চট্টগ্রাম জেলায় শ্রেষ্ঠ সহকারী উপ‌জেলা শিক্ষা অফিসার সানাউল্লাহ এবং শ্রেষ্ঠ কর্মচারী র‌বিউল

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ১৯:১৭, ৩০ সেপ্টেম্বর ২০২৩
চট্টগ্রাম জেলায় শ্রেষ্ঠ সহকারী উপ‌জেলা শিক্ষা অফিসার সানাউল্লাহ এবং শ্রেষ্ঠ কর্মচারী র‌বিউল

আনোয়ারা উপজেলা শিক্ষা অফিস কর্মরত সানাউল্লাহ কাউছার চট্টগ্রাম জেলার শ্রেষ্ঠ সহকারী উপ‌জেলা শিক্ষা অ‌ফিসার এবং র‌বিউল হো‌সেন শ্রেষ্ঠ কর্মচারী নির্বাচিত হয়েছেন।

প্রাথ‌মিক শিক্ষা পদক ২০২৩ এর জেলা পর্যা‌য়ে বাছাই কমিটির সভাপতি চট্টগ্রাম জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান এবং সদস্য সচিব জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা সুব্রত কুমার বণিক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তি সূত্রে এ তথ্য জানা যায়।

মান সম্মত প্রাথ‌মিক শিক্ষা বাস্তবায়‌নে অবদা‌নের জন্য জেলা পর্যা‌য়ে সানাউল্লাহ কাউছারকে শ্রেষ্ঠ সহকারী উপ‌জেলা শিক্ষা অফিসার হি‌সে‌বে নির্বা‌চিত করা হয়।

অপর দি‌কে রবিউল হোসেন কে তার কর্মদক্ষতা এবং আই‌টি অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে আনোয়ারা উপজেলার ১১০টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকাগণের বিভিন্ন অফিসিয়াল সেবা আদান-প্রদানে গুরুত্বপূর্ণ ভূ‌মিকা রাখায় চট্টগ্রাম জেলায় শ্রেষ্ঠ কর্মচারী হি‌সে‌বে নির্বা‌চিত করা হয়।তিনি কম্পিউটারের বি‌ভিন্ন বিষ‌য়ে কা‌জের দক্ষতা থাকায় শিক্ষকগণের মধ্যে আইটি সেবাও প্রদান করে থাকেন।

আনোয়ারা উপজেলায় সরকারি প্রাথমিক বিদ্যালয় সমূহের বিভিন্ন তথ্য শিক্ষকগণের নিকট হতে দ্রুত গতিতে এবং নির্ভুলভাবে সংগ্রহ করার জন্য Google Form এর ব্যবহার হয়ে থাকে। এই Google Form এর মাধ্যমে শিক্ষকগণ প্রশাসনিক কাজে চাহিত বি‌ভিন্ন তথ্যাদি বিদ্যালয়ে বসেই শিক্ষ‌কের স্মার্টফোন কিংবা ল্যাপটপ এর মাধ্যমে এ‌ন্ট্রি ক‌রে নি‌মি‌শেই দা‌খিল করতে পারেন। এই জন্য শিক্ষকগণকে তথ্য প্রদানের জন্য স্বশরীরে অফিস আসতে হয় না। রবিউল হোসেন ঊর্ধ্বতন কর্তৃপক্ষের চাহিদা বি‌ভিন্ন তথ্যাদি Google Forms ডিজাইন করে একটা লিংক উপ‌জেলা শিক্ষা অফিসার নিয়ন্ত্রণাধীন প‌রিচালিত whatsapp গ্রুপ, messenger গ্রুপ এবং E-mail এর মাধ্যমে শিক্ষকগণের মা‌ঝে পৌঁছে দেন। শিক্ষকগণ প্রদত্ত লিং‌কে একটা ক্লিক করে ফর্মটা ওপেন করে তথ্যসমূহ এন্ট্রি করে সাবমিট দিয়ে দিলেই নিমিষেই তথ্য উপজেলা শিক্ষা অফিসে পৌঁছে যায়।

এই দ্রুতগতিতে তথ্য প্রদানের Google ফর্মটি তিনি নিজেই তৈরি করেন। এই পদ্ধতি ব্যবহারের ফলে একদিকে যেমন সময় বেঁচে যায় অন্যদিকে শিক্ষকদের আসা যাওয়ার খরচ দুটোই সাশ্রয় হয়। এই সহজ এবং দ্রুতগতির Google ফর্মের মাধ্যমে তথ্য সংগ্রহের পদ্ধতিটি প্রতিটা উপজেলায় চালু করা গেলে অত্যন্ত দ্রুততার সাথে নির্ভূল তথ্য মুহূর্তেই অফিসে পৌঁছে যেত। তথ্য আদান প্রদা‌নের জন্য এই Google Forms পদ্ধ‌তি স্মার্ট বাংলা‌দেশ গ‌ঠ‌নে গুরুত্বপূর্ণ ভূ‌মিকা রাখ‌বে। প্রাথমিক শিক্ষা পদক ২০২৩ এর উপজেলা পর্যায়ে র‌বিউল হোসেন কে প্রাথমিক শিক্ষা প্রশাসনে উপজেলা পর্যায়ে শ্রেষ্ঠ কর্মচারী ঘোষণা করা হয়। গত ২৫ সে‌প্টেম্বর'২৩ তারিখে স্বাক্ষরিত পত্রের মাধ্যমে তাকে চট্টগ্রাম জেলায় শ্রেষ্ঠ কর্মচারী হিসেবে নির্বাচিত করা হয়।

সর্বশেষ

পাঠকপ্রিয়