Cvoice24.com

পৌরসভার টাকা খেয়ে দুদকের জালে বাঁশখালীর সাবেক মেয়র

সিভয়েস২৪ প্রতিবেদক

প্রকাশিত: ২০:০৮, ৩০ মে ২০২৪
পৌরসভার টাকা খেয়ে দুদকের জালে বাঁশখালীর সাবেক মেয়র

পৌরসভার সামনে ২০১৭ সালে নির্মাণ করা হয় চারটি দোকান। পত্রিকায় কোন প্রকার পেপার বিজ্ঞপ্তি না দিয়ে এবং কমিটি না করেই সেই দোকান বরাদ্দ দেন তৎকালীন পৌর মেয়র সেলিমুল হক চৌধুরী। বরাদ্দ বাবদ ভাড়াটিয়াদের কাছ থেকে আন-রেজিস্ট্রি স্ট্যাম্পের মাধ্যমে নেন ৯ লাখ টাকা। আর সেই টাকা জমা দেননি সরকারি কোষাগারেও। এছাড়া পৌরসভার ব্যাংক হিসাব থেকে একক সাক্ষরে তুলে নেন ৭ লাখ টাকা। যার জন্য পৌরসভার কার্যবিবরণী বা অনুমোদনও নেননি তিনি। পৌরসভার হিসাব শাখায়ও এই টাকা ব্যয় সংক্রান্ত কোন তথ্য পাওয়া যায়নি। এবার ১৬ লাখ টাকা মেরে খাওয়ার অভিযোগ এনে সাবেক এই পৌর মেয়রের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।  

বৃহস্পতিবার (৩০ মে) দুদক সমন্বিত জেলা কার্যালয় চট্টগ্রাম-২ এর সহকারী পরিচালক মো. আব্দুল মালেক বাদী হয়ে নিজ কার্যালয়ে মামলাটি দায়ের করেন। 

আসামি সেলিমুল হক চৌধুরী (৭২) বাঁশখালী উপজেলার ৫ নম্বর ওয়ার্ডের পূর্ব মিয়া বাড়ির মৃত জহিরুল হক চৌধুরীর ছেলে। 

এজাহার সূত্রে জানা যায়, ২০১৭ সালের ২৬ ফেব্রুয়ারি তারিখে পৌরসভার সামনে চারটি দোকান নির্মাণের কার্যাদেশ দেওয়া হয় ঠিকাদারকে। পৌরসভা উন্নয়ন তহবিল হতে দোকান নির্মাণের বিল ঠিকাদারকে প্রদান করা হয়। পরবর্তীতে পৌরসভার নিজস্ব অর্থায়নে নির্মিত চারটি দোকান সাবেক মেয়র সেলিমুল হক চৌধুরী কোন প্রকার পেপার বিজ্ঞপ্তি না দিয়ে এবং কোন প্রকার কমিটি না করে নিজ ক্ষমতাবলে বরাদ্দ প্রদান করেন। ভাড়াটিয়াদের কাছ থেকে দোকান বরাদ্দের অগ্রিম বাবদ আন-রেজিস্ট্রি স্ট্যাম্পের মাধ্যমে নেন ৯ লাখ টাকা। তবে সেই টাকা পৌরসভার তহবিলে বা সরকারী কোষাগারে তিনি জমা দেননি। অর্থাৎ পৌরসভার তহবিল হতে নির্মিত চারটি দোকান বরাদ্দ দিয়ে অগ্রিম বাবদ নেওয়া ৯ লাখ টাকা আত্মসাৎ করেন। 

এছাড়া ২০১৯ সালের ১৬ জুলাই থেকে ২০২০ সালের ৩০ জুন পর্যন্ত গ্যাস প্রকল্প এবং অন্যান্য খাত বাবদ পৌরসভার প্রাইম ব্যাংকের হিসাবে ৩৫ লাখ ৮৫ হাজার টাকা জমা হয়। সেখান থেকে উত্তোলন করা হয় ৩৪ লাখ ২৪ হাজার টাকা। ২০২৩ সালের ২৩ জুলাই সাবেক আসামি সেলিমুল হক চৌধুরী ওই হিসাবের চেক বই নিজ জিম্মায় নিয়ে একক সাক্ষরে ৭ লাখ টাকা উত্তোলন করেন। তবে এই টাকা উত্তোলনে পৌরসভার কার্যবিবরণী বা অনুমোদন নেওয়া হয়নি এবং এবং পৌরসভার হিসাব শাখায় এই টাকা ব্যয় সংক্রান্ত কোন তথ্য পাওয়া যায়নি। 

মামলার বিষয়টি নিশ্চিত করেছেন দুদক সমন্বিত চট্টগ্রাম জেলা কার্যালয়-২ এর দুদকের উপ-পরিচালক আতিকুল আলম। তিনি জানান, বাঁশখালী পৌরসভার সাবেক মেয়র সেলিমুল হক চৌধুরী অসাধুভাবে প্রতারণার মাধ্যমে অপরাধমূলক বিশ্বাস ভঙ্গ এবং দায়িত্বকালীন সময়ে পৌরসভার তহবিল বা সরকারী কোষাগারের ১৬ লাখ টাকা আত্মসাৎ করার দায়ে দন্ডবিধি'র ৪২০/৪০৯ তৎসহ ১৯৪৭ সনের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় শান্তিযোগ্য অপরাধ করেছেন। তাই ১৯৪৭ সনের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫ (২) ধারায় তার বিরুদ্ধে একটি মামলা রুজু করা হয়েছে। 

মামলার তদন্তকালে অন্য কারো সংশ্লিষ্টতা পাওয়া গেলে তা আমলে নেয়া হবে বলেও জানান তিনি।

সর্বশেষ

পাঠকপ্রিয়