হালদা নদীতে বালু উত্তোলনের দায়ে চারজনকে কারাদণ্ড

ফটিকছড়ি প্রতিনিধি

প্রকাশিত: ১৭:৫২, ১৯ এপ্রিল ২০২৪
হালদা নদীতে বালু উত্তোলনের দায়ে চারজনকে কারাদণ্ড

চট্টগ্রামের ফটিকছড়ির হালদা নদী থেকে অবৈধ বালু উত্তোলনের দায়ে চারজনকে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। চার অবৈধ বালু উত্তোলনকারী হলেন- আব্দুল জব্বার, ওলিউল্লাহ, মো. খোকন এবং আব্দুল মতিন। 

শুক্রবার (১৯ এপ্রিল) নাজিরহাট পৌরসভার ৯ নম্বর ওয়ার্ডে মতিউর রহমান শাহ বাড়ির পাশে অভিযান চালিয়ে এই কারাদণ্ড দেন উপজেলা নির্বাহী অফিসার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মো. মোজাম্মেল হক চৌধুরী। অভিযানে সহযোগিতা করেন স্থানীয় কাউন্সিলর, ফটিকছড়ি থানার এসআই ওমরা খানসহ সঙ্গীয় ফোর্স।

প্রত্যক্ষদর্শী মো. এয়াকুব জানান, সকালে আমাদের বাড়ির সামনে হালদা নদী থেকে কিছু মানুষ বালু উত্তোলন করছিল। এ সময় আমিসহ স্থানীয় লোকজন তাদের জিজ্ঞাসাবাদ করি। তারা পানি উন্নয়ন বোর্ডের নির্দেশে এসব বালু উত্তোলন করছে বলে জানায়। এ সময় তাদের কথাবার্তা সন্দেহজনক হলে আমরা বালু উত্তোলনকারী চারজনকে আটক করে স্থানীয় কাউন্সিলরকে খবর দেই।

স্থানীয় কাউন্সিলর মো. সোলাইমান জানান, নাজিরহাট পৌরসভার ৯ নম্বর ওয়ার্ডের মতিভাণ্ডারের পাশে হালদা নদী থেকে চারজন ব্যক্তি নৌকায় বালু উত্তোলন করছিল। এ সময় তাদের কথাবার্তায় সন্দেহ হলে স্থানীয় লোকজন তাদের বালু উত্তোলনের মেশিনসহ একটি নৌকা আটক করে আমাকে জানায়। পরে ফটিকছড়ি থানা পুলিশকে খবর দেই।

ফটিকছড়ি থানার উপ-পরিদর্শক (এসআই)  নাজমুল ও ওমরা খান জানান, জরুরি সেবায় ফোন পেয়ে সকালে ঘটনাস্থলে গিয়ে চারজনকে আটক করি। ভ্রাম্যমাণ আদালত তাদের ১০ দিনের কারাদণ্ড দেয়। বালু উত্তোলনে ব্যবহার করা নৌকা মালিকের জিম্মায় বুঝিয়ে দেওয়া হয়েছে। 

নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মোজাম্মেল হক চৌধুরী জানান, স্থানীয় কাউন্সিলর ও পুলিশের সহযোগিতায় তাৎক্ষণিকভাবে বালু উত্তোলনের সময় চারজনকে আটক করা হয়। তাদের  বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইনে ১০ দিনের বিনাশ্রম কারাদণ্ড দেয়া হয়। জনস্বার্থে এই ধরনের  অভিযান অব্যাহত থাকবে বলে জানান তিনি।

সর্বশেষ

পাঠকপ্রিয়