Cvoice24.com

ইরানে ভূমিকম্পে নিহত ৩, আহত ৩ শতাধিক

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১০:৪৭, ২৯ জানুয়ারি ২০২৩
ইরানে ভূমিকম্পে নিহত ৩, আহত ৩ শতাধিক

ভূমিকম্পের ধ্বংসস্তূপের মাঝে বিধ্বস্ত এক নারী

ইরানে শক্তিশালী ভূমিকম্পের আঘাতে তিন জন মারা গেছেন। দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলে এই ভূমিকম্পে আহত হয়েছেন কমপক্ষে আরো ৩ শতাধিক। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫.৯। 

শনিবার (২৮ জানুয়ারি) পশ্চিম এশিয়ার দেশটির তুরস্কের সীমান্তের কাছে এই ভূমিকম্প আঘাত হনে। দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমের বরাত দিয়ে রোববার (২৯ জানুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

ওই প্রতিবেদনে বলা হয়, শনিবার তুরস্কের সীমান্তের কাছে উত্তর-পশ্চিম ইরানে ৫.৯ মাত্রার ভূমিকম্পের আঘাতে কমপক্ষে তিনজন নিহত এবং আরও তিন শতাধিক মানুষ আহত হয়েছেন বলে দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে।

ইরানের জরুরি পরিষেবার একজন কর্মকর্তা রাষ্ট্রীয় টিভিকে বলেছেন, ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত কিছু এলাকায় তুষারপাত হচ্ছে। সেসব এলাকায় হিমাঙ্কের নিচে তাপমাত্রা এবং কিছু এলাকা বিদ্যুৎ বিচ্ছিন্ন হওয়ার খবর পাওয়া গেছে।

রয়টার্স বলছে, ভূমিকম্পের জন্য ঝুঁকিপূর্ণ কয়েকটি বড় টেকটোনিক প্লেটের সীমানায় ইরানের অবস্থান। আর তাই দেশটিতে প্রায়ই হালকা থেকে মাঝারি মাত্রার, এমনকি শক্তিশালী ভূমিকম্পও আঘাত হেনে থাকে।

১৯৯০ সালে ইরানে ৭ দশমিক ৪ মাত্রার সবচেয়ে প্রাণঘাতী এক ভূমিকম্পে ৪০ হাজারের বেশি মানুষ নিহত ও আরও ৩ লাখের বেশি মানুষ আহত হন। এছাড়া এই ভূমিকম্পে গৃহহীন হয়ে পড়েছিলেন দেশটির আরও পাঁচ লাখ মানুষ।

সর্বশেষ ২০১৭ সালে দেশটির পশ্চিমাঞ্চলে ৭ মাত্রার ভূমিকম্পে ৬০০ জনের বেশি মানুষ মানুষ গেছেন। আহত হয়েছেন ৯ হাজারের বেশি মানুষ।

সর্বশেষ

পাঠকপ্রিয়