Cvoice24.com

আসছে নির্বাচনেও প্রেসিডেন্ট প্রার্থী হবেন পুতিন

সিভয়েস ডেস্ক

প্রকাশিত: ১৮:১১, ৮ ডিসেম্বর ২০২৩
আসছে নির্বাচনেও প্রেসিডেন্ট প্রার্থী হবেন পুতিন

৭১ বছর বয়সী পুতিন এখনও আবার নির্বাচনে অংশ নেওয়ার ইচ্ছা প্রকাশ করেন

রাশিয়ার আসন্ন নির্বাচনে প্রেসিডেন্ট প্রার্থী হওয়ার আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছেন ভ্লাদিমির পুতিন। বিষয়টি নিশ্চিত করেছে দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা তাস। এর আগে বৃহস্পতিবার রাশিয়ার আইন প্রণেতারা প্রেসিডেন্ট নির্বাচনের তারিখ নির্ধারণ করেছেন। সে অনুযায়ী নির্বাচন অনুষ্ঠিত হবে ২০২৪ সালের ১৭ মার্চ।

রুশ পার্লামেন্টের উচ্চকক্ষ ভোটের মাধ্যমে নির্বাচনের তারিখ নির্ধারিত হয়েছে। ফেডারেশন কাউন্সিলে সর্বসম্মতিক্রমে ১৬২ ভোটে পাস হয় সিদ্ধান্তটি। ফেডারেশন কাউন্সিলের প্রধান ভ্যালেন্টিনা মাতভিয়েঙ্কো বলেন, ‘এ সিদ্ধান্তের প্রেক্ষিতে আমরা কার্যকরভাবে নির্বাচনী প্রচার শুরু করছি।’

তিনি বলেন, রুশ ফেডারেশনের অন্তর্ভুক্ত হওয়া ইউক্রেইনের দোনেৎস্ক, লুহানস্ক, জাপোরিজিয়া ও খেরসন অঞ্চলের বাসিন্দারা এবারই প্রথম রাশিয়ার এই প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নেবেন। আমরা একসঙ্গে ভোট দিয়ে প্রেসিডেন্ট নির্বাচন করার মধ্য দিয়ে আমাদের পিতৃভূমির অভিন্ন দায়িত্ব এবং ভবিতব্য ভাগ করে নিতে পারব।

৭১ বছর বয়সী পুতিন এখনও আবার নির্বাচনে অংশ নেওয়ার ইচ্ছা প্রকাশ করেননি। তবে আগামী দিনগুলোতে তিনি আনুষ্ঠানিক ঘোষণা করবেন বলে আশা করা হচ্ছে।

২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেইনে ‘বিশেষ সামরিক অভিযান’ শুরু করেছে রাশিয়া। সে অভিযান এখনও চলছে। তার মধ্যেই রাশিয়ায় হতে চলেছে এই প্রেসিডেন্ট নির্বাচন।

সর্বশেষ