্রাম শিক্ষা বোর্ডে এবারের এসএসসি পরীক্ষার উত্তরপত্র পুনঃনিরীক্ষণের (ফল চ্যালেঞ্জ) জন্য সবচেয়ে বেশি আবেদন জমা পড়েছে দুই বিষয়ে। ফলাফল প্রকাশের পরদিন থেকে গত ১৯ মে শেষ সময় পর্যন্ত চট্টগ্রাম শিক্ষাবোর্ডে আবেদন জমা পড়েছে ৭৬ হাজার ৪২টি। এর মধ্যে সবচেয়ে বেশি আবেদন পড়েছে ইংরেজি ও গণিত বিষয়ে। ইংরেজিতে ৭ হাজার ৪২৮টি আর গণিতে ৮ হাজার ৫১৯টি আবেদন জমা পড়ে।

বোর্ডের তথ্যানুযায়ী, চট্টগ্রাম শিক্ষাবোর্ডে এবার উত্তরপত্র পুনঃনিরীক্ষণের আবেদন পড়েছে গতবারের চেয়ে ৪ হাজার ৯৩৪টি বেশি। এবারের মতো গতবারেও সবচেয়ে বেশি গণিত এবং ইংরেজির দুই পত্রে পুনঃনিরীক্ষণের আবেদন জমা পড়েছিল। গতবার পুনঃনিরীক্ষণের আবেদন জমা পড়ে ৭১ হাজার ১০৮টি আর এবার ৭৬ হাজার ৪২টি। বোর্ড এসব আবেদন যাচাই-বাছাই করে আগামী ১২ জুন ফল প্রকাশ করবে।

এদিকে, এবারের পুনঃনিরীক্ষণের আবেদনের মধ্যে বাংলা বিষয়ে আবেদন জমা পড়েছে ৪ হাজার ৫০০টি, ইসলাম শিক্ষায় ৩ হাজার ৭৪৩টি, উচ্চতর গণিতে ৪ হাজার ৪১৮টি, সাধারণ বিজ্ঞানে ৪ হাজার ৬০০টি, পদার্থ বিজ্ঞানে ৪ হাজার ৫৭৩টি, রসায়নে ৪ হাজার ৯৫৮টি, জীববিজ্ঞানে ৩ হাজার ৯২০টি, ব্যবসায় উদ্যোগে ২ হাজার ৭৪টি, হিসাববিজ্ঞানে ২ হাজার ৩১৮টি, বাংলাদেশ ও বিশ্ব পরিচয় বিষয়ে ৫ হাজার ৮০৫টি, ফিন্যান্স ও ব্যাংকিংয়ে ১ হাজার ৩১২টি, হিন্দু ধর্ম বিষয়ে ৮৭৫টি, বাংলাদেশের ইতিহাস ও বিশ্ব সভ্যতা বিষয়ে ৭৩৭টি, কৃষি শিক্ষায় ১ হাজার ৫১৭টি, পৌরনীতি বিষয়ে ৮৩৬টি, গার্হস্থ্য বিজ্ঞানে ৬২৮টি, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ে ১ হাজার ২০৫টি আবেদন জমা পড়েছে। 

প্রসঙ্গত, গত ১২ মে ২০২৪ সালের এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশিত হয়। প্রকাশিত ফলাফলে যেসব শিক্ষার্থী সন্তোষজনক ফল পায়নি, তারা পুনঃনিরীক্ষণের জন্য আবেদন করেছেন। সাধারণত পুনঃনিরীক্ষণের ফল মূল ফলাফল প্রকাশের ৩০ দিনের মধ্যেই প্রতি শিক্ষাবোর্ডের নিজ নিজ ওয়েবসাইটে পিডিএফ আকারে প্রকাশ করে থাকে।

সর্বশেষ

পাঠকপ্রিয়