Cvoice24.com

অবশেষে সেই বানরটিকে চট্টগ্রাম ভেটেরিনারি হাসপাতালে স্থানান্তর

সীতাকুণ্ড প্রতিনিধি

প্রকাশিত: ১৬:৩৩, ৪ সেপ্টেম্বর ২০২৩
অবশেষে সেই বানরটিকে চট্টগ্রাম ভেটেরিনারি হাসপাতালে স্থানান্তর

চট্টগ্রামের সীতাকুণ্ডে বৈদ্যুতিক শকে মারাত্মক আহত বানরটিকে অবশেষে সোমবার বিকেলে চট্টগ্রামের ভেটেরিনারি হাসপাতালে স্থানান্তর করা হয়েছে। সীতাকুণ্ড উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. তাহমিনা আরজু নিজের গাড়ি করে বানরটিকে হাসপাতালে নিয়ে যান। 

এর আগে গত তিনদিন ধরে (শনি,রবি,সোমবার) মারাত্মক আহত বানরটি সীতাকুণ্ড উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এসে চিকিৎসা নিচ্ছিল।

স্থানীয়রা জানান, গত বেশ কিছুদিন ধরে পাহাড়ের একটি বানরকে সীতাকুণ্ডের পৌর সদর বাজার, উপজেলা পরিষদ, পৌরসভা কার্যালয়সহ বিভিন্ন স্থানে ঘোরাফেরা করতে দেখা যায়। এক পর্যায়ে বানরটি বৈদ্যুতিক খুঁটিতে উঠলে বৈদ্যুতিক তারের সাথে শকে মারাত্মক আহত হয়ে জ্ঞান হারায়। স্থানীয়রা উদ্ধার করে মাথায় পানি ঢাললে বানরটি কিছুটা সুস্থ হয়ে জঙ্গলের দিকে চলে যায়। এর কয়েকদিন পরে বৈদ্যুতিক শকে সৃষ্ট ক্ষত মারাত্মক আকার ধারণ করলে বানরটি শনিবার বিকালে উপজেলা সরকারি হাসপাতালে হাজির হয়। সেদিন থেকে হাসপাতালের স্বাস্থ্যকর্মীরা বানরটি কে চিকিৎসা দিচ্ছিলেন।

সীতাকুণ্ড উপজেলা স্বাস্থ্য ও প. প. কর্মকর্তা নুর উদ্দিন রাশেদ বলেন, বৈদ্যুতিক শকে আহত বানরটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আসলে প্রাথমিক চিকিৎসা দিয়ে আমি প্রাণিসম্পদ কর্মকর্তাকে বিষয়টি অবহিত করি। পরদিন রবিবার বানরটি আবারও হাসপাতালে হাজির হয়। এদিনও বানরটিকে প্রাথমিক চিকিৎসা দেওয়ার পরে সেটি জঙ্গলের দিকে চলে যায়। একইভাবে সোমবার সকালে বানরটি চিকিৎসা নিতে আবারো হাসপাতালে আসে। আজও একইভাবে বানরকে চিকিৎসা দেওয়া হয়। তবে উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ও বন্যপ্রাণী সংরক্ষণ অধিদপ্তরের লোকজন বানরটি সোমবার দুপুরে নিয়ে যান বলে নুর উদ্দিন রাশেদ জানান।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা তাহামিনা আরজু বলেন, খবর পাওয়ার পরে বন বিভাগকে প্রাণীটিকে আমাদেরকে ধরে দেওয়ার জন্য বলা হলেও তারা আমাদেরকে বানরটিকে ধরে দেয়নি। আজ বন্যপ্রাণী সংরক্ষণ অধিদপ্তরকে বিষয়টি অবহিত করলে তাদের দুইজন কর্মচারী ও আমাদের লোকজন বানরটিকে ধরে প্রাণিসম্পদ কর্মকর্তার কার্যালয়ে আনে। বানরটি মারাত্মকভাবে আহত হওয়ার কারণে তার একাধিক সার্জারির প্রয়োজন। আমাদের এখানে এনেস্থেশিয়াসহ অন্যান্য প্রয়োজনীয় কিছু সুযোগ-সুবিধা না থাকায় বানরটিকে চট্টগ্রামের ভেটেরিনারি হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

সর্বশেষ

পাঠকপ্রিয়