Cvoice24.com

৯ আরোহীসহ মালাউইয়ের ভাইস প্রেসিডেন্টকে বহনকারী বিমান নিখোঁজ

সিভয়েস২৪ ডেস্ক

প্রকাশিত: ১২:৫২, ১১ জুন ২০২৪
৯ আরোহীসহ মালাউইয়ের ভাইস প্রেসিডেন্টকে বহনকারী বিমান নিখোঁজ

পূর্ব আফ্রিকার দেশ মালাউইয়ের ভাইস-প্রেসিডেন্ট সাওলোস চিলিমাকে বহনকারী একটি বিমান নিখোঁজ হয়েছে। তিনি নয় আরোহীসহ সাবেক এক ক্যাবিনেট মন্ত্রীর অন্ত্যেষ্টিক্রিয়ায় যাওয়ার পথে নিখোঁজের এ ঘটনা ঘটে। এই ঘটনায় অনুসন্ধান এবং উদ্ধার অভিযান চালাচ্ছে দেশটির সরকার। মঙ্গলবার (১১ জুন) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, পূর্ব আফ্রিকার দেশ মালাউইয়ের ভাইস-প্রেসিডেন্ট সাওলোস চিলিমা এবং অন্য আরও ৯ জনকে বহনকারী একটি বিমান নিখোঁজ হয়ে গেছে বলে দেশটির প্রেসিডেন্টের কার্যালয় থেকে এক বিবৃতিতে বলা হয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, সোমবার সকালে ওই বিমানটি রাজধানী লিলংওয়ে ছেড়ে যাওয়ার পর মালাউই প্রতিরক্ষা বাহিনীর ‘রাডারের বাইরে চলে যায়’। স্থানীয় সময় সকাল ১০টার পরে দেশটির মজুজু আন্তর্জাতিক বিমানবন্দরে বিমানটির অবতরণের কথা ছিল।

বিবিসি জানায়, ভাইস-প্রেসিডেন্ট সাওলোস চিলিমা তিন দিন আগে মারা যাওয়া সাবেক ক্যাবিনেট মন্ত্রী রালফ কাসাম্বারার অন্ত্যেষ্টিক্রিয়ায় সরকারের প্রতিনিধিত্ব করতে যাচ্ছিলেন। কুনকুয়ু বলেছেন: ‘অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠানস্থল থেকে মজুজু আন্তর্জাতিক বিমানবন্দরটিই সবচেয়ে কাছে অবস্থিত।’

সোমবার গভীর রাতে দেওয়া এক বক্তৃতায় প্রেসিডেন্ট লাজারাস চাকভেরা বলেন, ভাইস প্রেসিডেন্টকে বহনকারী বিমান নিখোঁজ হওয়ার ঘটনায় অনুসন্ধান ও উদ্ধার অভিযান অব্যাহত রয়েছে। তিনি বলেন, ‘সৈন্যরা এখনও তল্লাশি চালিয়ে যাচ্ছেন এবং বিমানটি না পাওয়া পর্যন্ত অভিযান চালিয়ে যাওয়ার জন্য আমি কঠোর নির্দেশ দিয়েছি।’

প্রসঙ্গত, ৫১ বয়সি ড. চিলিমা নিজের রাজনৈতিক জীবন শুরুর আগে বহজার্তিক কোম্পানি ইউনিলিভার ও কোকা কোলার মতো প্রতিষ্ঠানের প্রধান দায়িত্ব পালন করেছিলেন। তার দুটি সন্তান আছে। সরকারের ওয়েবসাইটে ড. চিলিমাকে একজন ‘পারফরমার’, ‘ওয়ার্কহলিক’ এবং ‘একজন লক্ষ্য অর্জনকারী’ হিসাবে বর্ণনা করা হয়েছে। তিনি নলেজ ম্যানেজমেন্টে পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন। ২০২২ সালে সরকারি চুক্তি প্রদানের বিনিময়ে অর্থ গ্রহণের অভিযোগে ড. চিলিমাকে গ্রেপ্তার করা হয়েছিল। গেল মে মাসে সেই অভিযোগ থেকে তিনি মুক্তি পান।


 

সর্বশেষ

পাঠকপ্রিয়