Cvoice24.com

সচিবের ফের বদলি, এবারও কি ‘ঠেকাবেন’

সিভয়েস২৪ প্রতিবেদক

প্রকাশিত: ১৯:০২, ১২ ফেব্রুয়ারি ২০২৪
সচিবের ফের বদলি, এবারও কি ‘ঠেকাবেন’

আবারও বদলির আদেশ হয়েছে চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) সচিব খালেদ মাহমুদের। সোমবার (১২ ফেব্রুয়ারি)  তাঁকে বাণিজ্য মন্ত্রণালয়ের রপ্তারি উন্নয়ন ব্যুরোর পরিচালক হিসেবে বদলি করা হয়েছে। জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব আব্দুল্লাহ আরিফ মোহাম্মদ স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে তাঁকে বদলি করা হয়।

এ নিয়ে তৃতীয়বারের মতো বদলির আদেশ হয়েছে চসিকের এই কর্মকর্তার। কিন্তু প্রতিবারই চেয়ার না ছেড়ে বদলির আদেশ ঠেকিয়েছেন তিনি। এবারো শেষ পর্যন্ত ‘চেয়ার আঁকড়ে’ ধরছেন নাকি মন্ত্রণালয়ের আদেশ মেনে বদলি ‘মেনে’ সংস্থায় যোগ দিবেন তাই নিয়েই চলছে জোর আলোচনা-সমালোচনা। 

এর আগে গত বছরের ১৭ জুলাই সচিব খালেদ মাহমুদকে পরিকল্পনা মন্ত্রণালয়ের উপ-প্রধান হিসেবে বদলি করে প্রজ্ঞাপন জারি করে মন্ত্রণালয়। একইসাথে চসিক সচিব হিসেবে পদায়ন করা হয় সরকারি আবাসন পরিদপ্তরের (গণপূর্ত) উপ-পরিচালক কাজী শহিদুল ইসলামকে। কিন্তু শেষপর্যন্ত তার (খালেদ মাহমুদ) বদলির আদেশ বাতিল করে চসিকের চেয়ারে বহাল রাখার সিদ্ধান্ত আসে মন্ত্রণালয় থেকে। সচিব হিসেবে পদায়ন করা হলেও ১২ দিন ‘নামমাত্র’ দায়িত্বে থাকার পর স্থানীয় সরকার মন্ত্রণালয়ের আরেক সংস্থা চট্টগ্রাম ওয়াসার কর্মাশিয়াল ম্যানেজার হিসেবে দায়িত্ব দেওয়া হয় কাজী শহিদুল ইসলামকে। 

অভিযোগ রয়েছে, চসিকের সচিব হিসেবে দায়িত্ব নেওয়ার পর থেকে খালেদ মাহমুদের বিরুদ্ধে অভিযোগের পাহাড় জমেছে। সরকারি চাকরিবিধি লঙ্ঘন করে নিজের মেয়েকে (শায়লা শারমিন মুমু) চট্টগ্রাম সিটি কর্পোরেশন পরিচালিত পূর্ব বাকলিয়া উচ্চ বালিকা স্কুল অ্যান্ড কলেজের ইংরেজি বিভাগের প্রভাষক হিসেবে নিয়োগ দেন। 

এছাড়া অভিযোগ রয়েছে নিজের আত্মীয় পরিজনদের মধ্যে প্রভাব খাটিয়ে অন্তত ১৫ জনকে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের বিভিন্ন বিভাগে চাকরি দিয়েছেন তিনি। এমন গুরুতর অভিযোগ উঠার পরও তার বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়নি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। বরং দফায় দফায় বদলি হলেও সচিব খালেদ মাহমুদ চসিকের শীর্ষকর্তাকে ‘ম্যানেজ’ করেই টিকিয়ে রেখেছিলেন সচিবের চেয়ার। অবশেষে চট্টগ্রাম সিটি কর্পোরেশন ছাড়তেই হচ্ছে নাকি একইভাবে আবারও বদলির আদেশ প্রত্যাহার করাবেন চসিকের প্রভাবশালী এ কর্মকর্তা? তাই নিয়েই চলছে জোর আলোচনা-সমালোচনা।

এছাড়া একইদিন মন্ত্রণালয়ের আরেকটি প্রজ্ঞাপনে বান্দরবানের অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ সাইফুল ইসলামকে চসিকের প্রধান শিক্ষা কর্মকর্তা হিসেবে বদলির আদেশ জারি করা হয়।

সর্বশেষ