Cvoice24.com

চট্টগ্রামে প্রধানমন্ত্রীর ঘর পেলেন আরও ১০৫২ পরিবার

সিভয়েস ডেস্ক

প্রকাশিত: ১৪:৩২, ২২ মার্চ ২০২৩
চট্টগ্রামে প্রধানমন্ত্রীর ঘর পেলেন আরও ১০৫২ পরিবার

ছবি সংগৃহীত

চট্টগ্রাম জেলায় আরও এক হাজার ৫২ ভূমিহীন ও গৃহহীন পরিবার পেয়েছেন প্রধানমন্ত্রীর উপহারের ঘর। বুধবার (২২ মার্চ) গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সারাদেশে ভূমিহীন ও গৃহহীনদের মাঝে  চতুর্থ দফায় আরও ৩৯ হাজার ৩শ ৬৫টি ঘর হস্তান্তর করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যেখানে চট্টগ্রামের এক হাজার ৫২ পরিবার পেয়েছেন এ উপহার। 

এগুলোর মধ্যে ৩য় পর্যায়ের আশ্রয়ণ প্রকল্পের অবশিষ্ট ১৫৯টি ও ৪র্থ পর্যায়ের ৮৯৩টি পরিবারকে ২ শতাংশ জমিসহ সম্পূর্ণ তৈরী ঘরের চাবি হস্তান্তর করা হয়। একই সঙ্গে ৪র্থ পর্যায়ে চট্টগ্রাম জেলার রাউজান ও বোয়ালখালী উপজেলাকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা করেন প্রধানমন্ত্রী।

এর আগে সোমবার (২০ মার্চ) দুপুরে চট্টগ্রাম সার্কিট হাউজে এক প্রেস ব্রিফিংয়ে বিষয়টি তুলে ধরেন চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান।

তিনি প্রশাসক বলেন, ‘মুজিব শতবর্ষে একজন লোকও গৃহহীন থাকবে না’ প্রধানমন্ত্রীর এ নির্দেশনা বাস্তবায়নে আশ্রয়ণ প্রকল্পের আওতায় এর আগে প্রথম ধাপে ১৪৪৪টি, দ্বিতীয় ধাপে ৬৪৯টি, তৃতীয় ধাপে ১২১৬টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ২ শতাংশ জমিসহ সম্পূর্ণ সরকারি অর্থায়নে ঘর প্রদান করা হয়।

 ১৯৯৬ সালে ১ম সরকার গঠনের পর ১৯৯৭ সালে আশ্রয়হীনদের পুনর্বাসনের জন্য সরকারি অর্থায়নে প্রথম ‘আশ্রয়ণ প্রকল্প’র উদ্যোগ গ্রহণ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরবর্তীতে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে সকল ভূমিহীন ও গৃহহীন পরিবারকে বাসস্থান নিশ্চিতের ঘোষণা দেন তিনি। তারই ধারাবাহিকতায় সারাদেশে  ১ম পর্যায়ে ৬৩ হাজার ৯৯৯টি, ২য় পর্যায়ে ৫৩ হাজার ৩৩০টি, তৃতীয় ধাপে ৫৯ হাজার ১৩৩টি এবং সর্বশেষ ৪র্থ পর্যায়ে ৩৯,৩৬৫টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ২ শতাংশ জমিসহ ঘর হস্তান্তর করেন প্রধানমন্ত্রী। 

এর ফলে আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় বাড়ি বিতরণের মোট সংখ্যা দাঁড়িয়েছে ২,১৫,৮২৭টি। একই অনুষ্ঠান থেকে তিনি নয় জেলার (মাদারীপুর, গাজীপুর, নরসিংদী, রাজশাহী, জয়পুরহাট, চাঁপাইনবাবগঞ্জ, চুয়াডাঙ্গা, পঞ্চগড় ও মাগুরা জেলা) সব উপজেলাসহ সারাদেশের ২১১ উপজেলাকে ভূমিহীন-গৃহহীন মুক্ত ঘোষণা করেন।


 

সর্বশেষ

পাঠকপ্রিয়