Cvoice24.com

পার্লামেন্টের সদস্যপদ হারালেন রাহুল গান্ধী

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৫:৪১, ২৪ মার্চ ২০২৩
পার্লামেন্টের সদস্যপদ হারালেন রাহুল গান্ধী

ভারতের প্রধান বিরোধী দল কংগ্রেসের নেতা রাহুল গান্ধী লোকসভার সদস্য পদে বহাল থাকার যোগ্যতা হারিয়েছেন।

শুক্রবার (২৪ মার্চ) ভারতীয় সংবাদমাধ্যম দ্য হিন্দুর প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

সংবাদ মাধ্যমটির প্রতিবেদনে বলা হয়েছে, নিম্নকক্ষের সেক্রেটারি জেনারেল উৎপল কুমার সিং স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সংবিধানের ১০২ (১) (ই) অনুচ্ছেদ এবং জনপ্রতিনিধিত্ব আইন, ১৯৫১ এর ৮ অনুচ্ছেদের শর্ত অনুসারে গান্ধী দোষী সাব্যস্ত হওয়ার তারিখ থেকে লোকসভার সদস্যপদ থেকে অযোগ্য বলে বিবেচিত হবেন।

হিন্দুর প্রতিবেদন অনুযায়ী, ভারতের জনপ্রতিনিধিত্ব আইন ১৯৫১-এর ৮(৩) ধারা অনুযায়ী, কোনো সদস্য যেকোনো অপরাধে দোষী সাব্যস্ত হলে এবং কমপক্ষে ২ বছরের কারাদণ্ডে দণ্ডিত হলে তিনি তখনই অযোগ্য বলে বিবেচিত হবেন।

এর আগে, বৃহস্পতিবার (২৩ মার্চ) ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উপাধি নিয়ে কটূক্তির মামলায় কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে ২ বছরের কারাদণ্ড দেন গুজরাটের সুরাতের একটি আদালত।

রাহুল গান্ধীকে আইপিসি ধারা ৪৯৯ ও ৫০০-এর অধীনে দোষী সাব্যস্ত করা হয় এবং সুরাতের চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট এইচএইচ ভার্মার আদালত ২ বছরের কারাদণ্ড দেন। এছাড়া, আদালত তাকে জামিনে মুক্তি দেন এবং উচ্চ আদালতে আপিল করতে ৩০ দিনের সময় দিয়েছেন।

২০১৯ সালের লোকসভা নির্বাচনের আগে কর্ণাটকের কোলারে এক জনসভায় ভাষণ দেওয়ার সময় নরেন্দ্র মোদিক নিয়ে ওই কটূক্তি করেন রাহুল গান্ধী। পরে বিজেপি বিধায়ক পুরনেশ মোদি রাহুল গান্ধীর বিরুদ্ধে মানহানির মামলা করেন। মামলার অভিযোগে তিনি উল্লেখ করেন, ২০১৯ সালে নির্বাচনী জনসভায় ভাষণ দেওয়ার সময় রাহুল গান্ধী সব মোদিদের অপমান করে বলেছিলেন, ‘সব চোরের উপাধি কেন মোদি হয়?’

সর্বশেষ

পাঠকপ্রিয়