Cvoice24.com

একাদশে স্মার্ট ভর্তির সিস্টেমে জটিলতা

সিভয়েস২৪ প্রতিবেদক

প্রকাশিত: ১৩:৩৯, ২৬ মে ২০২৪
একাদশে স্মার্ট ভর্তির সিস্টেমে জটিলতা

২০২৪-২৫ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণির ভর্তি আবেদনের শুরুতেই সার্ভারে জটিলতা সৃষ্টি হয়েছে। ফলে প্রথম দিনে অনেক ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থী আবেদন করতে পারছেন না। তবে সার্ভারের ত্রুটিকে ‘টেকনিক্যাল সমস্যা’ জানিয়ে সন্ধ্যা ৬টা থেকে পুনরায় ভর্তির আবেদন শুরুর কথা জানিয়েছে কর্তৃপক্ষ। 

রবিবার (২৬ মে) সকাল থেকে অনলাইনে ভর্তির আবেদনে এ ত্রুটি দেখা দেয়। 

বিষয়টি নিশ্চিত করেছেন চট্টগ্রাম শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক জাহেদুল হক। তিনি বলেন, ‘চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের একাদশ শ্রেণিতে ভর্তির জন্য অনলাইনে আবেদন প্রক্রিয়া আজ রবিবার (২৬ মে) থেকে শুরু হয়েছে। সকাল থেকে অনলাইনে আবেদন শুরু হওয়ার কথা থাকলেও সার্ভারে ত্রুটি থাকার কারণে তা সন্ধ্যা ৬টা থেকে শুরু করতে পারবে শিক্ষার্থীরা।’

কলেজ পরিদর্শক অধ্যাপক জাহেদুল হক আরও বলেন, ‘এটা টেকনিক্যাল সমস্যা। সকাল ১১টার দিকে আমরা নির্দেশনা দিয়ে দিয়েছি। শিক্ষার্থীরা সার্ভারে ঢুকলেই নির্দেশনা দেখতে পাবে যে সন্ধ্যা ৬টা থেকে আবেদন করা যাবে।’

এদিকে, একাদশে ভর্তিতে প্রথম দফায় ১১ জুন পর্যন্ত আবেদন করা যাবে। আবেদনকৃত শিক্ষার্থীদের আবেদন যাচাই-বাছাই শেষে প্রথম পর্যায়ের নির্বাচিতদের তালিকা প্রকাশ করা হবে ২৩ জুন। দ্বিতীয় পর্যায়ের আবেদন ৩০ জুন থেকে ২ জুলাই পর্যন্ত চলবে। এ পর্যায়ের ফল প্রকাশিত হবে ৪ জুলাই। পরবর্তীতে ৯ ও ১০ জুলাই তৃতীয় পর্যায়ের আবেদন শেষে ১২ জুলাই ফল প্রকাশ হবে। ফল প্রকাশের পর ১৫ জুলাই থেকে ২৫ জুলাইয়ের মধ্যে চলবে ভর্তি কার্যক্রম। আগামী ৩০ জুলাই থেকে শুরু হবে একাদশ শ্রেণির ক্লাস। 

তবে একাদশে ভর্তিতে অনলাইনে আবেদনের ক্ষেত্রে সর্বনিম্ন ৫টি এবং সর্বোচ্চ ১০টি কলেজের পছন্দক্রম দিয়ে আবেদন করা যাবে। এক্ষেত্রে যেহেতু সুযোগ থাকছে; তাই সর্বোচ্চ দশটি কলেজ পছন্দক্রম দিয়ে আবেদন করার পরামর্শ দিয়েছেন চট্টগ্রাম শিক্ষাবোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক জাহেদুল হক।

প্রসঙ্গত, এ বছর চট্টগ্রাম শিক্ষা বোর্ডে পাশ করেছে ১ লাখ ২০ হাজার ৮৭ জন। এর মধ্যে জিপিএ ৫ পেয়েছে ১০ হাজার ৮২৩ জন। এবার চট্টগ্রাম নগরের সরকারি আট কলেজে আসন রয়েছে ১০ হাজার ১০০টি। মোট আসনের মধ্যে মানবিক বিভাগের শিক্ষার্থীদের জন্য রয়েছে ২ হাজার ৭৪০টি, ব্যবসায় শিক্ষা বিভাগের জন্য ৩ হাজার ৭৭০টি এবং বিজ্ঞান বিভাগের জন্য আসন ৩ হাজার ৫৯০টি। 

এর মধ্যে চট্টগ্রাম কলেজে মোট আসন আছে ১ হাজার ৪০টি, সরকারি হাজী মুহাম্মদ মহসিন কলেজে ১ হাজার ৭২৫টি। সরকারি সিটি কলেজে মোট আসন ২ হাজার ১৮০টি। সরকারি কমার্স কলেজে ৯৭০টি। সরকারি এই কলেজটিতে ব্যবসায় শিক্ষা বিভাগ ছাড়া অন্য দুই বিভাগ নেই। এছাড়া চট্টগ্রাম সরকারি মহিলা কলেজে আসন আছে ১ হাজার ৪০০টি, বাকলিয়া সরকারি কলেজে ১ হাজার ৪৩৫টি, চট্টগ্রাম সরকারি মডেল স্কুল এন্ড কলেজে ১ হাজার ৫০টি এবং কলেজিয়েট স্কুলে মোট আসন আছে ৩০০টি।

সর্বশেষ

পাঠকপ্রিয়