Cvoice24.com

শনিবারও খোলা থাকবে স্কুল

সিভয়েস২৪ ডেস্ক

প্রকাশিত: ১৫:৩৫, ২৬ মার্চ ২০২৪
শনিবারও খোলা থাকবে স্কুল

আগামী বছর থেকে প্রয়োজনে শনিবার স্কুল খোলা থাকতে পারে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। রমজানের ছুটি সমন্বয় করতে এ সিদ্ধান্ত আসতে পারে বলে জানিয়েছেন তিনি।

মঙ্গলবার (২৬ মার্চ) আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটে স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস উপলক্ষে 'বঙ্গবন্ধুর ঐতিহাসিক নেতৃত্ব এবং দেশের উন্নয়ন' শীর্ষক আলোচনা সভায় শিক্ষামন্ত্রী এসব কথা বলেন।

এ সময় শিক্ষা প্রতিমন্ত্রী বেগম শামসুন নাহার, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব সোলেমান খান, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব ড. ফরিদ উদ্দিন আহমেদ উপস্থিত ছিলেন।

মহিবুল হাসান চৌধুরী আরও বলেন, ‘বাংলাদেশের মুসলিম সংখ্যাগরিষ্ঠতার পাশাপাশি বিভিন্ন ধর্মের মানুষ বসবাস করছেন। এর মধ্যে এক ধরনের মানুষ রয়েছেন, যারা সহিংসতামূলক মনোভাব ও শ্রেষ্ঠত্বমূলক মনোভাব সৃষ্টি করে বিভিন্ন সময় অস্থিতিশীল অবস্থার সৃষ্টি করতে চায়। পাঠ্যক্রম থেকে শুরু করে পাঠ্য বইকেও ওসিলা বানিয়ে তারা এসব অস্থিতিশীলতা তৈরি করে। আমরা অনেক ধর্মপ্রাণ ব্যক্তি ও ধর্মীয় নেতাদের সঙ্গে আলোচনা করেছি ‘

তিনি বলেন, ‘তারা অনেক উপদেশ দিয়েছেন, যাতে কেউ কোনো ধরনের বিতর্ক সৃষ্টি করতে না পারে। আমরা সব বিষয় আরও যত্ন সহকারে দেখব। সমাজে বিশৃঙ্খল সৃষ্টি করতে পারে এমন ইঙ্গিত পেলেও সেটা নিরসন করা হবে। এটি শিক্ষা ব্যবস্থাকে এক ধরনের গোঁড়ামির দিকে নিয়ে যাওয়ার অপচেষ্টা।’

উল্লেখ্য, এবারের রোজায় প্রাথমিক ও মাধ্যমিক স্কুল খোলা রাখার সিদ্ধান্ত স্থগিত করে হাইকোর্টের দেওয়া আদেশ স্থগিত করেছিলেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। এতে করে প্রাথমিক বিদ্যালয় ১০ দিন ও মাধ্যমিক রমজানে ১৫ দিন খোলা থাকছে। তবে সারাদেশের কলেজগুলো রমজানে ২৪ মার্চ পর্যন্ত খোলা রাখা হবে। এছাড়া রমজান উপলক্ষে মাদরাসার ছুটির তালিকাও সংশোধন করেছে সরকার। এতে ১৫ দিন ছুটি কমানো হয়।

সর্বশেষ

পাঠকপ্রিয়