Cvoice24.com

দুই দেশের বাণিজ্যিক সম্পর্ক অতীতের চেয়ে ভালো : দ্রৌপদী মুর্মু

শারমিন রিমা, দিল্লি থেকে: 

প্রকাশিত: ১০:৫৬, ২৮ ফেব্রুয়ারি ২০২৪
দুই দেশের বাণিজ্যিক সম্পর্ক অতীতের চেয়ে ভালো : দ্রৌপদী মুর্মু

ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু বলেছেন, বাংলাদেশ ভারতীয়দের অকৃত্রিম বন্ধু। ১৯৭১ সাল থেকে সেই বন্ধুত্ব আজও অটুট এবং প্রাণবন্ত। দুই দেশের বাণিজ্যিক সম্পর্ক অতীতের সময়ের চেয়ে ভালো। 

মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) বিকেলে ভারতে সফররত ১০০ সদস্যের বাংলাদেশ ইয়ুথ ডেলিগেশনের প্রতিনিধি দলটি ভারতের রাষ্ট্রপতির সরকারি বাসভবন ‘রাষ্ট্রপতি ভবনে’ গেলে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু বাংলাদেশ প্রতিনিধি দলটিকে উষ্ণ অভ্যর্থনা জানান।

এ সময় ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু বলেন,  গত বছরও বাংলাদেশে ১০০ জন ডেলিগেটস ভারতে এসেছিল। দ্বিতীয় বারের মত এবারও বাংলাদেশের ইয়ুথ ডেলিগেটদের সঙ্গে সাক্ষাৎ হয়ছে। এটি আমার জন্য খুবই সুখের। বিভিন্ন প্রক্রিয়ার মাধ্যমে এই এ ১০০ জন ডেলিগেটসকে বাছাই করা হয়েছে। এটি এ তরুণদের জন্য সৌভাগ্যে যারা দেশের বাইরে নিজের দেশকে প্রতিনিধিত্ব করছে। আমার বিশ্বাস এই একশ তরুণ ভারতের শিক্ষা-সংস্কৃতি সহ বিভিন্ন বিষয়ে ধারণা পাবেন। যা দুই দেশে সম্পর্ক উন্নয়নে আরও অবদান রাখবে বলে মনে করি।

রাষ্ট্রপতি ইয়ুথ ডেলিগেশন টিমের সদস্যদের ভারত ও বাংলাদেশের জনগণের মধ্যে শান্তি, সমৃদ্ধি ও বন্ধুত্বের সোনালী যুগের সূচনার আহ্বান জানান।

এর আগে ডেলিগেটসদের উদ্দেশ্যে স্বাগত বক্তব্য রাখেন মিনিস্ট্রি ইয়ুথ অ্যাফেয়ার্সের সেক্রেটারি মিতা রাজীব লৌচন। পরে ডেলিগেটসদের পক্ষে রিফাত আরা রিফা এবং সন্দীপ ঘোষ ট্যুরের অভিজ্ঞতা তুলে ধরেন।

এর আগে সকালে মিনিস্ট্রি অফ এক্সটার্নাল অ্যাফেয়ার্স ও মিনিস্ট্রি অফ ইয়ুথ অ্যাফেয়ার্সের আয়োজনে দুটি পৃথক অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। প্রসঙ্গত, যুব ও ক্রীড়া মন্ত্রণালয় এবং বাংলাদেশ সরকারের সহযোগিতায় ঢাকার ভারতীয় হাই কমিশন ২০১২ সাল থেকে প্রতিবছর বাংলাদেশি যুব প্রতিনিধিদের ভারত সফরের এই ব্যবস্থা করে থাকেন।

স্থানীয় যুব প্রতিনিধিদের সঙ্গে সংযোগ, বিভিন্ন পর্যটন এলাকা ও সাংস্কৃতিক ঐতিহ্যবাহী স্থান পরিদর্শনের পাশাপাশি অর্থনৈতিক ও সামাজিক কর্মকাণ্ডে পরিচিত হওয়া এই আন্তঃবিনিময় সফরসূচিত রয়েছে।

এবার বাংলাদেশের বিভিন্ন অংশ থেকে বিভিন্ন ক্ষেত্র ও শিক্ষা প্রতিষ্ঠানের ৫০ জন তরুণী ও ৫০ জন তরুণ নিয়ে প্রতিনিধি দল সাজানো হয়েছে বলে জানিয়েছেন ভারতীয় হাই কমিশন। এ প্রতিনিধি দলের মধ্যে চিকিৎসক, শিল্পী, ক্রীড়া ব্যক্তিত্ব, সাংবাদিক, প্রকৌশলী ও সমাজকর্মী রয়েছে।

এদিকে, গত রোববার (২৫ ফেব্রুয়ারি) বাংলাদেশের ১০০ তরুণ-তরুণীদের প্রতিনিধি দলটি আসে দিল্লিতে। ৮ দিনের এ সফরে ভারতের খ্যাতনামা বিভিন্ন সাংস্কৃতিক ও ঐতিহাসিক স্থান এবং বাণিজ্য কেন্দ্র পরিদর্শনের কথা রয়েছে। আগামীকাল (২৮ ফেব্রুয়ারি) মুম্বাইয়ের উদ্দেশ্যে যাত্রা করবেন ডেলিগেটসরা। এছাড়াও মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী ও সহকারী মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করবে প্রতিনিধি দলটি।

সর্বশেষ

পাঠকপ্রিয়