Cvoice24.com

রাশিয়ায় হামলার অনুমতি দিলে পরিণতি হবে গুরুতর : পুতিন

সিভয়েস২৪ ডেস্ক

প্রকাশিত: ১১:১৬, ২৯ মে ২০২৪
রাশিয়ায় হামলার অনুমতি দিলে পরিণতি হবে গুরুতর : পুতিন

পশ্চিমাদের দেশগুলো যদি ইউক্রেনকে দেওয়া তাদের অস্ত্র দিয়ে রাশিয়ার ভেতরে হামলা চালানোর জন্য তাদের অনুমতি দেয় তবে তার ‘পরিণতি গুরুতর’ হবে বলে কঠোর হুঁশিয়ারি দিয়েছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বুধবার (২৯ মে) এক প্রতিবেদনে এ তথ্য জানায় বার্তাসংস্থা এএফপি।

ওই প্রতিবেদনে বলা হয়, দুই বছরেরও বেশি সময় ধরে চলা যুদ্ধের পর রাশিয়ার মাটিতে হামলা জোরদার করতে ইউক্রেনকে অস্ত্র ব্যবহারের অনুমতি দেওয়ার জন্য ন্যাটোর কিছু সদস্য এবং জোটের প্রধান জেনস স্টলটেনবার্গ আহ্বান জানায়। 

এর পর কিয়েভের চাওয়া অনুযায়ী পশ্চিমা দেশগুলো যদি ইউক্রেনকে রাশিয়ার লক্ষ্যবস্তুতে হামলার করতে  অনুমতি দিলে মঙ্গলবার এ হুঁশিয়ারি উচ্চারণ করেছেন প্রেসিডেন্ট পুতিন।

উজবেকিস্তান সফরকালে পুতিন বলেন, এই ক্রমাগত উত্তেজনা মারাত্মক পরিণতি ডেকে আনতে পারে। বিশেষ করে ইউরোপে, ছোট দেশগুলোতে তাদের সচেতন হওয়া উচিত যে, তারা কী নিয়ে খেলছে। 

পুতিন উল্লেখ করেন, অনেক ইউরোপীয় দেশ ‘ছোট অঞ্চল’ এবং ‘ঘন জনবসতিপূর্ণ’। রুশ ভূখণ্ডের গভীরে আঘাত হানার কথা বলার আগে তাদের এই বিষয়টি মাথায় রাখা উচিত।

প্রেসিডেন্ট পুতিন আরও বলেন, তিনি বিশ্বাস করেন পশ্চিমা সামরিক প্রশিক্ষকরা ইতোমধ্যেই ইউক্রেনে ভাড়াটে হিসাবে গোপনে কাজ করছে। তবে পশ্চিমা দেশগুলো আনুষ্ঠানিকভাবে তাদের সেনাদের ইউক্রেনে পাঠানোর কোনও পদক্ষেপ নিলে তা সংঘাতের মাত্রা আরও বাড়িয়ে দেবে এবং ইউরোপকে গুরুতর সংঘাতের দিকে নিয়ে যাওয়ার পাশাপাশি সেটি হবে বৈশ্বিক সংঘাতের দিকেও আরেকটি পদক্ষেপ।

এর আগে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁন বলেন, কিয়েভকে সেসব রুশ সামরিক ঘাঁটিগুলোকে ‘নিষ্ক্রিয়’ করার অনুমতি দেওয়া উচিত যেখান থেকে ক্রেমলিন সেনারা ইউক্রেনে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করছে।

প্রসঙ্গত, ইউক্রেনে টানা দুই বছরেরও বেশি সময় ধরে অভিযান চলছে রাশিয়ার। এই অভিযানের শুরু থেকেই ইউক্রেনকে সামরিক ও আর্থিক সহায়তা করে আসছে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো। পশ্চিমাদের দেওয়া বিভিন্ন অস্ত্র রাশিয়ার সেনাদের বিরুদ্ধে ব্যবহার করছে ইউক্রেনীয় বাহিনী। অন্যদিকে ২০২২ সালে প্রতিষ্ঠিত ইইউ দেশগুলো ব্লক-ওয়াইড মিশনের অধীনে প্রশিক্ষণ দিয়েছে ৫০ হাজার ইউক্রেনীয় সেনাকে।

সর্বশেষ

পাঠকপ্রিয়