Cvoice24.com

আরব সাগরে রাশিয়া-চীন-ইরানের নৌ মহড়া

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৩:১৬, ১৬ মার্চ ২০২৩
আরব সাগরে রাশিয়া-চীন-ইরানের নৌ মহড়া

ইউক্রেন-রাশিয়া যুদ্ধের মধ্যে আরব সাগরে ত্রিপক্ষীয় নৌ মহড়া শুরু করেছে রাশিয়া, চীন ও ইরান। বৃহস্পতিবার (১৬ মার্চ) থেকে এ মহড়া শুরু হয়েছে। চলবে শুক্রবার (১৭ মার্চ) পর্যন্ত। 

বুধবার (১৫ মার্চ) এক বিবৃতিতে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ত্রিদেশীয় এ নৌমহড়ার নাম রাখা হয়েছে ‘মেরিন সিকিউরিটি বেল্ট ২০২৩’। ইরানের চাবাহার বন্দর থেকে মহড়ার সূচনা হবে। দুই দিন ধরে আরব সাগরে মহড়া চালাবেন তিন দেশের নৌসেনারা।

বিবৃতিতে আরও বলা হয়েছে, তিন দেশের এ নৌমহড়ায় রুশ নৌবাহিনীর অ্যাডমিরাল গ্রোশকভ ফিগ্রেট ও মধ্যম আকারের ট্যাংকার অংশ নিচ্ছে। এসব ইউনিট দিন ও রাতে গোলা নিক্ষেপের অনুশীলন করবে।

গত বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা শুরু করেছিলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এর পরিপ্রেক্ষিতে যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের সঙ্গে প্রকাশ্য বিরোধে জড়িয়ে পড়ে রাশিয়া। চলমান যুদ্ধে এসব দেশ ইউক্রেনকে অর্থ-অস্ত্র সহায়তা দিচ্ছে। রাশিয়ার বিরুদ্ধে আরোপ করেছে একের পর এক নিষেধাজ্ঞা।

অন্যদিকে, ইউক্রেন যুদ্ধে রাশিয়ার পাশে রয়েছে ইরান। মস্কোকে ড্রোনসহ নানা ধরনের সহায়তা দিয়ে আসছে তেহরান। আর চীন প্রকাশ্যে কোনো পক্ষকে সমর্থন না দিলেও রাশিয়ার সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক এগিয়ে নিচ্ছে।


 

সর্বশেষ

পাঠকপ্রিয়