হাটহাজারীর শ্রেষ্ঠ শিক্ষক হলেন আবুল বাশার

সিভয়েস২৪ ডেস্ক

প্রকাশিত: ১২:৩৬, ৫ মে ২০২৪
হাটহাজারীর শ্রেষ্ঠ শিক্ষক হলেন আবুল বাশার

জাতীয় শিক্ষা সপ্তাহ –২০২৪ এ চট্টগ্রামের হাটহাজারী উপজেলায় শ্রেষ্ঠ শ্রেণি শিক্ষক নির্বাচিত হয়েছেন হাটহাজারী বায়তুশ শরফ আদর্শ (সি.) মাদরাসার গণিত বিষয়ের সিনিয়র শিক্ষক আবুল বাশার। ২০০১ সালে তিনি চট্টগ্রাম হাটহাজারী বায়তুশ শরফ আদর্শ (সি.) মাদরাসায় বিএস-সি ‘গণিত’ শিক্ষক হিসেবে শিক্ষকতার পেশায় যোগদান করেন। বর্তমান নতুন কারিকুলামে ‘গণিত’ বিষয়ে তিনি উপজেলা মাস্টার ট্রেইনার।

এর পূর্বে তিনি করোনাকালীন সময়ে Jeeon Bangladesh Ldt এর অধীন যুক্তরাষ্ট্রের ‘ইয়েল বিশ্ববিদ্যালয়’ কর্তৃক পরিচালিত Risk Communication & Community Engagement(RCCE) pillar of Bangladesh government’s COVID-19 response strategy তে চট্টগ্রাম অঞ্চল হতে একজন স্বেচ্ছাসেবী Supervisor এর দায়িত্ব পালন করেন। এ জন্য তিনি শিক্ষকতার পাশাপাশি স্বাস্থ্য সেবায় বিশেষ অবদানের জন্য বাংলাদেশ জাতীয় ব্যক্তিত্ব স্মৃতি পরিষদ কর্তৃক ‘মাওলানা ভাসানী স্মৃতি সম্মাননা পুরস্কার’ ও সোনার বাংলা সাংস্কৃতিক ফাউন্ডশন কর্তৃক ‘বিজয় দিবস সম্মাননা পুরস্কার-২০২০’ লাভ করেন।

আবুল বাশার নোয়াখালী জেলার হাতিয়া পৌরসভার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে ১৯৭৮ সালে জন্মগ্রহণ করেন। হাতিয়া ওছখালী কেএসএস সরকারি উচ্চ বিদ্যালয় থেকে ১৯৯৩ সালে এসএসসি, হাটহাজারী সরকারি কলেজ থেকে এইচএসসি ও স্নাতক (বিএসসি) এবং চট্টগ্রাম সরকারি কলেজ থেকে প্রথমে পরিসংখ্যান পরে ইসলামের ইতিহাস ও সাংস্কৃতি বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন । এছাড়া তিনি বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে চট্টগ্রাম টিচার্স ট্রেনিং কলেজ থেকে কৃতিত্বের সাথে বিএড ও এমএড ডিগ্রি অর্জন করেন।

সহকর্মী, শিক্ষার্থী ও অভিভাবকদের নিকট বরাবরই একজন সফল পরিশ্রমী শিক্ষক হিসেবে এক প্রতিক্রিয়ায় তিনি বলেন, শিক্ষকতার পেশায় দীর্ঘ ২৩ বছরে এসে এ স্বীকৃতিতে আল্লাহর কাছে শোকরিয়া আদায় করছি এবং মাদরাসা অধ্যক্ষ ও উপজেলা প্রশাসনের প্রতিও কৃতজ্ঞতা প্রকাশ করছি।

উল্লেখ্য, শিক্ষকতার পাশাপাশি তিনি দৈনিক ‘নয়াদিগন্ত’ পত্রিকার হাটহাজারী সংবাদদাতা এবং হাটহাজারী সাংবাদিক ইউনিয়নের সভাপতি ও হাটহাজারী প্রেসক্লাবের সিনিয়র সহসভাপতির দায়িত্ব পালন করছেন।

সর্বশেষ

পাঠকপ্রিয়