Cvoice24.com

সুদানে ৭ দিনের যুদ্ধবিরতি 

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১১:৪২, ২১ মে ২০২৩
সুদানে ৭ দিনের যুদ্ধবিরতি 

উত্তর আফ্রিকার দেশ সুদানে ৭ দিনের যুদ্ধবিরতি রাজি হয়েছে সংঘাতে লিপ্ত দেশটির সামরিক ও আধা-সামরিক বাহিনী। শনিবার (২০ মে) রাতে উভয় পক্ষ যুদ্ধবিরতির একটি চুক্তিতে স্বাক্ষর করে। রোববার (২১ মে) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, গত ১৫ এপ্রিল শুরু হওয়া সুদানের সামরিক ও আধা-সামরিক বাহিনীর যুদ্ধ আফ্রিকার এই দেশকে বিশৃঙ্খলার মধ্যে নিমজ্জিত করেছে। টানা ছয় সপ্তাহের এই যুদ্ধে ১০ লাখেরও বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছেন দেশটিতে।

রয়টার্স বলছে, শনিবার রাতে যুদ্ধরত উভয়পক্ষ সাত দিনের যুদ্ধবিরতিতে স্বাক্ষর করে। উভয়পক্ষের মধ্যে আলোচনার পৃষ্ঠপোষক যুক্তরাষ্ট্র ও সৌদি আরব এক যৌথ বিবৃতিতে জানিয়েছে, সোমবার খার্তুম সময় রাত ৯টা ৪৫ মিনিটে যুদ্ধবিরতি কার্যকর হবে।

অবশ্য সংঘাত বন্ধে এর আগেও বেশ কয়েক দফায় যুদ্ধবিরতি ঘোষণা করা হয়েছিল এবং কোনও ধরনের গোপনীয়তা ছাড়াই প্রকাশ্যে হামলা-পাল্টা হামলার মাধ্যমে সেসব যুদ্ধবিরতি চুক্তি লঙ্ঘনও করা হয়।

সুদানের সেনাবাহিনী এবং আধাসামরিক বাহিনী র‌্যাপিড সাপোর্ট ফোর্সেস (আরএসএফ)-এর মধ্যে লড়াইয়ের ফলে আফ্রিকার এই দেশটিতে শৃঙ্খলা ভেঙে পড়েছে। খাদ্য, নগদ অর্থ ও প্রয়োজনীয় জিনিসপত্রের মজুদ দ্রুত হ্রাস পাচ্ছে এবং ব্যাপক লুটপাট ব্যাংক, দূতাবাস, সাহায্য গুদাম এবং এমনকি গির্জাগুলোকেও ক্ষতির মুখে ফেলছে।

সহায়তা সংস্থাগুলো বলেছে, তারা রাজধানী খার্তুমে কর্মীদের জন্য নিরাপদ পথ এবং নিরাপত্তা গ্যারান্টির অভাবে পর্যাপ্ত সহায়তা দিতে অক্ষম।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, টানা ছয় সপ্তাহের এই যুদ্ধে প্রায় ৭০৫ জন নিহত এবং কমপক্ষে ৫ হাজার ২৮৭ জন আহত হয়েছেন।

সর্বশেষ

পাঠকপ্রিয়