আজ থেকে বাড়তি দামে রেলের টিকিট 

সিভয়েস২৪ ডেস্ক

প্রকাশিত: ১০:৩৯, ৪ মে ২০২৪
আজ থেকে বাড়তি দামে রেলের টিকিট 

দীর্ঘ ৩২ বছর পর আজ ৪ মে (শনিবার) থেকে বাড়ছে রেলের ভাড়া। আর্থিক চাপ ও লোকসান কমাতে দূরত্ব ও সেকশনভিত্তিক রেয়াত প্রত্যাহার করায় ট্রেনের ভাড়া বাড়ছে। 

অতীতের নিয়ম অনুযায়ী, এতদিন কোনো যাত্রী ১০১ থেকে ২৫০ কিলোমিটার ভ্রমণে গেলে তার ভাড়ার ক্ষেত্রে ২০ শতাংশ, ২৫১ থেকে ৪০০ কিলোমিটার ভ্রমণে ২৫ শতাংশ এবং এর বেশি দূরত্বের জন্য ৩০ শতাংশ ছাড় পেতেন রেলের যাত্রীরা। ফলে আজ থেকে সেই বিধান উঠে যাওয়ায় বেশি দূরত্বের যাত্রীদের ভ্রমণের জন্য গুণতে হবে বাড়তি ভাড়া। একই সঙ্গে বাড়ছে কন্টেনার পরিবহন ভাড়াও। 

জানা গেছে, গত ৪ ফেব্রুয়ারি নতুন ভাড়ার হার অনুমোদন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ নিয়ে ৭ ফেব্রুয়ারি আদেশ জারি করে রেলপথ মন্ত্রণালয় এবং ২২ এপ্রিল যাত্রী পরিবহনে প্রদত্ত রেয়াত প্রত্যাহার সংক্রান্ত এক বিজ্ঞপ্তি প্রকাশ করে সংস্থাটি। 

বিজ্ঞপ্তিতে বলা হয়, ১৯৯২ সালে বাংলাদেশ রেলওয়েতে দূরত্বভিত্তিক ও সেকশনভিত্তিক রেয়াতি দেওয়া হয়। ২০১২ সালে ‘সেকশনাল রেয়াত’ রহিত করা হলেও দূরত্বভিত্তিক রেয়াত বলবৎ থাকে। সম্প্রতি বাংলাদেশ রেলওয়েতে যাত্রীবাহী ট্রেনগুলোতে ভাড়া বৃদ্ধি না করে শুধু বিদ্যমান দূরত্বভিত্তিক রেয়াত প্রত্যাহারের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। এর পরিপ্রেক্ষিতে সব প্রকার যাত্রীবাহী ট্রেনে বিদ্যমান দূরত্বভিত্তিক রেয়াত প্রত্যাহারের সিদ্ধান্তটি আজ ৪ মে থেকে কার্যকর করা হচ্ছে।

নতুন তালিকা অনুযায়ী চট্টগ্রাম–ঢাকা রুটে তূর্ণা এক্সপ্রেস ট্রেনে শোভন চেয়ার শ্রেণির ভাড়া ৩৪৫ টাকা থেকে বেড়ে ৪০৫ টাকা ও এসি চেয়ার (স্নিগ্ধা) শ্রেণির আসনের ভাড়া ৬৫৬ থেকে বেড়ে ৭৭৭ টাকা দাঁড়িয়েছে।
সুবর্ণ এক্সপ্রেসের শোভন শ্রেণির ভাড়া ৪০৫ থেকে বেড়ে ৪৫০ টাকা এবং এসি চেয়ার (স্নিগ্ধা) শ্রেণির ভাড়া ৮০৫ থেকে ৮৫৫ টাকা হয়েছে। পাশাপাশি সোনার বাংলা ট্রেনের শোভন শ্রেণির ভাড়াও ৪০৫ টাকা থেকে বেড়ে ৪৫০ টাকা এবং এসি চেয়ার (স্নিগ্ধা) শ্রেণির ভাড়া ৮০৫ থেকে বেড়ে ৮৫৫ টাকা নির্ধারণ করা হয়েছে।

একইভাবে চট্টগ্রাম–সিলেট রুটের পাহাড়িকা ও উদয়ন এক্সপ্রেসের শোভন শ্রেণির ভাড়া ৩৭৫ টাকা বেড়ে হয়েছে ৪৫০ টাকা। এসি চেয়ার (স্নিগ্ধা) শ্রেণি ৭১৯ টাকা থেকে বেড়ে ৮৫৭ টাকা। পাহাড়িকার এসি কেবিনের ভাড়া দিনে ৮৫৭ থেকে ১০৩০ টাকা এবং রাতে ১০৩০ টাকা থেকে বেড়ে ১৫৪১ টাকা হয়েছে। 

উদয়নের এসি কেবিনের ভাড়া ১৩৩৮ টাকা থেকে বেড়ে ১৫৯১ টাকা। এবং ঢাকা–চট্টগ্রাম রুটে তূর্ণা এক্সপ্রেস ট্রেনে শোভন চেয়ার শ্রেণির ভাড়া ৩৪৫ টাকা থেকে ৪০৫ টাকা ও এসি চেয়ার (স্নিগ্ধা) শ্রেণির আসনের ভাড়া ৬৫৬ থেকে বেড়ে ৭৭৭ টাকা হয়েছে। 

বিষয়টি নিশ্চিত করে রেলওয়ের মহাপরিচালক (ডিজি) সরদার সাহাদাত আলী গণমাধ্যমকে জানান, লোকসান কমাতে রেয়াতি সুবিধা প্রত্যাহার করা না হলে সেবার মান উন্নয়ন করা সম্ভব নয়। তাছাড়া রেয়াতি সুবিধা দেওয়ার ফলে বিপুল পরিমাণ রাজস্ব হারাতে হচ্ছে রেলওয়েকে।

তিনি বলেন, 'এই সুবিধা প্রত্যাহারের মাধ্যমে রাজস্ব আয় বৃদ্ধির চেষ্টা করা হচ্ছে।'

সর্বশেষ

পাঠকপ্রিয়